ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ক্যাপটিভ পাওয়ার থেকে বিদ্যুৎ পেতে জ্বালানি তেলে ভর্তুকির চিন্তা সরকারের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪৭ ঘণ্টা, আগস্ট ২২, ২০১০
ক্যাপটিভ পাওয়ার থেকে বিদ্যুৎ পেতে জ্বালানি তেলে ভর্তুকির চিন্তা সরকারের

ঢাকা: শিল্প কারখানায় বড় জেনারেটর থেকে নিজস্ব উদ্যোগে বিদ্যুৎ (ক্যাপটিভ পাওয়ার) উৎপাদনে জ্বালানি তেলে ভর্তুকি দেওয়ার কথা ভাবছে সরকার। একই সঙ্গে একটি সমঝোতার ভিত্তিতে নির্ধারণ করা মূল্যে এ খাতে উৎপাদিত উদ্বৃত্ত বিদ্যুৎ কেনার কথাও ভাবা হচ্ছে।



উল্লেখ্য, এ মুহূর্তে নিজস্ব উদ্যোগে শিল্প কারখানায় ছোট বড় জেনারেটরের মাধ্যমে বিদ্যুৎ উৎপাদনের কাজে জ্বালানি হিসেবে গ্যাস ও তেল দুটোই ব্যবহার করা হচ্ছে। তবে বেশিরভাগ জেনারেটরই চলে গ্যাসে। গ্যাসের ওপর চাপ কমানোর জন্য সরকার চায় ব্যবসায়ীরা যেন নিজেদের জেনারেটরগুলোতে তেল ব্যবহার করেন। মূলত তেল ব্যবহারকে উৎসাহিত করতেই তেলে ভর্তুকি দেওয়ার কথা ভাবা হচ্ছে।

রোববার দুপুরে সচিবালয়ে বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রণালয়ে বিদ্যুৎ প্রতিমন্ত্রী মোহাম্মদ এনামুল হকের সভাপতিত্বে আন্তঃমন্ত্রণালয় বৈঠকে এ নিয়ে অলোচনা হয়। তবে এখনো এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি বলে বাংলানিউজটোয়েন্টিফোর.কম,বিডিকে জানায় বৈঠকসূত্র।

আগামী সপ্তাহে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে আবারও আন্তঃমন্ত্রণালয় বৈঠক ডাকা হয়েছে বলে জানান বৈঠকে অংশ নেওয়া নাম প্রকাশে অনিচ্ছুক একজন উর্ধ্বতন কর্মকর্তা।

ওই বৈঠকে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন ও জাতীয় রাজস্ব বোর্ডের কর্মকর্তাদেরও উপস্থিত থাকতে বলা হয়েছে।  

রোববারের বৈঠকে প্রধানমন্ত্রীর জ্বালানি বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী, বিদ্যুৎ সচিব আবুল কালাম আজাদ, পিডিবি চেয়ারম্যান এ এস এম আলমগীর কবিরসহ সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিদ্যুৎ মন্ত্রণালয়ের হিসেবে, বর্তমানে দেশে নিজস্ব উদ্যোগে (ক্যাপটিভ) দুই হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদিত হচ্ছে। এর মধ্যে ১২শ মেগাওয়াট বড় জেনারেটর থেকে এবং বাকি ৮শ মেগাওয়াট উৎপাদিত হচ্ছে ছোট ছোট জেনারেটর থেকে।

বাংলাদেশ স্থানীয় সময় : ১৯১০, ২২ আগস্ট, ২০১০।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad