ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

রাজশাহীতে ধর্ষকের ৩১ বছর সশ্রম কারাদণ্ড

জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪০৯ ঘণ্টা, আগস্ট ২৪, ২০১০

রাজশাহী: প্রতিবন্ধীকে ধর্ষণের দায়ে ধর্ষক কবির হোসেনকে ৩১ বছর সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। সেইসঙ্গে জরিমানা করা হয়েছে পাঁচ হাজার টাকা।

অনাদায়ে আরও এক বছরের সশ্রম কারাদণ্ড।

মঙ্গলবার দুপুরে রাজশাহীর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক আফজাল হোসেন এক জনাকীর্ণ আদালতে এ রায় ঘোষণা করেন।

বর্তমানে মামলার আসামি কবির হোসেন পলাতক রয়েছে।

জানা গেছে, গোদাগাড়ীর মোহনপুর ইউনিয়নের দোগাছি গ্রামের আব্দুল্লাহর ছেলে কবির একই গ্রামের শারীরিক প্রতিবন্ধী এক তরুণীকে প্রেমের ফাঁদে ফেলে দৈহিক সম্পর্ক গড়ে তোলে। এক পর্যায়ে প্রতিবন্ধী ওই তরুণী অন্তঃস্বত্ত্বা হয়ে পড়েন। বিষয়টি কবিরকে জানানো হলে সে ওই তরুণীকে বিয়ে করতে অস্বীকৃতি জানায়।
 
এ ঘটনা জানাজানি হলে মেয়েটির পরিবারের ওপর সামাজিক নির্যাতন নেমে আসে। তদেরকে এক ঘরে করে রাখা হয়। এসব প্রতিকূলতার মধ্যেই মেয়েটি যথাসময়ে প্রসব করেন। সেইসঙ্গে তিনি কবির হোসেনের কাছে ওই শিশুর পিতৃত্ব দাবি করেন।

পারিবারিক ও সামাজিকভাবে বিষয়টি মীমাংসার জন্য বেশ কয়েকবার চেষ্টা করেও ব্যর্থ হয় মেয়েটির পরিবার। কিন্তু ন্যায়বিচার না পেয়ে মেয়েটি ২০০৮ সালের ১৮ অক্টোবর গোদাগাড়ী থানায় মামলা করেন। মামলা করতে তাকে সহায়তা করে এডিডি নামে একটি সংগঠন। যারা প্রতিবন্ধীদের নিয়ে কাজ করে।

তবে মামলার পর কবিরকে গ্রেপ্তার করা হলেও ১০ মাস কারাভোগের পর সে জামিনে বেরিয়ে এসে গাঢাকা দেয়। এর মধ্যে আদালতের মাধ্যমে নবজাতক শিশুটির ডিএনএ টেস্ট করানো হয়। ডিএনএ টেস্টের ফলাফল বাদীর পে আসলে ২৪ আগস্ট মামলার রায়ের দিন ধার্য করা হয়।

রাষ্ট্রপে মামলাটি পরিচালনা করেন বিশেষ সরকারি কৌঁসুলি সৈয়দা মর্জিনা খাতুন।

বাংলাদেশ সময়: ১৫৫৩ ঘণ্টা, আগস্ট ২৪, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।