ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

জাতীয়

দার্শনিক আরজ আলী মাতুব্বরের জন্মদিন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৪৫ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৭
দার্শনিক আরজ আলী মাতুব্বরের জন্মদিন আরজ আলী মাতুব্বর

বরিশাল: “বিদ্যাশিক্ষার ডিগ্রি আছে জ্ঞানের কোনো ডিগ্রি নেই, জ্ঞান ডিগ্রিবিহীন ও সীমাহীন”- আর তাই হয়তো নিজের এ উক্তির কারনে নতুন প্রজন্মের জ্ঞান অর্জনের জন্য নিজের মৃতদেহ দান করেছিলেন বরিশাল শের-ই- বাংলা মেডিকেল কলেজে।

আরজ আলী মাতুব্বর একজন বাংলাদেশি দার্শনিক, মানবতাবাদী, চিন্তাবিদ এবং লেখক ছিলেন।

আর্থিক সঙ্কটের কারণে কোনো প্রাতিষ্ঠানিক কোর্স বা ডিগ্রি লাভ করতে না পারলেও গ্রামের মক্তবে কিছুকাল পড়াশোনা করেন, যেখানে শুধু কোরাআন ও অন্যান্য ইসলামিক ইতিহাসের উপর শিক্ষা দেওয়া হতো।

পরে এক সহৃদয় ব্যক্তির সহায়তায় তিনি স্কুলের প্রাথমিক শিক্ষা শেষ করেন।

তিনি নিজ চেষ্টা ও সাধনায় বিজ্ঞান, ইতিহাস, ধর্ম ও দর্শনসহ বিভিন্ন বিষয়ের ওপর জ্ঞান অর্জন করেন। ধর্ম, জগৎ ও জীবন সম্পর্কে নানামুখী জিজ্ঞাসা তার লেখায় উঠে এসেছে।
আরজ মঞ্জিলতার ৮৬ বছরের জীবনকালে ৭০ বছরই লাইব্রেরিতে কাটিয়েছেন পড়াশোনা করে। জ্ঞান বিতরণের জন্য তার অর্জিত সম্পদ দিয়ে গড়ে তুলেছিলেন ‘আরজ মঞ্জিল পাবলিক লাইব্রেরি’।

আর এই দার্শনিকের দান করা মরনোত্তর দেহটির কোন সন্ধান এখন কেউ দিতে পারলেও আজ তার জন্মদিন।  

আরজ আলী মাতুব্বর ১৯০০ সালের ১৭ ডিসেম্বর বরিশাল জেলার অন্তর্গত চরবাড়িয়া ইউনিয়নের লামছড়ি গ্রামের দরিদ্র কৃষক এন্তাজ আলী মাতুব্বরের পরিবারে জন্মগ্রহণ করেন। আঞ্চলিক ভূস্বামী হওয়ার সুবাদে তিনি ‘মাতুব্বর’ নাম ধারণ করেন।

তিনি ১৯৮৫ সালে বাংলা একাডেমীর আজীবন সদস্যপদ, ১৯৭৮ সালে বাংলাদেশ লেখক শিবিরের হুমায়ুন কবির স্মৃতি পুরস্কার ও ১৯৮২ সালে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর (বরিশাল শাখা) সম্মাননা লাভ করেন।

বাংলাদেশ সময়: ১১৩৭ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০১৭
এমএস/বিএস 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।