ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বাংলাদেশ-ভারত বিদ্যুৎকেন্দ্র ব্যবস্থাপনা: নতুন প্রস্তাব দিচ্ছে ঢাকা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৪১ ঘণ্টা, জুন ২০, ২০১০

ঢাকা: বাংলাদেশ-ভারত যৌথ উদ্যোগে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ পরবর্তী কেন্দ্র ব্যবস্থাপনায় থাকার বিষয়ে ভারতের দেওয়া প্রস্তাবের বিপরীতে নতুন প্রস্তাব দিতে যাচ্ছে বাংলাদেশ।

নাম প্রকাশে অনিচ্ছুক বিদ্যুৎ বিভাগের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে বলেন, ‘ভারতের ন্যাশনাল থারমাল পাওয়ার অ্যান্ড কোম্পানিকে (এনটিপিসি) উৎপাদনের তারিখ থেকে পাঁচ বছরের জন্য কেন্দ্র ব্যবস্থাপনার দায়িত্ব দেওয়ার প্রস্তাব দেওয়া হচ্ছে।



গত ফেব্রুয়ারিতে দুটি কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ ও বিদ্যুৎ আমদানি বিষয়ে ভারতের সঙ্গে বাংলাদেশের একটি সমঝোতা স্মারক স্বাক্ষর হয়।

আজ রোববার সকালে ওই সমঝোতা স্মারক বিষয়ে গঠিত মন্ত্রিসভা কমিটির প্রথম বৈঠক হয়।

কমিটির সভাপতি অর্থমন্ত্রী আবুল মাল আল মুহিতের সভাপতিত্বে সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর অর্থ বিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমান, পরিকল্পনামন্ত্রী একে খন্দকার, প্রধানমন্ত্রীর জ্বালানি বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী, বিদ্যুৎ প্রতিমন্ত্রী মোহাম্মদ এনামুল হক, বিদ্যুৎসচিব আবুল কালাম আজাদ, পিডিবি চেয়ারম্যান এস এম আলমগীর কবির প্রমুখ।

বৈঠক শেষে অর্থমন্ত্রী সাংবাদিকদের বলেন, ‘ভারতের সঙ্গে আমাদের যে সমঝোতা স্বাক্ষর হয়েছে সে বিষয়ে আমরা আলোচানা করেছি। বিশেষ করে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নিমার্ণ, ভারত থেকে বিদ্যুৎ আমদানি করতে সঞ্চালন লাইন স্থাপন ও সরবরাহের বিষয়ে যেসব শর্ত দেওয়া হয়েছে তা নিয়েও আলোচনা হয়েছে। ”

ভারত এরই মধ্যে একটি খসড়া পাঠিয়েছে বলেও জানান তিনি।

বৈঠক সূত্রে জানা গেছে, কয়লা থেকে বিদ্যুৎ উৎপাদনের জন্য এরই মধ্যে দুটি স্থান নির্বাচন করা হয়েছে। এর একটি খুলনায় এবং অপরটি হবে চট্টগ্রামে। প্রতিটি কেন্দ্র হবে ১৩শ’ মেগাওয়াট ক্ষমতার। ভারত এ বিষয়ে  যে প্রস্তাব দিয়েছে তাতে তারা কেন্দ্র ব্যবস্থাপনার দায়িত্বে থাকতে চায়।  

এছাড়া ভারত থেকে বিদ্যুৎ আমদানি করতে হলে সেদেশের বহরামপুর থেকে বাংলাদেশ সীমান্ত পর্যন্ত ৮৫ কিলোমিটার সঞ্চালন লাইন স্থাপন করতে হবে। সেক্ষেত্রে সঞ্চালন লাইন স্থাপনের খরচ বাংলাদেশকেই বহন করতে হবে।

এর বিপরীতেই বাংলাদেশ নতুন প্রস্তাব দিতে যাচ্ছে বলে বাংলানিউজটোয়েন্টিয়োর.কম.বিডিকে জানায় বৈঠক সূত্র।

এ বিষয়ে বৈঠকে উপস্থিত ওই কর্মকর্তা আরও বলেন, ‘এই ক্ষেত্রে নির্মাণ খরচের হার তাদের রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান পাওয়ার গ্রিড কোম্পানি অব ইন্ডিয়া লি. (পিজিসিআইএল)-এর সমান রাখার প্রস্তাব দেবে বাংলাদেশ। ’

বাংলাধেশ স্থানীয় সময়: ১৪৩০ ঘণ্টা, জুন ২০, ২০১০
এইচএ/কেএল/এমএমকে/জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।