ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

যে শহরে যত বেশি সাইকেল, সে শহর তত বেশি স্মার্ট  

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৩ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১৭
যে শহরে যত বেশি সাইকেল, সে শহর তত বেশি স্মার্ট   সাইকেল র‌্যালি

ঢাকা: সাইকেল চালিয়ে যেকোন শহরের যানজট কমানো সম্ভব। সবাই সাইকেল ব্যবহার করলে ঢাকা শহরের যানজট প্রায় ৭০ ভাগ কমে যাবে। যে শহরে যত বেশি সাইকেল, সে শহর তত বেশি স্মার্ট। 

আগামী ২৯ নভেম্বর থেকে শুরু হতে যাওয়া সপ্তাহব্যাপী স্মার্ট সিটি ক্যাম্পেইন-এর প্রাক-প্রচারণার অংশ হিসেবে শনিবার (২৫ নভেম্বর) ‘রাইড স্মার্ট, লিভ স্মার্ট’ র‌্যালিতে অংশ নিয়ে অধ্যাপক জাফর ইকবাল এসব কথা বলেন।

বিডিসাইক্লিস্টের সার্বিক ব্যবস্থাপনায় সকালে মানিক মিয়া এভিনিউ থেকে শুরু হয়ে শহীদ মিনার পর্যন্ত প্রায় ২ শতাধিক আরোহীর অংশগ্রহণে এই সাইকেল র‌্যালি অনুষ্ঠিত হয়।

 

ইউএনডিপি, এটুআই এবং নগর স্টেকহোল্ডারদের যৌথ আয়োজনে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন-আশেকুর রহমান, ইউএনডিপি, বিডিসাইক্লিস্টের মডারেটর ফুয়াদ আহসান চৌধুরী।

জাফর ইকবাল বলেন, উন্নত বিশ্বে সব বয়সের নাগরিকেরা আধুনিক বাহন হিসেবে বাইসাইকেল ব্যবহার করেন। আমাদের দেশেও বাইসাইকেল হতে পারে জনপ্রিয়, পরিবেশবান্ধব ও সহজলভ্য বাহন।  

আধুনিক বাসযোগ্য নগর গড়ার প্রত্যয়ে ২৯ নভেম্বর সপ্তাহব্যাপী স্মার্ট সিটি ক্যাম্পেইন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটারে তিনদিনব্যাপী ‘স্মার্ট সিটি ইনোভেশন হাব’ উদ্বোধনের মধ্য দিয়ে শুরু হয়ে চলবে ১ ডিসেম্বর পর্যন্ত।  

প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত থাকবে প্রতিদিন সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত।

সপ্তাহব্যাপী ক্যাম্পেইনে স্মার্ট সিটি ইনোভেশন হাবসহ হ্যাকাথন, মতবিনিময়, তৃণমূল সংলাপ, ছবি প্রদর্শনী, ঘুড়ি উৎসবসহ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

এ বিষয়ে স্মার্ট সিটি ক্যাম্পেইনের (http://smartcitybangladesh.net) ওয়েবসাইটে বিস্তারিত জানা যাবে।  

বাংলাদেশ সময়: ১৬৩২ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১৭
আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad