ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

আরো ৩ প্রতিষ্ঠানকে বিদ্যুৎ উৎপাদনের অনুমতি

স্টাফ করসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১২ ঘণ্টা, জুন ২০, ২০১০

ঢাকা : আরও ১৪০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যে ভিন্ন ভিন্ন মেয়াদে কুইক রেন্টাল পদ্ধতিতে ডিজেল ও ফার্নেস ওয়েলভিত্তিক তিনটি প্রতিষ্ঠানকে নতুন বিদ্যুৎকেন্দ্র স্থাপনের অনুমতি দিয়েছে সরকার। আজ রোববার সকালে মন্ত্রিপরিষদ সম্মেলনকক্ষে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়।



বৈঠকের পর মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্ম-সচিব মো. নুরুল করিম সাংবাদিকদের এ তথ্য জানান।
 
প্রতিষ্ঠান তিনটি হচ্ছে- বাংলাদেশ ডিজেল প্ল্যান্ট লিমিটেড, প্রাইমোডিল এনার্জি লিমিটেড ও এগ্রিটেক লিমিটেড এর সমন্বয়ে গঠিত একটি যৌথ মুলধনী প্রতিষ্ঠান, নর্দার্ন পাওয়ার সলিউশন লিমিটেড ও এপিআর এনার্জি।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে আজ ২৫ হাজার মেট্রিক টন চিনি, বিনামূল্যের পাঠ্যপুস্তক মুদ্রণের জন্য ১৪হাজার ৩৩৯ মেট্রিক টন কাগজ কেনার অনুমোদন দেওয়া হয়েছে।

এছাড়াও সড়ক নেটওয়ার্ক উন্নয়ন ও রক্ষণাবেক্ষণ প্রকল্পের পরামর্শক প্রতিষ্ঠানের জন্য বাড়তি ৩ কোটি ২০ লাখ টাকাসহ মোট ৩৬ কোটি ৫৩ লাখ টাকা ব্যয়ের অনুমোদন দিয়েছে কমিটি।

বাণিজ্যমন্ত্রী কর্ণেল (অব.) ফারুক খান, খাদ্য ও দুর্যোগ ব্যবস্থাপনামন্ত্রী ড. আবদুর রাজ্জাক, মন্ত্রিপরিষদ সচিব মো. আব্দুল আজিজ এনডিসিসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

বৈঠক সূত্র জানায়, বিদ্যুৎ উৎপাদনের জন্য অনুমোদন পাওয়া প্রতিষ্ঠান তিনটির মধ্যে দুইটি ডিজেল এবং একটি ফার্নেস অয়েলভিত্তিক।

এর মধ্যে বেসরকারি প্রতিষ্ঠান নর্দার্ন পাওয়ার সলিউশন লিমিটেড রাজশাহীর কাটাখালিতে ৫০ মেগাওয়াট ক্ষমতার বিদ্যুৎকেন্দ্র স্থাপন করবে। কার্যাদেশ পাওয়ার ৯ মাসের মধ্যে প্রতিষ্ঠানটিকে উৎপাদনে যেতে হবে বলে নির্দেশনা দেওয়া হয়েছে।

ফার্নেস ওয়েলভিত্তিক এই প্রতিষ্ঠানটির প্রতি ইউনিট বিদ্যুৎ উৎপাদনে খরচ হবে ৭.৭৮ টাকা। প্রতিষ্ঠানটিকে ৫ বছরের জন্য বিদ্যুৎ উৎপাদনের অনুমতি দেয়া হয়েছে।

জয়েন্ট ভেঞ্চার অব বাংলাদেশ ডিজেল প্ল্যান্ট লিমিটেড অ্যান্ড প্রাইমোডিল এনার্জি লিমিটেড অ্যান্ড এগ্রিটেক লিমিটেড মূলত একটি সরকারি এবং দুইটি বেসরকারি প্রতিষ্ঠানের সমন্বয়ে গঠিত যৌথ মূলধনী প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটি ঢাকার পাগলার সেনাক্যাম্পে ৫০ মেগাওয়াট ক্ষমতার ডিজেলভিত্তিক বিদ্যুৎকেন্দ্র স্থাপন করবে। ৩ বছরের জন্য বিদ্যুৎ উৎপাদনের অনুমোদন পাওয়া প্রতিষ্ঠানটির প্রতি ইউনিট বিদ্যুৎ উৎপাদনে খরচ হবে ১৩.৯৬ টাকা।

এছাড়া বেসরকারি প্রতিষ্ঠান এপিআর এনার্জি সৈয়দপুরে ৫ বছর মেয়াদী ৪০ মেগাওয়াট ক্ষমতার ডিজেলভিত্তিক বিদ্যুৎকেন্দ্র স্থাপন করবে। কার্যাদেশ পাওয়ার ৯০ দিনের মধ্যে মধ্যে প্রতিষ্ঠানটিকে উৎপাদনে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। প্রতি ইউনিট বিদ্যুৎ উৎপাদনে এ প্রতিষ্ঠানটির খরচ হবে ১৪.৩৮ টাকা।

বাংলাদেশ সময়: ১৭২৭ ঘণ্টা, জুন ২০, ২০১০
জেআইএল/এমএমকে/জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।