ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ভারতের সঙ্গে সমান বাণিজ্যের জন্য অপেক্ষা করতে হবে 

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৮ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৭
ভারতের সঙ্গে সমান বাণিজ্যের জন্য অপেক্ষা করতে হবে 

সংসদ থেকে: ভারতের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য ঘাটতি অনেক বেশি। দুই দেশের মধ্যে বাণিজ্য সমান অবস্থানে আসা সহজে সম্ভব হবে না। এর জন্য ২০৪১ সাল পর্যন্ত অপেক্ষা করতে হবে। 

রোববার (১৯ নভেম্বর) জাতীয় সংসদের প্রশ্নোত্তর পর্বে জাতীয় পার্টির সংসদ সদস্য নূরুল ইসলাম মিলনের এক সম্পূর্ক প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ এসব কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, আমরা ভারতে ৭০০ মিলিয়ন ডলারের মতো রফতানি করি।

আর ভারত আমাদের দেশে রফতানি করে ৬ বিলিয়ন। ভারত আমাদের তামাক ও মদ ছাড়া সব পণ্যের ডিউটি ফ্রি কোটা দিয়েছে।  

‘তৈরি পোশাকে ভারত আমাদের প্রতিদ্বন্দ্বী। আমরা তাদের থেকে পিছিয়ে। এরপরও তারা আমাদের ব্যাপক সুবিধা দিচ্ছে। আমরা তৈরি পোশাক রফতানিতে বিশ্বে দ্বিতীয় অবস্থানে রয়েছি। ’
 
তিনি বলেন, একটি দেশের সঙ্গে বাণিজ্য ঘাটতি থাকলে সেটা কখনও ক্ষতিকর হয় না। যুক্তরাষ্ট্র, চীনসহ বিভিন্ন  দেশের সঙ্গে আমাদের বাণিজ্য ঘাটতি আছে। চীন আমাদের দেশে ১১ বিলিয়ন ডলার রফতানি করে। কিন্তু আমরা রফতানি করি মাত্র এক বিলিয়ন ডলার।  

আরও পড়ুন>>
** 
চালের দাম নাগালে আনতেই শুল্ক কমানো হয়েছে

‘ভারতের সঙ্গে আমাদের বাণিজ্য সমান হওয়ার সম্ভাবনা খুবই কম। কেননা সেই জায়গায় আমরা এখনও উন্নীত হয়নি। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২১ সাল পর্যন্ত মধ্যম আয়ের এবং ২০৪১ এ উন্নত দেশে পরিণত করার রূপকল্প দিয়েছেন। ’

ভারতের সঙ্গে বাণিজ্যে সমান হতে হলে ২০৪১ সাল পর্যন্ত অপেক্ষা করতে হবে বলে মনে করেন তোফায়েল আহমেদ।  

বাংলাদেশ সময়: ১৮৩৭ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৭
এসকে/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।