ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘রুবী ভিলা’য় ২০১৬ সালে আটক হয় ৩ জামায়াতকর্মী

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২৯ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৮
‘রুবী ভিলা’য় ২০১৬ সালে আটক হয় ৩ জামায়াতকর্মী ‘রুবী ভিলা’র ফটক ও তার আস্তানায় পাওয়া পিস্তল। ছবি: মফিজুল সাদিক

নাখালপাড়া (তেজগাঁও) থেকে: রাজধানীর তেজগাঁওয়ের পশ্চিম নাখালপাড়ায় যে বাড়িতে ‘জঙ্গি আস্তানা’ পাওয়া গেছে, এই ‘রুবী ভিলা’ থেকেই ২০১৬ সালের মাঝামাঝি সময়ে অভিযান চালিয়ে ৩ জামায়াত-শিবিরকর্মীকে আটক করে নিরাপত্তা বাহিনী। একটি ঘটনার দেড় বছর পর ওই বাড়িতে ফের আরেকটি সন্ত্রাসবাদী ঘটনায় স্থানীয়দের মধ্যে বিস্ময় ও বিরূপ প্রতিক্রিয়া দেখা গেছে।

শুক্রবার (১২ জানুয়ারি) দুপুরে ‘রুবী ভিলা’র সামনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ২০১৬ সালের ঘটনা স্মরণ করে বিস্ময় প্রকাশ করেন সংশ্লিষ্ট ২৫নং ওয়ার্ড আওয়ামী লীগের কৃষি বিষয়ক সম্পাদক নাসির উদ্দিন।

তিনি বলেন, ‘এই বাড়ি থেকে ২০১৬ সালের ১৪ আগস্ট আইন-শৃঙ্খলা বাহিনী অভিযান চালিয়ে সন্দেহভাজন বেশ কয়েকজনকে ধরে নিয়ে যায়।

আবারও কেন এই বাসায় জঙ্গি, মাথায় আসে না। ’

এ ঘটনায় এলাকাবাসী আতঙ্কিত জানিয়ে নাসির উদ্দিন বলেন, ‘এই বাড়িটির ছয় তলা ও পাঁচ তলা পুরোটাই মেস ভাড়া। বাকি ফ্লোরগুলোতে পরিবার ভাড়ায় থাকে। বাড়ির মালিক সাব্বির (৫০) তার স্ত্রী রুবী ও এক সন্তানকে নিয়ে দ্বিতীয় তলায় থাকেন। সাব্বির বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের স্টুয়ার্ড ছিলেন। এখন অবসরে রয়েছেন। ’

রাত থেকে ভোর পর্যন্ত গুলির শব্দ শোনা গেছে বলেও জানান নাসির উদ্দিন।

এ বিষয়ে যোগাযোগ করা হলে সংশ্লিষ্ট তেজগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাজহারুল ইসলাম বাংলানিউজকে জানান, ২০১৬ সালের ১৪ আগস্ট ‘রুবী ভিলা’য় অভিযান চালিয়ে একটি মেস থেকে জামায়াত-শিবিরের ৩ নেতাকর্মীকে ধরা হয়।

বৃহস্পতিবার (১১ জানুয়ারি) দিনগত মধ্যরাতের পর প্রধানমন্ত্রীর কার্যালয় ও এমপি হোস্টেলের ঠিক পেছনে ১৩/১ ঠিকানার বাড়িটিতে ‘জঙ্গি আস্তানা’র সন্ধান পেয়ে অভিযানে নামেন র‌্যাব সদস্যরা। সকালে অভিযান শেষ হলে পঞ্চম তলায় ‘জঙ্গি আস্তানা’য় গিয়ে তিন জনের মরদেহ পাওয়া যায়, যাদের বয়স ২০-৩০ বছরের মধ্যে।

আস্তানায় একাধিক সুইসাইডাল ভেস্ট, মরদেহের পাশে পিস্তল, বিস্ফোরক, অবিস্ফোরিত ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি) ও কিছু বাল্ব পাওয়া যায়।

নিহত জঙ্গিরা সপ্তাহখানেক আগে ৪ জানুয়ারি বাড়িটিতে মেস হিসেবে ভাড়ায় ওঠে। বাড়ির মালিক সাব্বির মেস ভাড়া দেওয়ার জন্য কেয়ারটেকার রাখলেও এই ভাড়াটিয়াদের ব্যাপারে কিছু জানতেন না। কেয়ারটেকার রুবেলের মাধ্যমে এই তিন জন ফ্ল্যাটটিতে ওঠেন।

এর আগে, র‍্যাবের গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার মুফতি মাহমুদ খান সাংবাদিকদের জানান, রাত ২টার পর অভিযান চালাতে গেলে বাড়ির ভেতর থেকে র‌্যাবকে লক্ষ্য করে জঙ্গিরা গুলিবর্ষণ করে ও গ্রেনেড ছুড়ে মারে। র‌্যাবও পাল্টা গুলি ছুড়লে কয়েকজন জঙ্গি হতাহত হয়। এসময় দুই র‌্যাব সদস্যও আহত হন।  

জিজ্ঞাসাবাদের জন্য বাড়ির মালিক সাব্বিরকে হেফাজতে নিয়েছে র‌্যাব। মুফতি মাহমুদ খান জানিয়েছেন, প্রয়োজনে এ ঘটনার সংশ্লিষ্ট সবাইকে জিজ্ঞাসাবাদ করা হবে

বাংলাদেশ সময়: ১৪২৩ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৮
এমআইএস/এজেডএস/এসজেএ/পিএম/এইচএ/

** গ্রেনেড বিস্ফোরণে গোটা ভবন ধসানোর চেষ্টা করে জঙ্গিরা!
** ‘রুবী ভিলা’র আস্তানায় ৩ জঙ্গির মরদেহ: র‌্যাব ডিজি

** নাখালপাড়ার আস্তানায় ‘কয়েকজন’ জঙ্গি নিহত
** নাখালপাড়ায় জঙ্গি আস্তানায় র‌্যাবের অভিযান

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।