ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আন্তর্জাতিক অপরাধ আইন চ্যালেঞ্জ: জামায়াত নেতাদের রিট খারিজ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৮ ঘণ্টা, আগস্ট ২৩, ২০১০
আন্তর্জাতিক অপরাধ আইন চ্যালেঞ্জ: জামায়াত নেতাদের রিট খারিজ

ঢাকা: সংবিধানের প্রথম সংশোধনী ও আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল আইনের কয়েকটি ধারার বৈধতা চ্যালেঞ্জ করে জামায়াতে ইসলামীর দুই নেতার দায়ের করা রিট খারিজ করে দিয়েছেন আদালত।

বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞা ও বিচারপতি কাজী রেজা-উল হকরে বেঞ্চ তৃতীয় দিনের শুনানি শেষে রিটটি খারিজ করে দেন।



সোমবার রিটকারী পক্ষের আইনজীবী ব্যারিস্টার আবদুর রাজ্জাক এ বেঞ্চে শুনানিতে অনাগ্রহ প্রকাশ করে আবেদন করলে রিটটি আদালতে উত্থাপিত হয়নি মর্মে বেঞ্চ তা খারিজ করে দেন।

গত ১৭ আগস্ট জামায়াতে ইসলামীর কারা অন্তরীণ দুই সহকারী সেক্রেটারি জেনারেল মোহাম্মদ কামারুজ্জামান ও আবদুল কাদের মোল্লার পে এ রিট দায়ের করেন ব্যারিস্টার আবদুর রাজ্জাক ও ব্যারিস্টার মওদুদ আহমদ।

রিটে আন্তর্জাতকি অপরাধ ট্রাইব্যুনাল আইনের ৩(১), ৬(২), ৬(৮), ১৯(১), ১৯(৩) ও ২০(২) নম্বর ধারার বৈধতা চ্যালেঞ্জ করা হয়।

এছাড়া সংবিধানের প্রথম সংশোধনীতে ৪৭(৩) ও ৪৭(এ) অনুচ্ছেদের মাধ্যমে যুদ্ধাপরাধের সঙ্গে জড়িতদের মৌলিক অধিকার হরণ করা হয়েছে বলে অভিযোগ আনা হয়।

১৯৭৩ সালরে ১৫ জুলাই পাস হওয়া এ সংশোধনীতে বলা হয়, যুদ্ধাপরাধীরা হাইর্কোটে আপিল করতে পারবেন না, শুধু আপিল বিভাগে পারবেন।

এতে হাইর্কোটের মতা (জুডিশিয়াল রিভিউ) কেড়ে নেওয়া হয়েছে এবং এটি সংবিধানের মৌলিক কাঠামোর লঙ্ঘন বলে রিটে উল্লেখ করা হয়।

বাংলাদশে সময়: ১২২৫ ঘণ্টা, আগস্ট ২৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad