ঢাকা, বৃহস্পতিবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

রাসায়নিক অস্ত্র মুক্ত বিশ্ব গড়তে কাজ করবে বাংলাদেশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৪৬ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৭
রাসায়নিক অস্ত্র মুক্ত বিশ্ব গড়তে কাজ করবে বাংলাদেশ ‘সেমিনার অন অ্যাডভান্সড কেমিক্যাল সেইফটি এন্ড সিকিউরিটি ম্যানেজমেন্ট’ শীর্ষক আর্ন্তজাতিক সেমিনারে বক্তব্য রাখছেন তোফায়েল আহমেদ; ছবি- কাশেম হারুন

ঢাকা: রাসায়নিক দ্রব্যের নিরাপদ ও শান্তিপূর্ণ ব্যবহারের মাধ্যমে রাসায়নিক অস্ত্রমুক্ত বিশ্ব গড়তে অর্গানাইজেশন ফর দ্যা প্রহিবিশন অব কেমিক্যাল উইপন্স (ওপিসিডব্লিউ) এর সঙ্গে বাংলাদেশ একযোগে কাজ করবে বলে আশা প্রকাশ করেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

বুধবার (১৮ অক্টোবর) সকালে রাজধানী একটি হোটেলে ‘সেমিনার অন অ্যাডভান্সড কেমিক্যাল সেইফটি এন্ড সিকিউরিটি ম্যানেজমেন্ট’ শীর্ষক দুই দিনের একটি আর্ন্তজাতিক সেমিনার উদ্বোধন করে এ কথা বলেন তিনি।

বাংলাদেশ জাতীয় কর্তৃপক্ষ, রাসায়নিক অস্ত্র কনভেনশন (বিএনএসিডব্লিউসি) এবং অর্গানাইজেশন ফর দ্যা প্রহিবিশন অব কেমিক্যাল উইপন্স (ওপিসিডব্লিউ) যৌথ উদ্যোগে এ সেমিনারের আয়োজন করা হয়।

সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ওপিসিডব্লিউ ডেপুটি ডাইরেক্টর জেনারেল হামিদ আলী রাও।

স্বাগত বক্তব্য রাখেন, বাংলাদেশ জাতীয় কর্তৃপক্ষ, রাসায়নিক অস্ত্র কনভেনশন (বিএনএসিডব্লিউসি) এর চেয়ারম্যান লেফটেন্যান্ট জেনারেল মাহফুজুর রহমান।

সেমিনারে সদস্য দেশগুলো থেকে ১৭ জন এবং বাংলাদেশের বিভিন্ন সংস্থা ও প্রতিষ্ঠানের ২০ জনসহ মোট ৩৭ জন প্রতিনিধি ‍অংশ নিয়েছেন।

উদ্বোধনী অনুষ্ঠানে ঢাকার বিভিন্ন কূটনৈতিক, বাংলাদেশের সশস্ত্র বাহিনী, সংশ্লিষ্ট মন্ত্রণালয়, সংস্থা ও প্রতিষ্ঠানসমূহের প্রতিনিধি উপস্থিত ছিলেন।

কৃষি, শিল্প ও অন্যান্য ক্ষেত্রে রাসায়নিক দ্রব্যের গুরুত্ব ও একই সাথে এর অপব্যবহারের ক্ষতিকর দিকগুলো তুলে ধরে জাতীয় ও আর্ন্তজাতিক ক্ষেত্রে রাসায়নিক দ্রব্যের শান্তিপূর্ণ ব্যবহারে এই সেমিনার গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা প্রকাশ করেন তোফায়েল আহমেদ।

বাংলাদেশের পররাষ্ট্রনীতির কথা উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশের পররাষ্ট্র নীতির মূলস্তম্ভ-‘সকলের সাথে বন্ধুত্ব, কারো সাথে বৈরিতা নয়। ’

বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ বিশ্বমানবতা ও বিশ্বশান্তি রক্ষায় অগ্রণী ভূমিকা পালন করছে এবং সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছে। দীর্ঘদিন ধরে বাংলাদেশ জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে সর্বাধিক সংখ্যক শান্তিরক্ষী প্রেরণকারী দেশের কাতারে থেকে শান্তির অগ্রদূত হিসেবে নিজেকে প্রমাণ করতে পেরেছে।

বাংলাদেশ সময়: ১১৪০ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৭
এমইউএম/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।