ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঈদে এবারও ঢাকা-চট্টগ্রাম রুটে নেই বিশেষ ট্রেন

হাজেরা শিউলি, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৫২ ঘণ্টা, আগস্ট ২২, ২০১০
ঈদে এবারও ঢাকা-চট্টগ্রাম রুটে নেই বিশেষ ট্রেন

চট্টগ্রাম: ঈদ উপলক্ষে এবারও ঢাকা-চট্টগ্রাম রুটে কোনো বিশেষ ট্রেন দেওয়া হচ্ছে না। চট্টগ্রাম থেকে চাঁদপুর ও  কুমিল্লা এবং ঢাকা থেকে দেওয়ানগঞ্জ রুটে চার জোড়া ট্রেন চালুর মধ্যেই সীমাবদ্ধ থাকছে রেলওয়ে পূর্বাঞ্চল কর্তৃপরে বিশেষ সেবা।



শুধু তাই নয় ঢাকা-ময়মনসিংহ রুটে বিশেষ ট্রেন থাকলেও অলাভজনক উল্লেখ করে এবার সেটিও বাদ দেওয়া হয়েছে।

কর্তৃপক্ষ বলছে, ইঞ্জিন এবং বগি সংকটের কারণে এই বছরও ঢাকা-চট্টগ্রাম রুটে কোনো বিশেষ ট্রেনের ব্যবস্থা করা যাচ্ছে না।

রেলওয়ে পূর্বাঞ্চলের প্রধান পরিচালন তত্ত্বাবধায়ক শাহ জহিরুল ইসলাম বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে বলেন, ‘ইঞ্জিন সংকটের কারণে নিয়মিত ট্রেন চালানোই আমাদের পক্ষে কষ্টসাধ্য ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। তাই ঢাকা-চট্টগ্রাম রুটে অতিরিক্ত বিশেষ ট্রেন দেওয়া সম্ভন নয়।

এই রুটে নিয়মিত ট্রেনই যথেষ্ট বলে দাবি করেন তিনি।

রেলওয়ে কর্মকর্তারা জানান, ঢাকা-চট্টগ্রাম রুটের চেয়ে চাঁদপুর ও কুমিল্লাগামী ট্রেনে যাত্রী সংখ্যা বেশি হওয়ায় বিশেষ ট্রেন চালুর ক্ষেত্রে এই তিনটি রুটকে বিশেষভাবে মাথায় রাখা হয়েছে।

ঈদের তিন দিন আগে থেকে প্রতিদিন চট্টগ্রাম-চাঁদপুর রুটে দুই জোড়া, চট্টগ্রাম-কুমিল্লা রুটে এক জোড়া এবং ঢাকা থেকে দেওয়ানগঞ্জ রুটে বাড়তি এক জোড়া ট্রেন চলাচল করবে।

পূর্বাঞ্চলের সহকারী প্রধান পরিচালন তত্ত্বাবধায়ক ফিরোজ ইফতেখার জানান, ‘বিশেষ ট্রেনের সংখ্যা একটি  কমানো হলেও  বিভিন্ন আন্তঃনগর ও মেইল ট্রেনে ৫০টি অতিরিক্ত বগি সংযোজন করা হবে। এতে অতিরিক্ত আরও ৩ হাজার যাত্রী ট্রেনে যেতে পারবেন। ’

এদিকে, আগামী ৩১ আগস্ট থেকে অগ্রিম টিকিট বিক্রি শুরু হবে। ৪ সেপ্টেম্বর পর্যন্ত চলবে বিক্রি । এছাড়া ৫ সেপ্টেম্বর থেকে ১৮ সেপ্টেম্বর পর্যন্ত বিভিন্ন রুটে চলাচালকারী সবক’টি আন্তঃনগর ট্রেনের সাপ্তাহিক বন্ধ তুলে দেওয়া হয়েছে। তবে  ঈদের দিন ছাড়া বাকি দিনগুলোতে ট্রেন চলাচল নিয়মিত থাকবে।

রেলওয়ে কর্তৃপক্ষ জানিয়েছে, ৩১ আগস্ট বিক্রি করা হবে ৫ সেপ্টেম্বরের টিকিট। পর্যায়ক্রমে ৪ সেপ্টেম্বর শেষ দিন বিক্রি করা হবে ৯ সেপ্টেম্বরের টিকিট। একজন যাত্রী সর্বাধিক চারটি টিকিট কিনতে পারবেন। এর বেশি টিকেটের প্রয়োজন হলে স্টেশন ম্যানেজারের কাছ থেকে অনুমতি নিতে হবে। প্রতি বছরের মতো এবারও ঈদের দিন কোনো ট্রেন চলবে না।

বাংলাদেশ সময়: ১৮২৭ ঘণ্টা, আগস্ট ২২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।