ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

বাংলাদেশ উন্নীত হলো আন্তর্জাতিক মাত্রায়

শামীম খান, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৪ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৭
বাংলাদেশ উন্নীত হলো আন্তর্জাতিক মাত্রায় রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের মূল নির্মাণ কাজ উদ্বোধনী অনুষ্ঠানে অতিথিরা

রূপপুর (পাবনা): রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র স্থাপন করে বাংলাদেশ ভিন্ন এক ধরনের আন্তর্জাতিক মাত্রায় উন্নীত হলো বলে মন্তব্য করেছেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান।

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) এ প্রকল্পের মূল নির্মাণ কাজের প্রথম কংক্রিট ঢালাইয়ের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে এ মন্তব্য করেন তিনি।
 
অনুষ্ঠানে রোসাটমের মহাপরিচালক আলেক্সি মিখাচেভ বলেন, এ পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে বাংলাদেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

এ প্রকল্পের নিরাপত্তার দিক নিশ্চিত করে নির্মাণ কাজ করা হচ্ছে। মানুষের ক্ষতি ও পরিবেশের উপর কোনো প্রভাব পড়বে না। এ প্রকল্পের মাধ্যমে রাশিয়া ও বাংলাদেশের সম্পর্ক আরও বন্ধুত্বপূর্ণ হবে।

অনুষ্ঠানে মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বলেন, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রথম কংক্রিট ঢালাইয়ের মাধ্যমে বাংলাদেশ আজ (বৃহস্পতিবার) যুক্ত হলো পারমাণবিক বিশ্বের কাতারে। শুধু বিদ্যুৎ উৎপাদন নয়, এ কেন্দ্র স্থাপনের মাধ্যমে বাংলাদেশ উন্নীত হলো ভিন্ন ধরনের এক আন্তর্জাতিক মর্যাদায়।

তিনি বলেন, আমাদের দেশকে একটি উন্নত সমৃদ্ধ দেশ হিসেবে গড়ে তুলতে সমর্থ হবো- রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ তার একটি প্রমাণ।  
রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের মূল নির্মাণ কাজের উদ্বোধনঅনুষ্ঠানে ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ বলেন, রূপপুরের পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের আলো সারা বাংলাদেশে ছড়িয়ে পড়বে। দেশের শিল্পায়ন ও কর্মসংস্থানের জন্য বিদ্যুৎ প্রয়োজন। এ বিদ্যুৎকেন্দ্রের মাধ্যমে চাহিদা অনেকটা পূরণ হবে।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ডা. আ ফ ম রুহুল হক বলেন, বিশ্বে অর্থনৈতিক মন্দা সত্ত্বেও শেখ হাসিনার নেতৃত্বের সরকারের পক্ষেই এ ধরনের বিদ্যুৎকেন্দ্র স্থাপন করা সম্ভব হয়েছে। এ বিদ্যুৎকেন্দ্র আমাদের অর্থনীতির গতি বাড়াতে বড় ভূমিকা রাখবে।

স্বাগত বক্তব্যে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব আনোয়ার হোসেন বলেন, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণের স্বপ্ন আমাদের দীর্ঘদিনের। যথাসময়ে এ প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে আমরা আরেকটি মাইলফলক সৃষ্টি করবো।  
 
বাংলাদেশ সময়: ২০২৬ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৭
এসকে/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।