ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কোকোর প্যারোল বাতিল: রিট শুনানি মুলতবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫১ ঘণ্টা, আগস্ট ২৩, ২০১০

ঢাকা: বিরোধী দলীয় নেত্রী খালেদা জিয়ার ছোট ছেলে আরাফাত রহমান কোকোর প্যারোল (সাময়িক মুক্তির) বাতিলের বৈধতার চ্যালেঞ্জ করে দায়ের করা রিট শুনানি মঙ্গলবার পর্যন্ত মুলতবি করেছেন আদালত।  

সরকারপক্ষের আবেদনের পরিপ্রেক্ষিতে সোমবার বিচারপতি আবদুল ওয়াহহাব মিঞা এবং বিচারপতি কাজী রেজাউল হকের ডিভিশন বেঞ্চ এ আদেশ দেন।



গত ২২ আগস্ট রোববার আরাফাত রহমান কোকোর পক্ষে তার আইনজীবী ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন রিটটি দায়ের করেন। ওই দিনই এর ওপর প্রথম দিনের শুনানি হয়।

দ্বিতীয় দিনের শুনানিতে সরকার পক্ষের আইনজীবী অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, ‘পত্রিকায় খবর পড়ে সরকারপক্ষ স্বত:প্রণোদিত হয়ে কোকোর প্যারোলে মুক্তির সময় বাড়ানোর বিষয়টি বিবেচনা করছে। তাই রিটের শুনানির সময় মুলতবি করা প্রয়োজন।

অ্যাটর্নি জেনারেলের এ আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত মঙ্গলবার পর্যন্ত রিট-শুনানি মুলতবি করেন।

কোকোর আইনজীবী ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বাংলানিউজটোয়েন্টিফোর.কম. বিডিকে বলেন, সরকার যদি কোকোর প্যারোলের সময় বাড়ায় তাহলে রিটটি প্রত্যাহার করা হবে।

গ্যাটকো দুর্নীতি মামলায় ২০০৭ সালের ২ সেপ্টেম্বর কোকোকে গ্রেপ্তার করা হয়। তারপর অসুস্থ হয়ে পড়লে ২০০৮ সালের মে মাসে তাকে প্যারোলে মুক্তি দিয়ে চিকিৎসার জন্য বিদেশে যাওয়ার অনুমতি দেওয়া হয়। সে সময় থেকেই কোকো থাইল্যান্ডে অবস্থান করছেন।

গত ১৯ আগস্ট ভুয়া চিকিৎসাসনদ দেখানো ও মুক্তির শর্ত ভাঙার কারণে কোকোর প্যারোলের (সাময়িক মুক্তির) মেয়াদ না বাড়ানোর সিদ্ধান্ত  নেয় সরকার। একই সঙ্গে তাকে ৩১ আগস্টের মধ্যে দেশে ফিরে আদালতে হাজির হওয়ারও নির্দেশ দেওয়া হয়। এরপর শনিবার শর্ত ভাঙার অভিযোগে কোকোর প্যারোল বাতিলের সিদ্ধান্ত হয়।

বাংলাদেশ সময়: ১৯৫৫ ঘণ্টা, ২৩ ঘণ্টা, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ