ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

জাতীয়

যশোরবাসীর জন্য উন্নয়নযজ্ঞ নিয়ে যাচ্ছেন প্রধানমন্ত্রী

শামীম খান, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৮ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৭
যশোরবাসীর জন্য উন্নয়নযজ্ঞ নিয়ে যাচ্ছেন প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা (ফাইল ফটো)

যশোর থেকে: আওয়ামী লীগের নেতৃত্বাধীন বর্তমান সরকারের বিশাল উন্নয়ন কার্যক্রমের উদ্বোধন করতে যশোর আসছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এখানে তিনি ১৮টি প্রকল্পের উদ্বোধন ও ১২টি প্রকল্পের ভিত্তি প্রস্তর স্থাপন করবেন।
 
 

দিনব্যাপী সফরসূচি নিয়ে রোববার (৩১ ডিসেম্বর) সকাল ১১টায় প্রধানমন্ত্রী যশোর এসে পৌঁছাবেন। উন্নয়ন প্রকল্পের যাত্রা করার পাশাপাশি তিনি বিমান বাহিনীর কুচকাওয়াজে যোগদান ও আওয়ামী লীগ আয়োজিত জনসভায়ও ভাষণ দেবেন।

প্রধানমন্ত্রীর যশোর আগমন উপলক্ষে বর্ণিল সাজে সেজেছে যশোর শহর ও এর আশপাশের এলাকা। শহরের প্রবেশমুখের কয়েক কিলোমিটার আগে থেকে তোরণ নির্মাণ করা হয়েছে। শহরজুড়ে প্রতিটি রাস্তায় কয়েক গজ দূরে দূরেই ছোট-বড় প্রায় দুইশ’ তোরণ শোভা পাচ্ছে। স্বাধীনতা, শেখ রাসেল, শেখ ফজলুল হক মনিসহ বিভিন্ন নামে এ তোরণগুলোর নামকরণ করা হয়েছে। শহরজুড়ে সাজ দেখা যাচ্ছে পোস্টার, প্ল্যাকার্ডেরও। যশোরের রাস্তায় এখন শোভা পাচ্ছে রঙ-বেরঙের পোস্টার-ব্যানার।  ছবি: বাংলানিউজসন্ধ্যার পর যশোরের বিভিন্ন রাস্তায় মাইকে স্বাধীনতার গান ও বঙ্গবন্ধুর ভাষণ বাজতে শোনা যায়। গোটা যশোরজুড়েই বিরাজ করছে উৎসবের আমেজ। পোস্টারে যশোর বিভাগ ও যশোরকে সিটি করপোরেশন ঘোষণা এবং সাংস্কৃতিক বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার দাবি করা হয়েছে।  

আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার জনসভাকে কেন্দ্র করে দলের নেতাকর্মীদের মধ্যেও ব্যাপক উৎসাহ-উদ্দীপনা ও প্রাণ চাঞ্চল্য তৈরি হয়েছে।

সকালে যশোর এসেই প্রধানমন্ত্রী বিমান বাহিনী একাডেমিতে রাষ্ট্রপতি কুচকাওয়াজ (শীতকালীন) অনুষ্ঠানে যোগ দেবেন। এরপর বিকেল পৌনে ৩টায় তিনি যোগ দেবেন যশোর ঈদগাহ ময়দানে আওয়ামী লীগ আয়োজিত জনসভায়। জনসভার আগে যশোর ঈদগাহ ময়দান থেকে উন্নয়ন কাজের উদ্বোধন ও ভিত্তি প্রস্তরগুলো স্থাপন করবেন তিনি। যশোরের রাস্তায় এখন শোভা পাচ্ছে সুবিশাল রঙ ঝকমকে তোরণ।  ছবি: বাংলানিউজপ্রধানমন্ত্রী শেখ হাসিনা যেসব প্রকল্পের উদ্বোধন করবেন, সেগুলো হলো-- কপোতাক্ষ নদের জলাবদ্ধতা দূরীকরণ প্রকল্প (১ম পর্যায়); ‘তথ্য প্রযুক্তির সহায়তায় শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে নির্বাচিত বেসরকারি কলেজসমূহের উন্নয়ন’ শীর্ষক প্রকল্পের আওতায় যশোরসদর উপজেলাস্থ আমদাবাদ কলেজ ১ম পর্যায়ে নির্মিত দোতলা ভবনের ৩য় ও ৪র্থ তলার সম্প্রসারণ কাজ; একই প্রকল্পের আওতায় শার্শা উপজেলাস্থ পাকশিয়া কলেজ ১ম পর্যায়ে নির্মিত দোতলা ভবনের ৩য় ও ৪র্থ তলার সম্প্রসারণ কাজ; বাঘারপাড়া উপজেলাস্থ বাঘারপাড়া ডিগ্রি কলেজ ১ম পর্যায়ে নির্মিত দোতলা ভবনের ৩য় ও ৪র্থ তলার সম্প্রসারণ কাজ; যশোর জেলার মনিরামপুর উপজেলা সদরে ৫০০ আসন বিশিষ্ট শহীদ মশিয়ুর রহমান অডিটোরিয়াম-কাম মাল্টি পারপাস হল, নির্মাণ; পাবলিক লাইব্রেরির (৩য় পর্যায়) উন্নয়ন প্রকল্প; যশোর মেডিকেল কলেজের একাডেমিক ভবন নির্মাণ; হৈবতপুর ইউনিয়ন ভূমি অফিস ভবন নির্মাণ; নরেন্দ্রপুর ইউনিয়ন ভূমি অফিস ভবন নির্মাণ; মহাকাল ইউনিয়ন ভূমি অফিস ভবন নির্মাণ; পাতিবিলা ইউনিয়ন ভূমি অফিস ভবন নির্মাণ; যশোর পুলিশ সুপার ভবন নির্মাণ; যশোর পুলিশ হাসপাতাল নির্মাণ; জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের পূর্ণাবয়ব প্রতিকৃতি ভাস্কর্য নির্মাণ; নগর অঞ্চল উন্নয়ন প্রকল্প এর আওতায় যশোর শহরের ১৩ কিলোমিটার সড়ক ও ২২ কিলোমিটার ড্রেন নির্মাণ কাজ; ঝিকরগাছা উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন নির্মাণ ও অভয়নগরের মালোপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ভবন নির্মাণ প্রকল্প।

এছাড়া ভৈরব রিভার বেসিন এলাকার জলাবদ্ধতা দূরীকরণ ও টেকসই পানি ব্যবস্থাপনা উন্নয়ন প্রকল্প; যশোর-বেনাপোল জাতীয় মহাসড়ক (এন-৭০৬) যথাযথমানে ও প্রশস্ততায় উন্নীতকরণ প্রকল্প; যশোর-খুলনা জাতীয় মহাসড়ক যশোর অংশ (পলাশবাড়ী হতে রাজঘাট অংশ) যথাযথমানে উন্নীতকরণ প্রকল্প; কেশবপুর কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণ; যশোর কেন্দ্রীয় শহীদ মিনার নির্মাণ; ৩য় নগর পরিচালনা ও অবকাঠামো উন্নীতকরণ প্রকল্পের আওতায় যশোর শহরের ২৫ কিলোমিটার সড়ক ও ২৪ কিলোমিটার ড্রেন নির্মাণ কাজ; নগর অঞ্চল উন্নয়ন প্রকল্প এর আওতায় হামিদপুর কম্পোস্ট প্ল্যান্ট, প্রি-ট্রিটমেন্ট প্ল্যান্ট, বায়োগ্যাস প্ল্যান্ট এবং কন্ট্রোল ল্যান্ডফিল সেল নির্মাণ; ঝিকরগাছা উপজেলা পরিষদের সম্প্রসারিত প্রশাসনিক ভবন ও হলরুম নির্মাণ; বঙ্গবন্ধুর ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণের ম্যুরাল স্থাপন; শেখ রাসেল জিমনেসিয়াম ভবন ও ছাত্র শিক্ষক কেন্দ্র (টিএসসি) উন্নয়ন কাজের ভিত্তি প্রস্তর স্থাপন করবেন প্রধানমন্ত্রী।  

বাংলাদেশ সময়: ২১৫৪ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৭ 
এসকে/এইচএ/

** প্রধানমন্ত্রীর আগমন ঘিরে যশোরে উৎসবের আমেজ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।