ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বিকুলের ভুলে ভরা বই জব্দে প্রধানমন্ত্রীর কাছে আবেদন 

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০১ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৭
বিকুলের ভুলে ভরা বই জব্দে প্রধানমন্ত্রীর কাছে আবেদন  প্রধানমন্ত্রী বরাবর লেখা আবেদন ও সেই বইয়ের প্রচ্ছদ/ছবি: বাংলানিউজ

মৌলভীবাজার: দেশের ১৩টি জেলায় বিতরণ করা বঙ্গবন্ধুকে নিয়ে ভুলে ভরা বই জব্দ করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরাবর আবেদন জানিয়েছেন এক সাংবাদিক। ‘আপন আলোয় বিশ্বভুবন’ শীর্ষক এ বইটি সম্পাদনা করেছেন শ্রীমঙ্গলের সাংবাদিক বিকুল চক্রবর্তী। 

মঙ্গলবার (২৮ নভেম্বর) এ আবেদন করেন শ্রীমঙ্গল প্রেসক্লাবের সহ-সভাপতি ও সাবেক ছাত্রলীগ নেতা ইসমাইল মাহমুদ। জাতির জনকের জীবনীভিত্তিক বইটিতে স্বাধীনতার ঘোষক নিয়ে কোমলমতি স্কুল শিক্ষার্থীদের বিভ্রান্ত করা হয়েছে বলে দাবি করেছেন তিনি।

 

ইসমাইল মাহমুদ তার আবেদন লিখেছেন, ‘গত ৩ নভেম্বর ২০১৭ খ্রি. জনপ্রিয় অনলাইন পোর্টাল ‘বাংলানিউজ টোয়েন্টিফোরডটকম’-এ ‘বঙ্গবন্ধুকে নিয়ে বিকুলের ভুলে ভরা বই শিক্ষার্থীদের হাতে’ শিরোনামে প্রকাশিত একটি সংবাদ আমার নজরে আসে। এতে বলা হয়েছে বিকুল চক্রবর্তী তার বইয়ের ১১ নম্বর পৃষ্ঠায় ১৯৭১ সালের ২৬ মার্চ অংশে উল্লেখ করেছেন ‘১২.৩০ মিনিট ২৬ মার্চের প্রথম প্রহরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাকিস্তানি সেনাবাহিনী কর্তৃক গ্রেফতার হবার আগে বাংলাদেশের স্বাধীনতার ঘোষণাবার্তা ওয়ারলেস যোগে চট্টগ্রামের জহুরুল (সঠিক জহুর) আহমেদ চৌধুরীকে প্রেরণ করেন। চট্টগ্রাম বেতার থেকে আওয়ামী লীগ নেতা হান্নান (পুরো নাম নেই) বঙ্গবন্ধুর স্বাধীনতার ঘোষণা বাণী স্বকণ্ঠে প্রচার করেন। পরে ২৭ মার্চ চট্টগ্রামে অবস্থিত অষ্টম ইস্টবেঙ্গল রেজিমেন্টের মেজর জিয়াউর রহমান ঐ ঘোষণা পুনঃপাঠ করেন (বঙ্গবন্ধুর পক্ষে শব্দটি তিনি এড়িয়ে গেছেন)। ’ 

এ সংবাদে বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক মাহবুব-উল আলম হানিফ মহোদয়ের বক্তব্যও রয়েছে। তিনি বইটি নিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে বিকুলের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার কথা বলেছেন।

বইটি নিয়ে সংবাদ প্রকাশিত হওয়ার পর শ্রীমঙ্গল উপজেলা প্রশাসনের নির্দেশে উপজেলার মোহাজেরাবাদ উচ্চ বিদ্যালয় ও সেন্ট মার্থার্স উচ্চ বিদ্যালয়ে বিক্রয় করা কিছু বই জব্দ করা হয়েছে। দেশের বিভিন্ন স্থানে বিক্রয় করা বইগুলো কোমলমতি শিক্ষার্থীদের হাতে এখনো রয়ে গেছে। বইটি নিয়ে সংবাদ প্রকাশিত হওয়ার পর শ্রীমঙ্গল উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ভুল তথ্য সমৃদ্ধ বইটি কেন কোমলমতি শিক্ষার্থীদের কাছে বিতরণ করা হয়েছে তার কারণ দর্শাতে দু’টি বিদ্যালয়ের প্রধান শিক্ষককে চিঠি পাঠিয়েছেন।  

এছাড়া বইটি বিতরণের বিষয়ে পরবর্তী নির্দেশনা চেয়ে জেলা শিক্ষা অফিসার বরাবর চিঠি পাঠিয়েছেন উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা। তার চিঠির শেষ প্যারায় তিনি উল্লেখ করেছেন ‘বিকুল চক্রবর্তী সম্পাদিত তথ্য বিকৃত এ ধরনের একটি বই কোমলমতি শিক্ষার্থীদের মধ্যে বিতরণ করায় স্বাধীনতার ঘোষক নিয়ে শিক্ষার্থীরা বিভ্রান্ত হবে বলে নিম্ন স্বাক্ষরকারী মনে করেন। ’ 

বিকুল চক্রবর্তী সম্পাদিত ‘আপন আলোয় বিশ্বভুবন’ বইয়ে স্বাধীনতার ঘোষণা নিয়ে ইতিহাস বিকৃতির ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ এবং দেশের ১৩টি জেলার শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে কোমলমতি শিক্ষার্থীদের কাছে বিক্রিত বইগুলো জব্দের আবেদন জানিয়ে প্রধানমন্ত্রীর দপ্তর বরাবর চিঠি পাঠিয়েছেন ইসমাইল মাহমুদ।

বঙ্গবন্ধুকে নিয়ে বিকুলের ভুলে ভরা বই শিক্ষার্থীদের হাতে
বিকুলের ভুলে ভরা বই জব্দ করেছে প্রশাসন 

বাংলাদেশ সময়: ২১৫৫ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৭ 
বিবিবি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।