ঢাকা, শনিবার, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ মে ২০২৪, ১৬ জিলকদ ১৪৪৫

জাতীয়

বাঘা পৌর নির্বাচনে সাবেক ও বর্তমান মেয়রের লড়াই

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৮ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৭
বাঘা পৌর নির্বাচনে সাবেক ও বর্তমান মেয়রের লড়াই আক্কাছ আলী ও আব্দুর রাজ্জাক

রাজশাহী: প্রায় এক যুগ পর এবারই প্রথম পৌর মেয়র পদে দলীয় প্রতীকে নির্বাচন হচ্ছে রাজশাহীর বাঘায়। তাই ‘নৌকা’ নিয়ে শক্ত করে পাল তুলেছে আওয়ামী লীগ। আর ‘ধানের শীষ’ ঘরে তুলতে তোড়জোড় শুরু করেছে বিএনপি।

বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) অনুষ্ঠিত হচ্ছে রাজশাহীর বাঘা পৌরসভার নির্বাচন। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

এ নির্বাচনে মেয়র পদে নৌকা প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন আওয়ামী লীগ দলীয় প্রার্থী বর্তমান মেয়র আক্কাছ আলী। আর ধানের শীষ প্রতীক নিয়ে লড়ছেন বিএনপির দলীয় প্রার্থী সাবেক মেয়র আব্দুর রাজ্জাক। নির্বাচনে দলীয় মেয়র প্রার্থীর সমর্থনে প্রচারণা চালিয়েছেন আওয়ামী লীগ ও বিএনপির কেন্দ্রীয় নেতারা। শীত উপেক্ষা করে বাড়ি বাড়ি গিয়ে ও পথসভাসহ লিফলেটের মাধ্যমে উন্নয়নের আশ্বাস দিয়েছেন তারা। চেয়েছেন ভোট।

বিএনপির নেতারা বলেছেন, গণতন্ত্র পুনরুদ্ধারে মেয়র প্রার্থীকে জয়ী করতে হবে। ফল ঘোষণা পর্যন্ত নেত-কর্মীদের ভোটকেন্দ্রে থাকতে বলেছেন নেতারা।

আর পদ ধরে রাখতে আওয়ামী লীগ নেতারা বলেছেন, বর্তমান সরকারের ডিজিটাল বাংলাদেশ গড়ার স্বপ্ন বাস্তবায়নে দলীয় প্রার্থীর বিজয় ছিনিয়ে আনতে হবে।

রাজশাহীর বাঘা পৌরসভার আওয়ামী লীগ দলীয় মেয়র প্রার্থী বর্তমান মেয়র আক্কাছ আলী জানান, নির্বাচিত হয়ে তিনি পৌরসভার ভৌগলিক অবস্থার পরিবর্তনসহ এলাকার উন্নয়ন ও পৌরসভাকে প্রথম শ্রেণীতে উন্নীত করেছেন।

বিএনপি দলের মেয়র প্রার্থী আব্দুর রাজ্জাক জানান, পৌর সভার ১০টি ভোট কেন্দ্রের মধ্যে ঝুঁকিপূর্ণ ৭টি কেন্দ্রের ভোটারদের ভোট প্রদানে সার্বিক নিরাপত্তা নিশ্চিতকরণের জন্য নির্বাচন কমিশনার বরাবর লিখিত আবেদন করেছেন তিনি। তার প্রতি সাধারণ মানুষের আস্থা রয়েছে। এর আগে দলবল নির্বিশেষে সকলের ভোটে নির্বাচিত হয়ে এলাকার উন্নয়নসহ সাধারণ মানুষের পাশে থেকে কাজ করেছেন। অবাধ, নিরপেক্ষ নির্বাচনে ভোটাররা কেন্দ্রে গিয়ে ভোট দিতে পারলে এবারেও দল ও সাধারণ মানুষ ভোট দিয়ে বিজয়ী করবেন বলে আশা করছেন তিনি।

এদিকে, জেলা নির্বাচন অফিস সূত্রে জানা যায়, সংরক্ষিত ৩টি আসনে কাউন্সিলর পদে ১৮ জন ও সাধারণ আসনের কাউন্সিলর পদে ৫৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ১০টি কেন্দ্রের ৭২টি বুথে ভোটগ্রহণ হবে। ১১ জন প্রিজাইডিং অফিসার, ৭৩ জন সহকারী প্রিজাইডিং অফিসার ও ১৫১ জন পোলিং অফিসার ভোটগ্রহণ করবেন।

এবার বাঘা পৌর নির্বাচনে মোট ভোটার সংখ্যা ২৭ হাজার ৭৮৯ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১৪ হাজার ১৭ জন ও মহিলা ভোটার ১৩ হাজার ৭শ’ ৭২ জন।

রাজশাহী জেলা রিটার্নিং অফিসার আতিয়ার রহমান জানান, আগামীকাল ২৮ ডিসেম্বর অনুষ্ঠিতব্য নির্বাচনে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের বিধান রেখে আইন-শৃঙ্খলাসহ সব ধরনের নিরাপত্তার ব্যবস্থা নেওয়া হয়েছে। কেন্দ্রগুলোতে র‌্যাব, বিজিবি ও পুলিশের ষ্ট্রাইকিং ফোর্স জোরদার করা হয়েছে। সব কিছু ঠিক থাকলে শান্তিপূরণ ও উৎসবমুখর পরিবেশে আগামীকাল ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে বলেও জানান জেলা রিটার্নিং অফিসার আতিয়ার রহমান।

বাংলাদেশ সময়: ১৯৫০ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৭
এসএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।