ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সমিতির দ্বন্দে বরিশালে ফের ৬ রুটে বাস চলাচল বন্ধ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০৩ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০১৮
সমিতির দ্বন্দে বরিশালে ফের ৬ রুটে বাস চলাচল বন্ধ

বরিশাল: বরিশাল ও ঝালকাঠি মিনিবাস মালিক সমিতির দ্বন্দে বরিশাল থেকে সরাসরি ৬ রুটে ফের বাস চলাচল বন্ধ রয়েছে। এতে বরিশাল থেকে যাত্রীদের নগরের রুপাতলী থেকে বিকল্প পরিবহনে ৩ কিলোমিটার দূরে গিয়ে গন্তব্যে যেতে হচ্ছে।

তবে ঝালকাঠি বাস মালিক সমিতি আগের মতো তাদের আওতাধীন রায়াপুরা নামক স্থান থেকে বাস চলাচল চালু রেখেছে।

বুধবার (০৩ জানুয়ারি) সকাল থেকে এ অবস্থা তৈরি হওয়ায় যাত্রীদের কিছুটা বিড়ম্বনায় পড়তে হচ্ছে।

ঝালকাঠি বাস ও মিনিবাস শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মো. বাহাদুর চৌধুরী জানান, দীর্ঘদিন ধরে ওই ছয় রুটে বরিশাল, পটুয়াখালী, পিরোজপুর ও বাগেরহাট সমিতির বাস সমন্বয় করে চলাচল করলেও বরিশাল-কুয়াকাটা রুটে ঝালকাঠি সমিতির কোনো বাস চলতে দেওয়া হচ্ছে না। কিন্তু বরিশাল-কুয়াকাটা রুটে ঝালকাঠি জেলার নলছিটি উপজেলাধীন ৮ কিলোমিটার রাস্তা রয়েছে।

তিনি বলেন, ওই ৮ কিলোমিটার সড়ক বরিশাল ও পটুয়াখালী মালিক সমিতি ব্যবহার করলেও ঝালকাঠি মালিক সমিতির কোনো বাস চলতে দেওয়া হয় না। তাই ন্যায্য হিস্যার দাবিতে আল্টিমেটাম অনুযায়ী তারা গত ১৮ ডিসেম্বর বরিশাল নগরের রুপাতলী বাসস্ট্যান্ড থেকে বাস চলাচল বন্ধ করে দেন। এতে করে বরিশালের কোনো বাস ঝালকাঠি কিংবা ঝালকাঠি হয়ে অন্য কোথাও যেতে পারেনি।

পরে ২০ ডিসেম্বর বিভাগীয় কমিশনারের কার্যালয়ে একসভার মাধ্যমে এ বিষয়ে সমাধানের জন্য বেশ কিছু সিদ্ধান্ত নেওয়া হয়। যার মধ্যে ২ জানুয়ারি বরিশাল সার্কিট হাউজে বিভাগের ৬ জেলার বাস মালিক সমিতির সভা করার কথা ছিলো। যে সভার সিদ্ধান্ত অনুযায়ী ওইদিন বিকেল থেকেই বরিশাল থেকে বাস চলাচল স্বাভাবিক হয়।

কিন্তু আগের সিদ্ধান্ত অনুযায়ী ২ জানুয়ারির সভায় তারা আসলেও বরিশাল রুপাতলীস্থ বাস-মিনিবাস মালিক সমিতির কেউ আসেননি। তাই বাধ্য হয়েই আজ থেকে তারা আগের নিয়মানুযায়ী রায়াপুর থেকে বাস চলাচল বন্ধ করেছেন।

তিনি আরো বলেন, এতে করে ঝালকাঠির রায়াপুর নামক স্থান থেকে যাত্রীদের ঝালকাঠি শহর, পিরোজপুর, মঠবাড়িয়া, ভান্ডারিয়া, বাগেরহাট, খুলনারুটে পৌঁছে দেওয়া হচ্ছে। বরিশাল নগর থেকে যাত্রীরা সেখানে বিভিন্ন মাধ্যমে আসছে। আন্দোলনের কারণে শুধু বরিশাল মালিক সমিতির গাড়ি ঝালকাঠিতে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না।  

এদিকে বরিশাল-পটুয়াখালী মিনিবাস শ্রমিক ইউনিয়নের সভাপতি সুলতান মাহামুদ জানান, ঝালকাঠি বাস মালিক সমিতি সকাল থেকে তাদের কোনো বাস ঝালকাঠিতে প্রবেশ করতে দিচ্ছে না, কিংবা বরিশালেও আসতে দিচ্ছে না। মঙ্গলবার বিকেলেই তারা তাদের মালিক সমিতির সব বাস রুপাতলী থেকে সরিয়ে নিয়েছে।

তবে বিষয়টি সমাধানে তারা সভা করছেন, যেখানে এ সমস্যার সমাধানে চেষ্টা চলছে।

বাংলাদেশ সময়: ১৩০১ ঘণ্টা, জানুয়ারি ০৩, ২০১৮
এমএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।