ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রোহিঙ্গা ইস্যু নিয়ে দূত সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৪০ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৭
রোহিঙ্গা ইস্যু নিয়ে দূত সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী সম্মেলনের প্রথমদিন আলোচনা করছেন পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক। ছবি: বাংলানিউজ

ঢাকা: বিভিন্ন দেশে নিযুক্ত বাংলাদেশের কূটনীতিকদের নিয়ে ঢাকায় শুরু হওয়া তিনদিনব্যাপী দূত সম্মেলনের দ্বিতীয় দিন সোমবার (২৭ নভেম্বর) দুপুরে রোহিঙ্গা সংকট নিয়ে আলোচনা করবেন পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী।

সংশ্লিষ্ট সূত্র বিয়ষটি নিশ্চিত করেছে। সূত্র জানায়, সম্মেলনে ‘রোহিঙ্গা সংকট: প্রতিবেশী দেশের ও এর বাইরের দেশের সঙ্গে কূটনীতি’ বিষয়ে সরকারের অবস্থান তুলে ধরবেন পররাষ্ট্র মন্ত্রী।

 

এ সেশনটি সঞ্চালনা করবেন নেপিদোতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শফিউর রহমান।

প্রথমবারের মতো পররাষ্ট্র মন্ত্রণালয়ের উদ্যোগে বিদেশের মিশনগুলোতে দায়িত্বপালনরত দূতদের নিয়ে এ সম্মেলন হচ্ছে।  

দ্বিতীয় দিনে সোমবার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে সকাল ৯টায় এ সম্মেলন শুরু হয়। ‘জনগণ ও শান্তির জন্য কূটনীতি’ শীর্ষক তিন দিনব্যাপী এই সম্মেলন রোববার (২৬ নভেম্বর) উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।  

এই সম্মেলনে বিশ্বের ৫৮টি দেশে কর্মরত বাংলাদেশের রাষ্ট্রদূত, হাইকমিশনার ও স্থায়ী প্রতিনিধিগণ অংশ নিচ্ছেন।

সূচি অনুযায়ী, দ্বিতীয় দিনের শুরুতেই ব্লু- ইকোনমি ও কানেকটিভিটি বিষয়ে ওয়ার্কিং সেশনের আলোচনা হয়।  

আলোচক রয়েছেন পররাষ্ট্র মন্ত্রণলয়ের সচিব ( মেরিটাইম অ্যাফেয়ার্স) রিয়ার অ্যাডমিরাল (অব.) খুরশেদ আলম, নৌ মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব আব্দুস সালাম, গ্রিসে বাংলাদেশের রাষ্ট্রদূত জসিম উদ্দিন।

এর পরে সেশনটি হচ্ছে ‘শ্রমিক অভিবাসন: ইস্যু ও চ্যালঞ্জ’।  আলোচক থাকবেন প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব নমিতা হালদার, সৌদি আরবে বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মোসিহ, সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহম্মাদ ইমরান।

এর পরেই দুপুরে বক্তব্য রাখবেন পররাষ্ট্রমন্ত্রী। তারপরে পররাষ্ট্র বিষয়ক সংসদীয় স্ট্যান্ডিং কমিটির সঙ্গে আলোচনা।  বিকেল শেষ সেশনে আঞ্চলিক ও বিশ্ব পরিস্থিতি নিয়ে আলোচনা করবেন জাতিসংঘে নিযুক্ত স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন, জেনেভায় জাতিসংঘে স্থায়ী প্রতিনিধি শামীম আহসান, বেলজিয়ামে বাংলাদেশের রাষ্ট্রদূত ও ইইউ প্রধান শাহদাদ হোসেন, নেদারল্যান্ডে বাংলাদেশের রাষ্ট্রদূত শেখ মোহম্মাদ বেলাল, ভিয়েনায় জাতিসংঘে স্থায়ী প্রতিনিধি আবু জাফর।

সম্মেলনে দূতরা তাদের অভিজ্ঞতা বিনিময় করবেন এবং দেশের স্বার্থ সুরক্ষায় সংশ্লিষ্ট দেশকে বাংলাদেশ সম্পর্কে আগ্রহী করে তুলতে বৈদেশিক চ্যালেঞ্জ নিয়ে আলোচনা করবেন।  

গন্তব্যস্থলের উদ্দেশে ঢাকা ছাড়ার আগে রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করবেন কূটনীতিকরা।

বাংলাদেশ সময়: ০৯৩৬ ঘণ্টা, নভেম্বর ২৭,২০১৭
কেজেড/এমএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad