ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

মধুপুরে গারোদের ওয়ানগালা উৎসব উদযাপন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৯ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৭
মধুপুরে গারোদের ওয়ানগালা উৎসব উদযাপন গারোদের ওয়ানগালা উৎসব। ছবি: বাংলানিউজ

মধুপুর (টাঙ্গাইল): টাঙ্গাইলের মধুপুর বনাঞ্চলের গারো সম্প্রদায়ের লোকজন তাদের সামাজিক অনুষ্ঠান ওয়ানগালা উদযাপন করেছে। রোববার (২৬ নভেম্বর) দিনব্যাপী সাইনামারী প্রাথমিক বিদ্যালয় মাঠে ঐতিহ্যবাহী এ উৎসব উদযাপন করে তারা।  

আদিকাল থেকেই গারোদের বিশ্বাস, মানুষের জীবন ও জীবিকার জন্য প্রাকৃতিক যে সম্পদ সবই দেবতার সৃষ্টি এবং দান। গারোদের বিশ্বাস দেবতারা পৃথিবী, সালজং পার্থিব ফসলাদি এবং সুষিমি রোগ নিরাময়কারী ও ঐশ্বর্য প্রদানকারী।

তাই এসব দেবতাদের দানকৃত সম্পদ বা ফসলাদি ব্যবহার করার আগে আদিবাসী প্রকৃতি ঘনিষ্ঠ গারোরা তাদের উৎপাদিত ফসলাদি সুষিমি, সালজংসহ ওইসব দেবতাদের উদ্দেশে উৎসর্গ করেন। দেবতাদের উৎসর্গ করা ছাড়া গারোরা তাদের ফসল ব্যবহার করে না। ফসল উৎসর্গের এ আনুষ্ঠানিকতাই গারো ভাষায় ওয়ানগালা।

উৎসবকে ঘিরে দিনটি শুরু হতেই স্কুল মাঠের এক প্রান্তে সাজানো মঞ্চে কামাল (পুরোহিত) জলে মন্ত্র পড়ে ফুঁদিয়ে জলকে পবিত্র করেন এবং ওই জল ভক্তদের উদ্দেশে সিঞ্চন করে বলেন, এ পবিত্র জলের সংস্পর্শে যারা আসবে তারা যেন পবিত্র হয়ে উঠে। ঈশ্বরের সন্তান হয়ে ওঠে। পরে সেখানে থেকে বাদ্য আর সংগীতে নেচে গেয়ে অতিথিদের মূল মঞ্চে নেয় গারো মেয়েরা। খ্রিস্টযোগের পর মন্ত্র, সংগীত আর নৃত্যে উঠে আসে গারো সংস্কৃতি।

অনুষ্ঠানের সাংস্কৃতিক পর্বে গারোদের জীবন ঘনিষ্ঠ সংস্কৃতি উঠে আসে রুগালা, গোরীরুয়া, গ্রিক্কা, বিসাদিমদিমা, চাম্বিল মেসা, নকগাখা, চাওয়ারী সিকগা ইত্যাদি শিরোনামের অনুষ্ঠিত পার্বিক উপস্থাপনায়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পীরগাছা ধর্মপল্লীর পাল পুরোহিত ফাদার লরেন বিভারু।

বেনেডিক্ট সিমসাংয়ের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন- প্রাইম এসেস্ট গ্রুপ কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক মিজানুর রহমান। উপস্থিত ছিলেন- গীতিন নকরেক, মিনিকা সিমসাং, মাইকেল সিমসাংসহ আদিবাসী অসংখ্য নারী, পুরুষ, শিশু ও বৃদ্ধ।

বাংলাদেশ সময়: ১৯৫৫ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৭
আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।