ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

যৌন হয়রানি বন্ধে পরিবার থেকেই প্রতিরোধ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৬ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০১৭
যৌন হয়রানি বন্ধে পরিবার থেকেই প্রতিরোধ যৌন হয়রানি প্রতিরোধে মতবিনিময় সভা

রাজশাহী: মাত্র ছয় থেকে সাত বছর বয়সে একজন শিশুকন্যা পরিবারের মধ্যেই কোনো না কোনোভাবে যৌন হয়রানির শিকার হয়। এরপর বাইরে বের হলে সমাজের উচ্ছৃঙ্খল বখাটেদের হাতে নিপীড়িত হয় বলে জানিয়েছেন মতবিনিময় সভার বক্তারা।

প্রথম জীবনে পরিবার ও পরবর্তী জীবনে সামাজিক নিরাপত্তা নিশ্চিত করতে না পারলে আইন করে যৌন হয়রানি বন্ধ করা যাবে না। যৌন হয়রানি বন্ধে পরিবার থেকেই সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে বলে মত দেন তারা।

‘সকল ক্ষেত্রে যৌন হয়রানি প্রতিরোধে পূর্ণাঙ্গ আইন প্রণয়নের প্রয়োজনীয়তা’ শীর্ষক এক মতবিনিময় সভায় বক্তারা এ অভিমত প্রকাশ করেন।

রাজশাহীতে বৃহস্পতিবার (০৭ ডিসেম্বর) দুপুরে প্ল্যান ইন্টারন্যাশনালের অর্থায়নে এবং গার্ল অ্যাডভোকেসি অ্যালায়েন্স প্রকল্পের অধীনে এ সভার আয়োজন করে অ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট (এসিডি)।  

প্রকল্প সমন্বয়কারী এহসানুল আমিন ইমনের সঞ্চালনা ও প্রকল্প সমন্বয়কারী মো. মোস্তাফিজুর রহমানের উপস্থাপনায় মতবিনিময় সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাজশাহী সমাজসেবা অধিদফতরের উপ-পরিচালক আব্দুল্লাহ্ আল ফিরোজ, শিশু বিষয়ক কর্মকর্তা মাঞ্জুর কাদের, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা শাহানাজ বেগম ও রাজশাহী সিটি কর্পোরেশনের ৪নং ওয়ার্ডের কাউন্সিলর রুহুল আমিন টুনু।

এসিডির প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত এই মতবিনিময় সভায় সুশীল সমাজ, সরকারি- বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা ও গণমাধ্যম কর্মীরাও উপস্থিত ছিলেন।

মতবিনিময় সভায় বক্তারা সমাজের সকল ক্ষেত্রে যৌন হয়রানি প্রতিরোধে জনসচেতনতা বাড়ানোর ব্যাপারে গুরুত্বারোপ করেন। এজন্য সিটি করপোরেশন ও ইউনিয়নের প্রতিটি ওয়ার্ড ও মহল্লায় বেশি বেশি করে উঠান বৈঠক, যৌন হয়রানি বন্ধে সচেতনতামূলক নাটক প্রদর্শন, লিফলেট বিতরণ ও ব্যানার ও বিলবোর্ড প্রদর্শনের কথা বলেন।  

এছাড়া সকল ক্ষেত্রে যৌন হয়রানি প্রতিরোধে এই ব্যাপারে পূর্ণাঙ্গ আইন প্রণয়ন ও বাস্তবায়নের প্রয়োজনীয়তার ব্যাপারে একমত পোষণ করেন।

বাংলাদেশ সময়: ১৯৩২ ঘণ্টা, ডিসেম্বর ০৭, ২০১৭
এসএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।