ঢাকা, বুধবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

জাতীয়

দেশের মোট রপ্তানির ৮২ শতাংশ তৈরি পোশাক খাতের

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৯ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৭
দেশের মোট রপ্তানির ৮২ শতাংশ তৈরি পোশাক খাতের

ঢাকা: বর্তমানে দেশের মোট রপ্তানির প্রায় ৮২ শতাংশ রপ্তানি তৈরি পোশাক খাত থেকে হচ্ছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। 

তৈরি পোশাক রপ্তানির এই ধারা অব্যাহত রাখতে সরকার নানাবিধ পদক্ষেপ নিয়েছে বলেও জানান তিনি।  

তোফায়েল আহমেদ রোববার (১৯ নভেম্বর) সংসদ অধিবেশনে জাতীয় পার্টির সংসদ সদস্য নুরুল ইসলাম মিলনের লিখিত প্রশ্নের জবাবে এ কথা জানান মন্ত্রী।

তোফায়েল আহমেদ বলেন, সরকারের নেওয়া পদক্ষেপগুলোর মধ্যে নতুন বাজার অনুসন্ধান করা অন্যতম। তৈরি পোশাকের নতুন বাজার অনুসন্ধানে নেওয়া পদক্ষেপগুলো হলো- 

১. তৈরি পোশাক রপ্তানি বাজার সম্প্রসারণ ও সুসংহত করতে ব্রাজিল, মেক্সিকো, দক্ষিণ আফ্রিকা, চিলি, রাশিয়াসহ অন্য অগ্রসরমান দেশে সরকারিভাবে বাণিজ্য প্রতিনিধি দল পাঠানো।  

২. তৈরি পোশাকের বাজার সম্প্রসারণ ও সুসংহতকরণের জন্য বিদেশে বিপণন মিশন পাঠানো, একক দেশীয় বস্ত্র ও তৈরি পোশাক মেলার আয়োজন, আন্তর্জাতিক মেলার আয়োজন ও অংশগ্রহণের ব্যবস্থা করা।  

৩. আঞ্চলিক বাজার আরো গভীরভাবে পর্যালোচনার সুবিধার্থে বিদেশের বাংলাদেশ মিশনগুলোতে বাণিজ্যিক উইং স্থাপন করা হয়েছে। এর অংশ হিসেবে বিদ্যমান জেনেভার বাণিজ্যিক উইং সম্পসারণ, দক্ষিণ কোরিয়া ও সিঙ্গাপুরে নতুন বাণিজ্যিক উইং স্থাপন, তৈরি পোশাক ও গার্মেন্ট অ্যাক্সেসরিজসহ সব রপ্তানি পণ্য উন্নয়ন, ভবিষ্যৎ প্রতিযোগিতামূলক সক্ষমতা বৃদ্ধিতে গবেষণা ও উন্নয়ন কার্যক্রমের উপর জোর দিয়ে গবেষণার উদ্যোগ নেওয়া হয়েছে।  

বাংলাদেশ সময়: ১৭১১ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৭ 
এসকে/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।