[x]
[x]
ঢাকা, শুক্রবার, ৬ আশ্বিন ১৪২৫, ২১ সেপ্টেম্বর ২০১৮
bangla news

বরিশালে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-১০-১৩ ৬:৩১:১৪ এএম
আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে মহড়া

আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে মহড়া

বরিশাল: ‘দুর্যোগ সহনীয় আবাস গড়ি, নিরাপদে বাস করি’- স্লোগানে বরিশালে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালন করা হয়েছে।

বরিশাল জেলা প্রশাসনের আয়োজনে শুক্রবার (১৩ অক্টোবর) বেলা ১১টায় সরকারি বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের মাঠে শিক্ষার্থী ও অভিভাবকদের উপস্থিতিতে আলোচনা সভা ও দুর্যোগ হলে করণীয় শীর্ষক মহড়া প্রদর্শন করা হয়।

জেলা প্রশাসক মো. হাবিবুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিভাগীয় কমিশনার মো. শহিদুজ্জামান।

ওই সময় তিনি বলেন, আমরা ভৌগলিক কারণে প্রায় সময়ই প্রাকৃতিক দুর্যোগের মোকাবেলা করি। আগের তুলনায় এখন সাধারণ মানুষের মধ্যে সচেতনতা অনেকটাই বৃদ্ধি পেয়েছে। আর সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সরকার কাজও করে যাচ্ছে। যার ফলে দুর্যোগে এখন আর আমাদের বড় ধরনের ক্ষতির সম্মুখিন হতে হয়না।

সাধারণ মানুষের প্রাণহানীরোধে ভবন নির্মাণের নিয়ম অনুযায়ী মালামাল ব্যবহার করার জন্য সবার প্রতি আহবান জানান তিনি।

আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন- অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. জাকির হোসেন, সিটি কর্পোরেশনের নির্বাহী কর্মকর্তা ওয়াহেদুজ্জান, বেসরকারি উন্নয়ন সংস্থা সেন্ট বাংলাদেশ নির্বাহী পরিচালক কাজী জাহাঙ্গির হোসেন, বরিশাল বিভাগীয় ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স উপ-পরিচালক আ. ছত্তার মন্ডল।

আরো উপস্থিত ছিলেন-সরকারি বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা মাহাবুবা হেসেন, ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক মো. ফারুক হোসেন।

সভা শেষে ফায়ার সার্ভিস ও সেচ্ছাসেবী সংগঠনের কর্মীরা পানি, আগুন, ভূ-কম্পনসহ বিভিন্ন ধরনের দুর্যোগের মধ্যে জনসাধারণের জীবনরক্ষা ও তাদের নিরাপদে নিয়ে যাওয়ার উপর মহড়া প্রদর্শন করেন।

এর আগে সার্কিট হাউজ প্রাঙ্গণ থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। যা নগরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সরকারি বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের মাঠে গিয়ে শেষ হয়।

বাংলাদেশ সময়: ১৬২৬ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১৭
এমএস/জেডএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa