ঢাকা, সোমবার, ৪ আষাঢ় ১৪৩১, ১৭ জুন ২০২৪, ০৯ জিলহজ ১৪৪৫

জাতীয়

রাজশাহীতে ঈদে মিলাদুন্নবী (সা.) পালন 

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬০৭ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০১৭
রাজশাহীতে ঈদে মিলাদুন্নবী (সা.) পালন  জশনে জুলুস-ছবি-বাংলানিউজ

রাজশাহী: ধর্মীয় ভাবগাম্ভীর্যের সঙ্গে শনিবার (২ ডিসেম্বর) রাজশাহীতে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত হচ্ছে। দিনটি উপলক্ষে সকালে বিভিন্ন মসজিদ ও সংগঠনের উদ্যোগে মহানগরীতে জশনে জুলুস বের করা হয়। মহানগরীর কেন্দ্রীয় শাহ মখদুম (রহ.) দরগা শরীফে গিয়ে তা শেষ হয়।  

সেখানে দেশ, জাতি ও বিশ্ব মুসলিম উম্মাহর সুখ-সমৃদ্ধি এবং কল্যাণ কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। মহানগরীর সিরোইল কলোনি বাইতুল মামুর জামে মসজিদ এবং আনজুমান আশরাফিয়া সকাল সাড়ে ৮টার দিকে বিশাল জশনে জুলুস বের করে।

 

সকাল ৯টায় খানকায়ে গাওসুল আজম গাওসিয়া, তালীমে কোরআন তামাউয়াফি মাদরাসা, ইস্কে নবী ভক্তদের উদ্যোগে মহানগরীতে পৃথক জশনে জুলুস বের করা হয়।  

গাউছিয়া কমিটি মহানগর শাখার উদ্যোগে বের করা জশনে জুলুসটি সিরোইল কলোনির ৪ নম্বর গলির শেষ মাথায় বায়তুল মামুর জামে মসজিদ প্রাঙ্গণ থেকে বের করা হয়। এটি হযরত শাহ মখদুম (রহ.) এর মাজারে গিয়ে শেষ হয়। মাজারে চাদর চড়ানোর পর পুস্পস্তবক অর্পণ ও মাজার জিয়ারত করে সমগ্র মুসলিম উম্মার এবং দেশ ও জাতির মঙ্গল কামনা করে মোনাজাত করা হয়।  

মোনাজাত পরিচালনা করেন সিরোইল কলোনি বায়তুল মামুর জামে মসজিদের পেশ ইমাম মাওলানা আতাউল মোস্তাফা কাদেরী। শোভাযাত্রা শেষে মসজিদে ফিরে মিলাদ মাহফিল ও দোয়া খায়ের করে শিরনি বিতরণ করা হয়। এসময় গাউছিয়া কমিটির সভাপতি  ড. শরিফুল ইসলাম, সহ-সভাপতি জাহিদ হোসেন মুন্না, সাধারণ সম্পাদক রবিউল ইসলাম রবি, যুগ্ম-সাধারণ সম্পাদক শাহজাহান আলী, প্রচার সম্পাদক খালেদ হোসেন ভোলা, আজাহার আলী, মাহবুব আলম, অ্যাডভোকেট আলী সিদ্দীক, জমসেদ আলী, আসলাম, নজরুল কাওশার সালাহ উদ্দিনসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

মহানগরীর সাহেব বাজার জিরো পয়েন্টে বাংলাদেশ সুফী ফাউন্ডেশনের উদ্যোগে নূরানী আনন্দ শোভাযাত্রা বের করা হয়। কেন্দ্রীয় শাহ মখদুম (রহ.) দরগা মসজিদে সীরাতুন্নবী (সা.) উদযাপনের লক্ষ্যে আলোচনা সভা ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়।  

মহানগরীতে দিনভর আয়োজন করা হয়েছে আলোচনা সভা, ওয়াজ মাহফিল ও মিলাদ মাহফিল, হামদ ও নাথ প্রতিযোগিতা। এসব অনুষ্ঠানে শান্তি প্রতিষ্ঠায় মহানবীর (সা.) জীবনাদর্শের সঠিক অনুসরণ-অনুশীলনের ওপর বিশেষ গুরুত্বারোপ করা হচ্ছে।  

বাদ মাগরিব দরগা মসজিদের আলোচনায় অংশ নেবেন দরগা মসজিদের খতিব মাওলানা মোস্তাফিজুর রহমান কাশেমী ও জামেয়া ইসলামীয়া শাহ মখদুম মাদরাসার মুহাদিস মাওলানা নেছার উদ্দিন।  

পবিত্র ঈদে মিলাদুন্নবী উপলক্ষে মহানগরীর প্রধান প্রধান সড়ক ও সড়কদ্বীপসমূহে কালেমা তৈয়ব খচিত পতাকা উত্তোলন করা হয়েছে।

সকাল থেকে রাজশাহী কেন্দ্রীয় কারাগার, হাসপাতালসহ বিভিন্ন এতিমখানায় উন্নতমানের খাবার পরিবেশন করা হচ্ছে। সন্ধ্যায় নগর ভবনসহ মহানগরীর বিভিন্ন মসজিদ ও গুরুত্বপূর্ণ ভবনে আলোকসজ্জার ব্যবস্থা করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১২০৭ ঘণ্টা, ডিসেম্বর ০২, ২০১৭
এসএস/আরআর
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।