ঢাকা, শনিবার, ৯ আশ্বিন ১৪২৯, ২৪ সেপ্টেম্বর ২০২২, ২৬ সফর ১৪৪৪

জাতীয়

মানুষের কল্যাণে বাংলাদেশের পররাষ্ট্রনীতি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৭ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৭
মানুষের কল্যাণে বাংলাদেশের পররাষ্ট্রনীতি দূত সম্মেলনে বক্তব্য দিচ্ছেন পররাষ্ট্র সচিব শহীদুল হক। ছবি: বাংলানিউজ

ঢাকা: পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক বলেছেন, বাংলাদেশের মানুষের জন্য আমাদের এই পররাষ্ট্র নীতি। তাই মানুষ ও দেশের স্বার্থকে সবার উপরে বিবেচনা করতে হবে। 

রোববার (২৬ নভেম্বর) রাজধানীর সোনারগাঁও হোটেলে আয়োজিত তিনদিনব্যাপী দূত সম্মেলনের প্রথমদিনের বিকেলের সেশনে বিভিন্ন দেশে নিযুক্ত কূটনীতিকদের উদ্দেশ্যে এসব কথা বলেন তিনি।  

পররাষ্ট্র সচিব বলেন, বিদেশে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করে তুলে ধরতে হবে।

তাদের কল্যাণে কাজ করতে হবে।  

এর আগে সকালে তিনদিনব্যাপী এ দূত সম্মেলনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় কূটনীতিকদের উদ্দেশ্য করে শেখ হাসিনা বলেন, বিশ্বের বিভিন্ন দেশে আপনারা বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন। সেখানে বাংলাদেশের স্বার্থ রক্ষা করে, দেশের স্বার্থকে বড় করে দেখতে হবে। কিভাবে দেশে আরও বিনিয়োগ বাড়ানো যায় তাও দেখতে হবে।  

পাশাপাশি প্রবাসীদের সমস্যা সমাধানেও  প্রয়োজনীয় উদ্যোগ নিতে নির্দেশনা দেন তিনি।  

পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, স্বাধীনতার পর প্রথমবারের মতো আয়োজিত এ সম্মেলনে বর্তমান পরিবর্তিত বিশ্ব পরিস্থিতিতে পররাষ্ট্রনীতির বিভিন্ন দিক নিয়ে আলোচনা করা হচ্ছে। দেশীয় ও আন্তর্জাতিক বিভিন্ন ইস্যুতে প্যানেল আলোচনাও হচ্ছে এই কনফারেন্সে।  

সম্মেলনের বিভিন্ন সেশনে সরকারের মন্ত্রী, উপদেষ্টা, সংসদ সদস্য এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা রাষ্ট্রদূতদের উদ্দেশ্যে জাতীয় স্বার্থ সুরক্ষার দিক-নির্দেশনামূলক বক্তব্য দিচ্ছেন।  
 
সম্মেলনের লক্ষ্য প্রসঙ্গে কর্মকর্তারা বলেন, উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে বৈদেশিক নীতির চ্যালেঞ্জ মোকাবেলা, বাণিজ্য সম্প্রসারণ, প্রবাসী বাংলাদেশিদের কল্যাণ এবং বিশ্বের একটি দায়িত্বশীল ও শান্তি প্রিয় রাষ্ট্র হিসেবে বাংলাদেশের অবস্থান তুলে ধরা নিয়ে আলোচনা করাই এ সম্মেলনের লক্ষ্য।  

নিজ নিজ গন্তব্যের উদ্দেশে ঢাকা ছাড়ার আগে রাষ্ট্রপতির সঙ্গেও যৌথভাবে সাক্ষাৎ করবেন কূটনীতিকরা।

বাংলাদেশ সময়: ১৬৩২ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৭
কেজেড/এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa