ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ইজতেমায় বন্ধ থাকবে যেসব সড়ক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০১ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৮
ইজতেমায় বন্ধ থাকবে যেসব সড়ক ইজতেমায় ডিএমপির রোডম্যাপ

ঢাকা: তুরাগ নদীর তীরে ১২ জানুয়ারি (শুক্রবার) শুরু হচ্ছে বিশ্ব ইজতেমা। প্রতিবারের মতো এবারো ইজতেমা দুই পর্বে অনুষ্ঠিত হবে। ১ম পর্ব ১২ জানুয়ারি আরম্ভ হয়ে ১৪ জানুয়ারি পর্যন্ত চলবে এবং ২য় পর্ব ১৯ জানুয়ারি শুরু হয়ে চলবে ২১ জানুয়ারি পর্যন্ত।

এ ধর্মীয় সমাবেশে বিভিন্ন দেশ থেকে আগত ধর্মপ্রাণ মুসল্লিসহ দেশের বিভিন্ন অঞ্চল থেকেও কয়েক লাখ মুসল্লি অংশ নেবেন। এ বিপুল সংখ্যক মানুষের জনসমাগমের কারণে যাতায়াত নির্বিঘ্ন করতে গাড়ি পার্কিং ও ডাইভারশন সংক্রান্ত কিছু নির্দেশনা দিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।


 
বুধবার (১০ জানুয়ারি) ডিএমপির সহকারী কমিশনার এএসপি সুমন কান্তি চৌধুরী নির্দেশনার বিষয়টি জানান।
 
ইজতেমার আখেরি মোনাজাতের দিন ১৪ জানুয়ারি ও ২১ জানুয়ারি ভোর ৪টা থেকে মহাখালী ক্রসিং, হোটেল রেডিসন গ্যাপ, প্রগতি সরণি, কুড়িল ফ্লাইওভার লুপ-২, ধউর ব্রিজ, বেড়িবাঁধ সংলগ্ন উত্তরা ১৮ নম্বর সেক্টরের প্রবেশ মুখ পয়েন্টগুলোতে ডাইভারশনের কথা জানিয়েছে ডিএমপি।
ইজতেমায় ডিএমপির রোডম্যাপ 
এ সময় আশুলিয়া থেকে আব্দুল্লাহপুরগামী যানবাহনগুলো আব্দুল্লাহপুর না এসে ধউর ব্রিজ ক্রসিং দিয়ে ডানে মোড় নিয়ে মিরপুর বেড়িবাঁধ দিয়ে চলাচল করবে। মহাখালী বাস টার্মিনাল থেকে আব্দুল্লাহপুরগামী আন্তঃজেলা বাস, ট্রাক, কাভার্ডভ্যানসহ সব ধরনের যানবাহন মহাখালী ক্রসিংয়ে বামে মোড় নিয়ে বিজয় সরণি-গাবতলী দিয়ে চলাচল করবে।
 
কাকলী, মিরপুর থেকে আগত যানবাহনগুলো এয়ারপোর্টের দিকে না গিয়ে হোটেল রেডিসন গ্যাপ এবং কুড়িল বিশ্বরোডে ইউটার্ন করে বা ফ্লাইওভার হয়ে প্রগতি সরণি দিয়ে চলাচল করবে। প্রগতি সরণি থেকে আব্দুল্লাহপুরগামী যানবাহনগুলো বিশ্বরোড ক্রসিংয়ে ইউটার্ন করে বা ফ্লাইওভার দিয়ে কাকলী-মহাখালী রোড ও মিরপুর ফ্লাইওভার দিয়ে চলাচল করবে।
 
আগামী ১৪ ও ২১ জানুয়ারি প্লেনের অপারেশন্স ও ক্রু বহনকারী যানবাহন, ফায়ার সার্ভিসের গাড়ি, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গাড়ি ও অ্যাম্বুলেন্স ছাড়া সব ধরনের যাবাহনের চালককে বিমানবন্দর সড়ক পরিহার করে বিকল্প হিসেবে মহাখালী, বিজয় সরণি হয়ে মিরপুর-গাবতলী সড়ক ব্যবহার করার জন্য অনুরোধ জানানো হয়েছে।
 
বিদেশগামী বা বিদেশ ফেরত যাত্রীদের বিমানবন্দরে আনা-নেওয়ার জন্য ট্রাফিক উত্তর বিভাগের ব্যবস্থাপনায় চারটি মাইক্রোবাস নিকুঞ্জ-১ আবাসিক এলাকার গেটে মোতায়েন থাকবে বলেও জানানো হয়।
 
এছাড়া পার্কিং সংক্রান্ত নির্দেশনায় বলা হয়েছে, রেইনবো ক্রসিং থেকে আব্দুল্লাহপুর হয়ে ধউর ব্রিজ পর্যন্ত এবং রামপুরা ব্রিজ থেকে প্রগতি সরণী পর্যন্ত রাস্তা ও রাস্তার পাশে কোনো যানবাহন পার্কিং করা যাবে না।
 
ইজতেমায় আগত মুসল্লিদের যানবাহন ডিএমপির নির্ধারিত স্থানে পার্কিং করার অনুরোধ জানানো হয়েছে।
 
চট্টগ্রাম বিভাগ থেকে আগত গাড়ি গাউসুল আজম অ্যাভিনিউ (১৩ নম্বর সেক্টর রোডের পূর্বপ্রান্ত থেকে পশ্চিমপ্রান্ত হয়ে গরিবে নেওয়াজ রোড), ঢাকা বিভাগের গাড়ি সোনারগাঁও জনপথ চৌরাস্তা থেকে দিয়াবাড়ি খালপাড় পর্যন্ত, সিলেট বিভাগের গাড়ি উত্তরা ১২ নম্বর সেক্টর শাহমখদুম অ্যাভিনিউ, খুলনা বিভাগের গাড়ি উত্তরা ১৬ ও ১৮ নম্বর সেক্টরের খালি জায়গা, রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের গাড়ি প্রত্যাশা হাউজিং এবং বরিশাল বিভাগ থেকে আগত গাড়িকে ধউর ব্রিজ ক্রসিং সংলগ্ন বিআইডব্লিউটিএ ল্যান্ডিং স্টেশনে পার্কিং করতে বলা হয়েছে।
 
এছাড়া, উত্তরার শাহজালাল অ্যাভিনিউ, নিকুঞ্জ-১ এবং নিকুঞ্জ-২ এর আশপাশের খালি জায়গায় ঢাকা মহানগরীর গাড়ি পার্কিং করবে।
 
নির্ধারিত পার্কিং স্থানে মুসল্লিবাহী যানবাহন পার্কিংয়ের সময় অবশ্যই গাড়ির চালক বা হেলপার গাড়িতে অবস্থান করতে বলা হয়েছে।
 
এছাড়া, ট্রাফিক সম্পর্কিত যে কোনো তথ্যের জন্য উত্তরা ট্রাফিক জোনের সিনিয়র সহকারী কমিশনার (০১৭১৩-৩৯৮৪৯৮) অথবা উত্তরা ট্রাফিক জোনের ট্রাফিক পরিদর্শকের (০১৭১১-৩৬৬৫৬১) সঙ্গে যোগাযোগ করতে বলা হয়েছে।
 
বাংলাদেশ সময়: ১৮৪৫ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৮
পিএম/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।