ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মেলায় স্বাস্থ্য পরীক্ষায় দর্শনার্থীদের ভিড়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৬ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০১৮
মেলায় স্বাস্থ্য পরীক্ষায় দর্শনার্থীদের ভিড় স্বাস্থ্য সেবা স্টলে চিকিৎসা নিচ্ছেন আসদ আলী ও তার স্ত্রী। ছবি: বাংলানিউজ

সিলেট: সিলেটের রিকাবিবাজার মোহাম্মাদ আলী ইনডোর জিমনেশিয়ামে ‘উন্নয়ন মেলা’য় সস্ত্রীক ঘুরতে এসেছেন আসদ আলী।

মেলার প্রবেশদ্বারে ঢুকেই লাইনে দাঁড়িয়ে বিনামূল্যে রক্তচাপ ও ডায়াবেটিস পরীক্ষা করালেন তারা । মেলায় এসে এ ধরনের সুবিধা পেয়ে তাতেই বেশ উৎফুল্ল আসদ আলী ও তার স্ত্রী।

মেলায় ঘুরতে এসে ব্লাড প্রেশার স্বাভাবিক আছে কি-না জেনে ভালই লাগছে বললেন চল্লিশোর্ধ্ব আসদ আলী। স্বাস্থ্য সেবা স্টলে চিকিৎসা নিচ্ছেন একজন দর্শনার্থী।                                          ছবি: বাংলানিউজতার মতো করে স্বাস্থ্য সেবা স্টলে রক্তচাপ ও ডায়াবেটিস পরীক্ষা করাচ্ছেন ক্রেতা ও দর্শনার্থীরা। ফলে স্টলটিতে ক্রেতা ও দর্শনার্থীদের উপচেপড়া ভিড়।

সিলেটে উন্নয়ন মেলায় বিনামূল্যে ডায়াবেটিস পরীক্ষা সেবা দিচ্ছেন ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসকরা।

মেলা প্রাঙ্গণে ঢুকেই প্রথম স্টলটি নজর কাড়ে দর্শনার্থীদের। লাইনে দাঁড়িয়ে নারী-পুরুষরা নিচ্ছেন ফ্রি চিকিৎসা সেবা। এভাবে মেলা প্রাঙ্গণে ১৪টি স্টল থেকে সরাসরি চিকিৎসা সেবা দেওয়া হচ্ছে উন্নয়ন মেলায়।

হাসপাতালের স্টলটিতে ডায়বেটিসের পাশাপাশি বিনামূল্যে উচ্চ রক্তচাপ, রক্তের গ্রুপ নির্ণয় ও চিকিৎসা পরামর্শ দেওয়া হচ্ছে। এছাড়াও এইচআইভি বিষয়ক কাউন্সেলিং ও পরীক্ষাসহ ১০টি সেবা দিচ্ছেন চিকিৎসক ও সেবিকারা।

সংশ্লিষ্টরা জানায়, রোগীর অধিকার নিশ্চিতকরণে যে সব সেবা পাওয়া প্রয়োজন এর সব কয়টি সেবা দিয়ে যাচ্ছেন তারা। পাশাপাশি বিভিন্ন গুরুত্বপূর্ণ পরামর্শও দিচ্ছেন রোগীদের।

স্টল সেবিকা শিখা রানী বাংলানিউজকে বলেন, উন্নয়ন মেলায় মানুষ স্বেচ্ছায় চিকিৎসা সেবা নিচ্ছেন। এখানে সেবা দিতে পারার বিষয়টি তাদের কাছেও উপভোগ্য।

স্টলের কো-অর্ডিনেটর ডা. নির্ঝর ভট্টচার্য বাংলানিউজকে বলেন, গত দু'দিনে উচ্চ রক্তচাপ, ডায়বেটিস ও স্বাস্থ্য পরীক্ষা করিয়েছেন ১ হাজার ৯৮৮ জন। শনিবার (১৩ জানুয়ারি) রাত ৮টা পর্যন্ত চিকিৎসা সেবা প্রক্রিয়া চলমান থাকবে।

তিনি বলেন, মেলা প্রাঙ্গণে মোট চিকিৎসক নার্সসহ ২১ জন বিনামূল্যে সেবায় নিয়োজিত আছেন।

বাংলাদেশ সময়: ১৬৪৬ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০১৮
এনইউ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।