ঢাকা, সোমবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

জাতীয়

আনন্দমুখর পরিবেশে সারাদেশে বই উৎসব

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৩ ঘণ্টা, জানুয়ারি ১, ২০১৮
আনন্দমুখর পরিবেশে সারাদেশে বই উৎসব আনন্দমুখর পরিবেশে সারাদেশে বই উৎসব। ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: বিপুল উৎসাহ-উদ্দীপনা এবং আনন্দমুখর পরিবেশে সোমবার (০১ জানুয়ারি) সারাদেশে বই উৎসব পালন করা হয়েছে। সকাল থেকে দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বিনামূল্যে বই বিতরণ উৎসব পালন করা হয়। বাংলানিউজের স্টাফ, ডিস্ট্রিক্ট ও উপজেলা করেসপন্ডেন্টদের পাঠানো খবর।

চাঁপাইনবাবগঞ্জ: উৎসাহ-উদ্দীপনা এবং আনন্দমুখর পরিবেশে চাঁপাইনবাবগঞ্জে বই বিতরণ উৎসব পালন করা হয়েছে। এ জেলায় প্রাথমিক বিদ্যালয়গুলোতে ১০ লাখ ২ হাজার ৫৫৬টি, মাধ্যমিক বিদ্যালয়গুলোতে ১৮ লাখ ৬২ হাজার ২৮৩টি এবং মাদ্রাসাগুলোতে পাঁচ লাখ ৪৯ হাজার ৮৪৭টি ও ইবতেদায়িতে দুই লাখ ৫২ হাজার ৬৫২টি বই বিতরণ করা হয়।

জেলা প্রশাসক মো. মাহমুদুল হাসান প্রধান অতিথি হিসেবে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিয়ে বই উৎসবের উদ্বোধন করেন।

কেরানীগঞ্জ: কেরানীগঞ্জে বই বিতরণ উৎসব ও অভিভাবক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। দক্ষিণ কেরানীগঞ্জ থানার আগানগর ইউনিয়নের আমবাগিচা সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে এ অনুষ্ঠানের আয়োজন করে কেরানীগঞ্জ উপজেলা পরিষদ ও বিদ্যালয় কর্তৃপক্ষ। ঢাকা বিভাগীয় কমিশনার এম বজলুর করিম চৌধুরী প্রধান অতিথি হিসেবে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেন।

খাগড়াছড়ি: খাগড়াছড়িতে ৭০০ প্রাথমিক ও ২০০ মাধ্যমিক পর্যায়ের বিদ্যালয়ের শিশুদের মধ্যে বই বিতরণ করা হয়েছে। খাগড়াছড়ি সদরের কুকিছড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিশুদের হাতে নতুন বই তুলে দেন শরণার্থী বিষয়ক টাস্কফোর্স চেয়ারম্যান সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা।  

কিশোরগঞ্জ: কিশোরগঞ্জে বিনামূল্যে বই বিতরণ উৎসব অনুষ্ঠিত হয়েছে। এসভি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে বই বিতরণ উৎসবের আয়োজন করে জেলা প্রশাসন ও জেলা শিক্ষা অফিস। এতে প্রধান অতিথি ছিলেন কিশোরগঞ্জের সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য দিলারা বেগম আছমা।

মৌলভীবাজার: মৌলভীবাজারে দুই লাখ ৫৩ হাজার ৪৮১ ছাত্র-ছাত্রীদের মধ্যে ৩৩ লাখ ৮০ হাজার ৫৫০ বই বিতরণ করা হয়েছে। সরকারি উচ্চ বিদ্যালয়ের সাইফুর রহমান অডিটোরিয়ামে আনুষ্ঠানিক বই বিতরণের উদ্বোধন করে যৌথভাবে জেলা প্রশাসন, মাধ্যমিক শিক্ষা অফিস ও প্রাথমিক শিক্ষা অফিস।

নওগাঁ: নওগাঁয় দুই হাজার ৪৬টি প্রাথমিক বিদ্যালয়, ৪০২টি উচ্চ বিদ্যালয় ও ২৮২টি মাদ্রাসার ১৬ লাখ ৬৯ হাজার ৩৪১ শিক্ষার্থীর মধ্যে বিনামূল্যে বই বিতরণ করা হয়েছে। শহরের চকএনায়েত প্রাথমিক বিদ্যালয় মাঠে বই বিতরণ উৎসবের উদ্বোধন করেন নওগাঁ সদর আসনের সংসদ সদস্য মুক্তিযোদ্ধা আব্দুল মালেক।

পিরোজপুর: পিরোজপুরের সাতটি উপজেলার ৯৭৯টি প্রাথমিক বিদ্যালয়ের এক লাখ ২৬ হাজার ১৫০ জন শিক্ষার্থীর মধ্যে ছয় লাখ ১৯ হাজার ৮০০টি বই এবং মাধ্যমিক স্তরের ৪৫০টি বিদ্যালয়ের এক লাখ ৫৫ হাজার ২৩৮ জন শিক্ষার্থীর মধ্যে ২০ লাখ ২৮ হাজার ৮৩৫টি বই বিতরণ করা হয়েছে। শহরের করিমুন্নেছা প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ করা হয়।

হবিগঞ্জ: এ বছর হবিগঞ্জে প্রাথমিক বিদ্যালয়, উচ্চ বিদ্যালয় ও মাদ্রাসায় ৫৬ লাখ ৮৭ হাজার ৫৬৮টি বই বিতরণ করা হয়েছে। হবিগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয়ে প্রধান অতিথি হিসেবে বই বিতরণ উৎসবের উদ্বোধন করেন হবিগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগ সভাপতি অ্যাডভোকেট মো. আবু জাহির।

নাটোর: সারাদেশের মত নাটোরেও উৎসব মুখর পরিবেশে বই উৎসব অনুষ্ঠিত হয়েছে। তবে সপ্তম, অষ্টম, নবম শ্রেণি ও  মাদ্রাসার ৩৩ হাজার ৭২টি বই এখনো পৌঁছেনি। জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার রমজান আলী আকন্দ বাংলানিউজকে বিষয়টি জানান।  

মাগুরা: মাগুরায় মাধ্যমিক ও প্রাথমিক বিদ্যালয়ে প্রায় দুই লাখ শিক্ষার্থীর মধ্যে অন্তত ২০ লাখ বই বিতরণ করা হয়েছে। সকালে আনুষ্ঠানিকভাবে এ বই বিতরণ করা হয়।

চাঁদপুর: চাঁদপুরে ১৬ লাখ ৩৪ হাজার ৪৩৬টি বই বিতরণ করা হয়েছে। চাঁদপুর হাসান আলী সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে জেলা সদরের ১০ প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে বই বিতরণের উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. আব্দুস সবুর মণ্ডল।

সুনামগঞ্জ: সুনামগঞ্জে মাধ্যমিকে ২৩ লাখ ১৯ হাজার ২৯৫টি, মাদরাসায় চার লাখ ৬৬ হাজার ৬১৯টি, ইবতেদায়িতে ২ লাখ ১৯ হাজার ৩২২টি, ভোকেশনালে ৪৮০টি, ইংরেজি মাধ্যমে ৫৪৭টি এবং এসএসসি ভোকেশনালে ৮৪০টি বই ছাত্র-ছাত্রীদের মধ্যে বিতরণ করা হয়েছে। জুবিলী উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে বই বিতরণ উৎসবের উদ্বোধন করেন জেলা প্রশাসক সাবিরুল ইসলাম।

নীলফামারী: নীলফামারী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে সকালে বই বিতরণ উৎসবের উদ্বোধন করেন জেলা প্রশাসক মোহাম্মদ খালেদ রহীম। এসময় জেলা পরিষদ চেয়ারম্যান জয়নাল আবেদীন, নীলফামারী পৌরসভার মেয়র প্রমুখ।

ভোলা: ভোলায় ১ হাজার ৪৪টি প্রাথমিক বিদ্যালয়ের ৩ লাখ শিক্ষার্থীর হাতে ১৪ লাখ ৭২ হাজার, ২৭০টি মাধ্যমিক বিদ্যালয়ের ১ লাখ ২৪ হাজার ৮৫০ শিক্ষার্থীর হাতে ১৭ লাখ ৯১ হাজার ২৪০ এবং ২৪৪টি মাদ্রাসার ৭০ হাজার ১৫০ শিক্ষার্থীদের হাতে ১০ লাখ ৫ হাজার ৪৫০টি বই বিতরণ করা হয়। লালমোহন বালিকা মাধ্যমিক বিদ্যালয় চত্বরে বই উৎসবের উদ্বোধন করেন ভোলা-৩ আসনের সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরী শাওন।

জয়পুরহাট: জয়পুরহাটে মাধ্যমিক, দাখিল ও কারিগরি পর্যায়ে ৮৬ হাজার ৩১০ জন শিক্ষার্থীর মধ্যে ১৪ লাখ ৪৭ হাজার ৭৫০টি বই এবং প্রাথমিক ও ইবতেদায়ী পর্যায়ে ৯৬ হাজার ৪৮০ জন শিক্ষার্থীর মধ্যে চার লাখ ৫৪ হাজার ৫৩০টি বই বিতরণ করা হয়েছে। রামদেও বাজলা (আর.বি) সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে প্রধান অতিথি হিসেবে জয়পুরহাট জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট সামছুল আলম দুদু এমপি শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেন।

চুয়াডাঙ্গা: চুয়াডাঙ্গায় মাধ্যমিক পর্যায়ে ১২ লাখ ২৮ হাজার ৭৮০, দাখিল পর্যায়ে ১ লাখ ৬০ হাজার ১৯৫ ও ইবতেদায়ি পর্যায়ে ৭৭ হাজার ৭০০ বই শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হয়েছে। সকালে শহরের ভি.জে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদ শিক্ষার্থীদের হাতে এসব বই তুলে দেন।

গোপালগঞ্জ: গোপালগঞ্জে প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়সহ প্রায় ১২শ’ শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মধ্যে নতুন বই বিতরণ করা হয়েছে। জেলা শহরের এসএম মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে জেলা প্রশাসক মোহাম্মদ মোখলেসুর রহমান সরকার এসব বই বিতরণ করেন।

রাঙামাটি: রাঙামাটিতেও প্রাথমিক ও মাধ্যমিক স্কুলে বই উৎসব অনুষ্ঠিত হয়েছে। রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা সকালে রাঙামাটি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে এবং রাঙামাটি বনরুপা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বই উৎসবের উদ্বোধন করেন।

ময়মনসিংহ: ময়মনসিংহে মাধ্যমিক, মাদ্রাসা, ইবতেদায়িতে দুই হাজার ২৯৯টি শিক্ষা প্রতিষ্ঠানের নয় লাখ ৪৪ হাজার ৫০৯ জন শিক্ষার্থীর মধ্যে এক কোটি ৮০ লাখ ১২ হাজার ৫৩টি বই বিতরণ করা হয়েছে। বিভাগীয় কমিশনার জিএম সালেহ উদ্দিন ও জেলা প্রশাসক (ডিসি) খলিলুর রহমান বই উৎসবের উদ্বোধন করেন।

বদরগঞ্জ: রংপুরের বদরগঞ্জে প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে বই বিতরণ করা হয়েছে।
প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা বিভাগের আয়োজনে বালিকা উচ্চ বিদ্যালয় মাঠে বদরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রাশেদুল হক শিক্ষার্থীদের হাতে বই বিতরণ করেন।

পঞ্চগড়: পঞ্চগড়ের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে প্রায় তিন লাখ শিক্ষার্থীর হাতে নতুন বই তুলে দেওয়া হয়েছে। জেলা প্রশাসক অমল কৃষ্ণ মণ্ডল শিক্ষার্থীদের হাতে বই তুলে দেন।  

বাগেরহাট: বাগেরহাটে সরকারি প্রাথমিক, মাধ্যমিক, দাখিল ও ভোকেশনালের শিক্ষার্থীদের হাতে প্রায় ৩২ লাখ বই তুলে দেওয়া হয়েছে। বাগেরহাট শহরের সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে বই উৎসবের উদ্বোধন করেন বাগেরহাট-৪ আসনের সংসদ সদস্য ডা. মোজাম্মেল হোসেন।

সিরাজগঞ্জ: সিরাজগঞ্জে মোট নয় লাখ ৩৪ হাজার ৫২৮ জন শিক্ষার্থীর মধ্যে প্রায় ৭০ লাখ বই বিতরণ করা হয়েছে। সকালে সালেহা ইসহাক সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে বই বিতরণ উৎসবের উদ্বোধন করেন জেলা প্রশাসক কামরুন নাহার সিদ্দিকা।

পাবনা: পাবনায় ৩২৭টি শিক্ষা প্রতিষ্ঠানে সাত লাখ ৪৪ হাজার ৮৯৯ জন শিক্ষার্থীর মধ্যে নতুন বই বিতরণ করা হয়েছে। পাবনা জেলা স্কুল প্রাঙ্গণে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেন জেলা প্রশাসক জসিম উদ্দিন।

বান্দরবান: বান্দরবানে বছরের প্রথম দিনেই শিক্ষার্থীদের মধ্যে নতুন বই তুলে দেওয়া হয়েছে। শহরের অরুণ সারকী টাউনহলে শিশুদের হাতে বই তুলে দিয়ে বই উৎসবের উদ্বোধন করেন পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্য শৈ হ্লা।

লক্ষ্মীপুর: লক্ষ্মীপুরে ১৩৬০টি প্রাথমিক বিদ্যালয়ের দুই লাখ ৭৩ হাজার ৬১ জন শিক্ষার্থী ও নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক পর্যায়ের প্রায় ২০০ শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় ৮০ হাজার শিক্ষার্থী নতুন বই পেয়েছে। শহরের আদর্শ সামাদ সরকারি উচ্চ বিদ্যালয়ে স্থানীয় সংসদ সদস্য একেএম শাহজাহান কামাল পাঠ্যপুস্তক বিতরণ কর্মসূচির উদ্বোধন করেন।

বাংলাদেশ সময়: ১৭১৩ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০১৮
টিএ/এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।