ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

হরিজন সমিতিরও সভাপতি ছিলাম: নৌমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০৮ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৭
হরিজন সমিতিরও সভাপতি ছিলাম: নৌমন্ত্রী সভায় বক্তব্য দিচ্ছেন নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান। ছবি: বাংলানিউজ

ঢাকা: ‘আমি শুধু প্রতিবন্ধীদের নিয়ে কাজ করি না। আমি সব শ্রেণি-পেশার মানুষের সঙ্গে কাজ করি। ১৯৭২ সালে আমি মাদারীপুরের সুইপার অর্থাৎ হরিজন সমিতির সভাপতি ছিলাম। এখনও বাংলাদেশ হরিজন ঐক্য পরিষদের প্রধান উপদেষ্টা হিসেবে কাজ করছি।’ 

রোববার (৩১ ডিসেম্বর) দুপুরে জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স রুমে এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান এসব কথা বলেন।   

অ্যাকসেস বাংলাদেশ ফাউন্ডেশন ও ডিসঅ্যাবিলিটি রাইটস ফান্ডের সহযোগিতায় ‘প্রতিবন্ধী ব্যক্তিদের কর্মসংস্থানঃ গণমাধ্যমের ভূমিকা’ শীর্ষক এ মতবিনিময় সভার আয়োজন করে জাতীয় প্রতিবন্ধী ফোরাম।

নৌমন্ত্রী শাজাহান খান বলেন, প্রতিবন্ধীদের উন্নয়নে কী কী করণীয় আমাকে বলবেন।  আমি আমার মন্ত্রণালয়ের পক্ষ থেকে যা যা করা দরকার করবো। আমি  শ্রমিকদের নিয়েও কাজ করি।  

‘২০১৩ সালে সোহরাওয়ার্দী উদ্যানে প্রধানমন্ত্রীর নির্দেশে গার্মেন্টস শ্রমিকদের নিয়ে সমাবেশ করেছি, এরপর থেকে আর কোনো গার্মেন্টেসে জ্বালাও-পোড়াও হয়নি। ’

তিনি বলেন, সরকার প্রতিবন্ধীদের জন্য নানা ধরনের উন্নয়নমূলক কাজ করছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিবন্ধীদের নিজের সন্তান হিসেবে মনে করে এরই মধ্যে প্রতিমাসে ৭০০ টাকা করে ৮ লাখ ২৫ হাজার প্রতিবন্ধীকে ভাতা দিচ্ছেন।  

‘প্রতিমাসে ৮০ হাজার প্রতিবন্ধীকে ৫০০ থেকে ১২০০ উপবৃত্তি ও ১২০টি সেবা কেন্দ্র চালু করে প্রতিবন্ধীদের সেবা দেওয়া হচ্ছে। এছাড়া ৩২টি মোবাইল থেরাপি ভ্যানের মাধ্যমে সেবা দেওয়া ছাড়াও চাকরির ক্ষেত্রে তাদের সুবিধা দেওয়া হচ্ছে। ’ 

শ্রমিক নেতা শাজাহান খান বলেন, সরকার প্রতিবন্ধীদের অধিকার প্রতিষ্ঠায় ইতোমধ্যে দু’টি আইন পাস করেছেন। একটি হলো প্রতিবন্ধী কল্যাণ ও সুরক্ষা ট্রাস্ট আইন এবং অন্যটি হলো নিউরো ডেভেলপমেন্ট সুরক্ষা আইন।

সভায় প্রতিবন্ধীদের উন্নয়নে তিনটি প্রস্তাব উত্থাপন করেন নৌপরিবহন মন্ত্রী। এগুলো হচ্ছে- সরকারি-বেসরকারি সংস্থা এবং ধনী ব্যক্তিদের সহায়তায় কর্মসংস্থানের ব্যবস্থা করা, সরকারি-বেসরকারি উদ্যোগে প্রতিবন্ধী আশ্রম তৈরি করা এবং প্রতিবন্ধীরা যে সমাজে অবহেলার পাত্র নয় সেটা গণমাধ্যমে বারবার প্রচার করা।  

সভায় সভাপতিত্ব করেন আয়োজক সংগঠনের মহাসচিব সেলিনা পারভীন। এতে বিশেষ অতিথি রয়েছেন মেজর (অব.) ইয়াদ আলী, সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সুশান্ত কুমার, আইন মন্ত্রণালয়ের সহকারী সচিব স্বপন চকিদার, ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) সভাপতি শাবান মাহমুদ, সাইট সেভারসের কান্ট্রি ডিরেক্টর খন্দকার আরিফুল ইসলাম, মোতাহার হোসেন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৪০৬ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৭
এসআইজে/এমএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।