ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নৌকায় শীতকালীন সবজির মেলা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২১ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০১৮
নৌকায় শীতকালীন সবজির মেলা নৌকায় শীতকালীন সবজির মেলা

কুষ্টিয়া: কুষ্টিয়ার মিরপুরে নৌকায় শীতকালীন সবজির মেলা বসেছে। উন্নয়ন মেলায় নৌকা ভরা এসব শীতকালীন সবজি দৃষ্টি কাড়ছে দর্শনার্থীদের। শিক্ষার্থীরা শিখছে শীতকালে কোন কোন সবজি পাওয়া যায়, আর কৃষি অফিস দেখাচ্ছে কৃষির উন্নয়ন।

‘উন্নয়নের রোল মডেল, শেখ হাসিনার বাংলাদেশ’ এই স্লোগানে কুষ্টিয়ার মিরপুরে বৃহস্পতিবার (১১ জানুয়ারি) সকাল থেকে শুরু হয়েছে উন্নয়ন মেলা।  
মেলায় ৪২টি স্টলের মধ্যে সকলের নজর উপজেলা কৃষি অফিসের দেওয়া নৌকা ভরা সবজির স্টলের দিকে।

উন্নয়ন মেলায় দেশের কৃষির উন্নয়ন তুলে ধরতে এবং কৃষকদের সবজি চাষে আরো উদ্বুদ্ধ করতে শীতকালীন সবজি প্রদর্শন করা হচ্ছে। মেলায় আসা শিক্ষার্থীরা শিখছে বিভিন্ন সবজির পুষ্টিগুণ এবং শীতকালে উৎপাদিত সকল সবজি সম্পর্কে। এছাড়া কৃষকরা পরিচিত হচ্ছেন আধুনিক কৃষি যন্ত্রপাতির সঙ্গে।

মেলায় ঘুরতে আসা স্কুলছাত্র ইমরান হোসেন বাংলানিউজকে বলে, শীতকালে অনেক শাক-সবজি উৎপাদিত হয়। মেলায় এসে একসঙ্গে শীতকালীন অনেক সবজি চিনতে পেরে খুব ভালো লেগেছে। নৌকায় শীতকালীন সবজির মেলাআরেক শিক্ষার্থী রনক আহম্মেদ বাংলানিউজকে বলে, মেলা থেকে বিভিন্ন ধরনের উন্নত জাতের ধানের নাম জানতে পেরেছি। এছাড়া সবজির পুষ্টিগুণ সম্পর্কে অবগত হয়েছি।
কৃষক ইদবার আলী বাংলানিউজকে বলেন, বর্তমানে অনেক আধুনিক কৃষি যন্ত্রপাতি তৈরি হয়েছে। আমরা সেগুলো খুব একটা ব্যবহার করি না। তাছাড়া অনেক যন্ত্রপাতির নামই জানি না। তবে আজকে এই মেলায় এসে দেখেছি আমাদের জন্য সরকার অনেক কিছু করছে।

মিরপুর উপজেলা কৃষি কর্মকর্তা রমেশ চন্দ্র ঘোষ বাংলানিউজকে বলেন, বঙ্গবন্ধু মানে নৌকা। নৌকা মানে বাংলাদেশ। আর আওয়ামী লীগ হলো দেশের উন্নয়নের সরকার। এজন্য আমরা আমাদের কৃষি স্টলকে সাজিয়েছি সরকারের উন্নয়ন চিত্র দিয়ে। বঙ্গবন্ধুর নৌকায় তুলে ধরেছি কৃষির উন্নয়ন।

তিনি আরো বলেন, এ মেলার মাধ্যমে কৃষক, শিক্ষার্থী ও দর্শনার্থীরা শীতকালীন সবজি ও বর্তমান সরকারের সময়ের কৃষির সাফল্য দেখতে পাচ্ছেন।

সকালে তিন দিনব্যাপী এ মেলার উদ্বোধন করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান কামরুল আরেফিন।

মেলা চলবে শনিবার (১৩ জানুয়ারি) পর্যন্ত।

বাংলাদেশ সময়: ১৬২০ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০১৮
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।