ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

জমজমাট অনুষ্ঠানের পর চলছে সিপিএ সম্মেলন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৩ ঘণ্টা, নভেম্বর ৫, ২০১৭
জমজমাট অনুষ্ঠানের পর চলছে সিপিএ সম্মেলন সিপিএ সম্মেলন, ছবি: বাংলানিউজ

ঢাকা: আবহমান বাংলার সংস্কৃতি, বাঙালি জাতির সংগ্রামের ইতিহাস, ঐতিহ্য তুলে ধরার মধ্য দিয়ে আট দিনব্যাপী কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশনের-সিপিএ ৬৩তম সম্মেলনের আনুষ্ঠানিভাবে উদ্বোধন করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী সিপিএ’র ভাইস প্যাটার্ন শেখ হাসিনা।

রোববার (০৫ নভেম্বর) সকাল সাড়ে ১০টায় জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় সিপিএভুক্ত দেশের স্পিকার, ডেপুটি স্পিকার ও সংসদ সদস্যদের উপস্থিতিতে ঢাকায় অনুষ্ঠিত এবারের সম্মেলনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সিপিএ চেয়ারপারসন ও জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

এছাড়া বক্তব্য রাখেন সিপিএ সেক্রেটারি আকবর খান।  
 
অনুষ্ঠানের শুরুতে বাংলাদেশের জাতীয় সংগীত গাওয়া হয়। এরপর করিওগ্রাফির মাধ্যমে এসময় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ, বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম, মুক্তিযুদ্ধের ইতিহাস আবহমান বাংলার পরিবেশ, প্রকৃতি, ঐতিহ্য সংস্কৃতি তুলে ধরা হয়। এর ফাঁকে সিপিএ গুরুত্বপূর্ণ ব্যক্তিরা বক্তব্য দেন।

সবশেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বক্তব্যের মাধ্যমে সম্মেলনের উদ্বোধন ঘোষণা করেন। প্রধানমন্ত্রী সম্মেলনে অংশ নেওয়া প্রতিনিধিদের বাংলাদেশে স্বাগত জানিয়ে বলেন, এ ধরনের আন্তর্জাতিক সম্মেলন গণতান্ত্রিক মূলবোধ ও চর্চার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।  

বক্তব্য শেষে প্রধানমন্ত্রী স্মারক ডাক টিকিট উন্মোচন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে ইংল্যান্ডের রানি ও সিপিএ’র প্যাটার্ন দ্বিতীয় এলিজাবেথ শুভেচ্ছা বার্তা পাঠান। তার লিখিত বার্তাটি পাঠ করে শোনান সিপিএ চেয়ারপারসন ড. শিরীন শারমিন চৌধুরী।

এর আগে গত ১ নভেম্বর থেকে সিপিএ সম্মেলনের কার্যক্রম শুরু হয়। রাজধানীর একটি হোটেলে চার দিনব্যাপী ওই সম্মেলনে সদস্য রাষ্ট্রের প্রতিনিধিরা বিভিন্ন ইস্যুতে আলোচনা করেন এবং সেখান থেকে কিছু সুপারিশ সিপিএ’র নির্বাহী কমিটির কাছে পাঠান। এরইমধ্যে সিপিএভুক্ত ৫২ দেশের মধ্যে ৪৪টি দেশের ১১০টি ব্রাঞ্চের জনপ্রতিনিধি অংশগ্রহণ করেছেন। এর মধ্যে ভারতের লোকসভার স্পিকার মীরা কুমারসহ অন্যান্য দেশের সংসদের স্পিকার, ডেপুটি স্পিকারসহ সংসদ সদস্যরা অংশগ্রহণ করেছেন।
 
রোববার বিকেল থেকে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বিভিন্ন সেশনে প্রতিনিধিরা আলোচনায় অংশগ্রহণ করবেন। সেখানে বাংলাদেশ ডেলিগেটস টিমের প্রধান হিসিবে ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া ও জাতীয় সংসদের সদস্যরা অংশ নেবেন।
 
ড. শিরীন শারমিন চৌধুরী স্বাগত বক্তব্যে বলেন, সিপিএ সবসময় সংসদীয় কূটনীতিকে উৎসাহিত করে। এক দেশের সংসদের সঙ্গে অন্য দেশের সংসদের রীতিনীতির অভিজ্ঞতা বিনিময় করে সংসদকে আরও সমৃদ্ধশালী করতে সিপিএ ভূমিকা রাখে। এসময় তিনি রোহিঙ্গাদের নিজভূমিতে প্রত্যাবাসনের জন্য মিয়ানমারের ওপর চাপ সৃষ্টি করতে সিপিএ প্রতিনিধিদের প্রতি আহ্বান জানান।
 
বাংলাদেশ সময়: ১৪২০ ঘণ্টা, নভেম্বর ০৫, ২০১৭
এসকে/এসএম/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।