ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বিরক্তিকর কল-এসএমএস নিয়ন্ত্রণে আইনি নোটিশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩০ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৭
বিরক্তিকর কল-এসএমএস নিয়ন্ত্রণে আইনি নোটিশ

ঢাকা: মোবাইল ফোন কোম্পানির বিরক্তিকর কল এবং এসএমস নিয়ন্ত্রণে কার্যকর পদক্ষেপ নিতে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব এবং বিটিআরসির চেয়ারম্যানকে আইনি নোটিশ পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী তানজিম আল ইসলাম।

বেসরকারি সংস্থা ভয়েস এর পক্ষে সোমবার (১৬ অক্টোবর) তিনি ডাকযোগে রেজিস্ট্রিকরা এ নোটিশ পাঠিয়েছেন বলে বাংলানিউজকে জানিয়েছেন।
 
নোটিশে উল্লেখ করা হয়েছে, মোবাইল ফোন গ্রাহকদের যখন তখন বিভিন্ন অফারের নামে বিরক্তিরকর কল এবং এসএমএস দেওয়া হয়।

কিন্তু এ ধরনের বিরক্তিকর কল এবং এসএমএস নিয়ন্ত্রণে কার্যকর কোনো নীতিমাল নেই। বিটিআরসি ২০১৩ সালে এ সংক্রান্ত একটি নীতিমালা খসড়া করে রাখলেও তা এখন পর্যন্ত আলোর মুখ দেখেনি।
 
নোটিশে আরো উল্লেখ করা হয়েছে, প্রায় সময়ই গ্রাহকের অনুমতি ছাড়াই বিভিন্ন অফারসহ বিভিন্ন কোম্পানির এসএমএস পাঠানো হয়, যা ব্যক্তিগত তথ্য সুরক্ষা এবং গোপনীয়তা রক্ষার জন্য হুমকি স্বরুপ।
 
এছাড়া ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে সরাসরি মোবাইল গ্রাহকেরা ভোক্তা হিসেবে আইনের আশ্রয় নেওয়ার সুযোগ রাখা হয়নি, যা সংবিধান অনুযায়ী আইনের আশ্রয় নেওয়ার যে অধিকার তা সরাসরি লংঘন করা হয়েছে।
 
আইনজীবী তানজিম আল ইসলাম বলেন, আগামী সাত দিনের মধ্যে এ ধরনের বিরক্তিরকর কল এবং এসএমএস নিয়ন্ত্রণে কার্যকর পদক্ষেপ নিতে অনুরোধ করা হয়েছে।
 
অন্যথায় উচ্চ আদালতের শরনাপন্ন হবেন বলে জানান আইনজীবী তানজিম আল ইসলাম।
 
বাংলাদেশ সময়: ১৩২৪ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৭
এমআইএইচ/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।