ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

‘ওএমএসের চাল বিক্রি হয় ৭৫ শতাংশ’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৫ ঘণ্টা, অক্টোবর ২, ২০১৭
 ‘ওএমএসের চাল বিক্রি হয় ৭৫ শতাংশ’ খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম।

ঢাকা: খোলাবাজারের (ওএমএস) চাল ৭৫ শতাংশ করে বিক্রি হচ্ছে বলে দাবি করেছেন খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম।

 


 

চালের দাম নিম্নমুখী এবং আরো কমে যাবে বলেও দাবি তার।

রোববার (০২ অক্টোবর) সচিবালয়ে জেলা খাদ্য নিয়ন্ত্রক (ডিসি ফুড) ও আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রকদের (আরসি ফুড) সঙ্গে বৈঠক শেষে এসব দাবি করেন তিনি।

গত ১৭ সেপ্টেম্বর থেকে বিভাগীয় শহর এবং ২০ সেপ্টেম্বর থেকে উপজেলা পর্যায়ে ওএমএসের চাল বিক্রি শুরু করে সরকার।

দাম দ্বিগুণ বাড়িয়ে কেজিপ্রতি ৩০ টাকা ও আতপ চাল দেওয়ায় খোলাবাজারের চাল কিনতে ক্রেতাদের আগ্রহ কম দেখা যায়।

‘ওএমএস সংক্রান্ত বিষয়ে বিভিন্ন সময়ে বিভিন্ন প্রতিবেদন লক্ষ্য করি’ উল্লেখ করে খাদ্যমন্ত্রী বলেন, ‘সারা দেশে দুই হাজার ১০৫ মেট্রিকটন টন চাল বরাদ্দ আছে। তার মধ্যে কম-বেশি প্রতিদিন এক হাজার ৫০০ মেট্রিকটন চাল বিক্রি হচ্ছে, যা মোট চালের ৭৫ শতাংশ’।

ঢাকায় ১২০ মেট্রিকটন চাল বরাদ্দ রয়েছে জানিয়ে কামরুল ইসলাম বলেন, এর মধ্যে গত ২৮ সেপ্টেম্বর বিক্রি হয়েছে ৯০ মেট্রিকটন, অর্থাৎ ৭৫ শতাংশ। কাজেই একেবারেই বিক্রি হচ্ছে না- সে সংবাদটি সঠিক নয়।

খাদ্য মজুদের তথ্য তুলে ধরে খাদ্যমন্ত্রী বলেন, ‘গত এপ্রিলে যথেষ্ট মজুদ ছিল। ওই সময় মজুদ ছিল সাত লাখ মেট্রিকটন। হাওরে অকাল বন্যা, অতিবৃষ্টির কারণে বোরো ফসল আশাতীত পর্যায়ে সংগ্রহ করতে পারিনি। এতে ক্রমান্বয়ে মজুদ একটু কমে গিয়েছিল। প্রধানমন্ত্রীর নির্দেশে টেন্ডার ও জি-টু-জি পদ্ধতিতে আমদানি করছি। এখন আমাদের মজুদ অত্যন্ত সন্তোষজক। দিন দিন মজুদ বাড়ছে, কোনো রকম সমস্যা নেই’।

‘বিভিন্ন সরকারি বরাদ্দে প্রতিমাসে এক লাখ থেকে এক লাখ ২০ হাজার মেট্রিকটন চাল খরচ হচ্ছে। এখন কোনো ধরনের সমস্যা হচ্ছে না’ বলেও দাবি করেন তিনি।

বাংলাদেশ সময়: ১৬৩৫ ঘণ্টা, অক্টোবর ০২, ২০১৭
এমআইএইচ/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।