ঢাকা, বুধবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৯ মে ২০২৪, ২০ জিলকদ ১৪৪৫

জাতীয়

কর্মবিরতি ও ধর্মঘটে খুলনায় পাটকলের অচলাবস্থা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩১৭ ঘণ্টা, জানুয়ারি ২, ২০১৮
কর্মবিরতি ও ধর্মঘটে খুলনায় পাটকলের অচলাবস্থা দাবি আদায়ে কর্মবিরতি দিয়ে শ্রমিকদের বিক্ষোভ-ছবি- মানজারুল ইসলাম

খুলনা: কর্মবিরতি ও ধর্মঘটে খুলনার পাটকলের অচলাবস্থা সৃষ্টি হয়েছে। বকেয়া মজুরি প্রদানসহ ১১ দফা দাবিতে পূর্ব ঘোষিত কর্মসূচি অনুযায়ী মঙ্গলবার (০২ জানুয়ারি) ভোর ৬টা থেকে খুলনাঞ্চলের রাষ্ট্রায়ত্ত ৯টি পাটকলসহ সারাদেশের রাষ্ট্রায়ত্ত সব পাটকলে ২৪ ঘণ্টার ধর্মঘট চলছে।

বাংলাদেশ রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ-নন সিবিএ পরিষদের ডাকে এ ধর্মঘট পালিত হচ্ছে। এর আগে বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর ২০১৭) সকাল সোয়া ৯টায় ৮ সপ্তাহের মজুরির দাবিতে প্লাটিনাম জুট মিলের উৎপাদন বন্ধ করে দেন শ্রমিকরা।

পরবর্তীতে সকাল ১০টায় একে একে ক্রিসেন্ট, দৌলতপুর ও স্টার জুট মিলের শ্রমিকরা তাদের মিলের উৎপাদন বন্ধ রেখে বিক্ষোভ শুরু করেন। এ চারটি মিল বন্ধের সংবাদ পেয়ে দুপুর ২টার দিকে আটরা-গিলাতলা শিল্পাঞ্চলের ইস্টার্ন এবং যশোর অভয়নগরের জে জে আই জুট মিলের উৎপাদন বন্ধ করে দেন শ্রমিকরা। ওইদিন সন্ধ্যা সাড়ে ৬টায় আলীম জুট মিলের শ্রমিকরা উৎপাদন বন্ধ করে দেন।  

দুইদিন পর শনিবার (৩০ ডিসেম্বর) খালিশপুর জুট মিলের শ্রমিকরা উৎপাদন বন্ধ করে দেন। সবশেষ মঙ্গলবার কার্পেটিং জুট মিল সারাদেশের ধর্মঘটের সঙ্গে যোগ দিয়েছে।

স্টার জুট মিলের সিবিএ সভাপতি মো. বেল্লাল হোসেন মল্লিক বাংলানিউজকে বলেন, খুলনার শ্রমিকদের পঞ্চমদিনের কর্মবিরতির পাশাপাশি ১১ দফা দাবিতে পূর্ব ঘোষিত কর্মসূচি অনুযায়ী সারাদেশের বিজেএমসির নিয়ন্ত্রণাধীন ২৬টি জুট-নন জুট মিলে ২৪ ঘণ্টার ধর্মঘট কর্মসূচি পালিত হচ্ছে।

তিনি জানান, দাবি আদায় না হলে নেতারা ৫ জানুয়ারি (শুক্রবার) ঢাকায় বৈঠক করে পরবর্তীতে নতুন কর্মসূচি ঘোষণা করবেন।

বাংলাদেশ সময়: ০৯১৬ ঘণ্টা, জানুয়ারি ০২, ২০১৮
এমআর/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।