ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কক্সবাজারে আটক মিয়ানমারের ২ সাংবাদিকের জামিন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০১৭
কক্সবাজারে আটক মিয়ানমারের ২ সাংবাদিকের জামিন মিনজাইয়ার ওও এবং তার সহকারী হকুন লাট

ঢাকা: টুরিস্ট ভিসায় বাংলাদেশে এসে রোহিঙ্গাদের বিষয়ে সংবাদ সংগ্রহ করার অভিযোগে আটক মিয়ানমারের দুই সাংবাদিক জামিন পেয়েছেন। গত ১৬ সেপ্টেম্বর তাদের আটক করার খবর জানা গেলেও তাদের আগেই আটক করেছিলো কক্সবাজার পুলিশ। ১৩ সেপ্টেম্বর তাদের আটক দেখানো হয়।

শুক্রবার (২১ সেপ্টেম্বর) কক্সবাজার জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত তাদের জামিন মঞ্জুর করলে বিকেলেই কারাগার থেকে মুক্তি পান তারা।  

এর আগে ১৫ সেপ্টেম্বর জামিন আবেদন করা হলেও কক্সবাজার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট রাজীব কুমার দেবের আদালত তা নামঞ্জুর করেন।

পরে তাদের কারাগারে পাঠানো হয়।  

দুই সাংবাদিকের আইনজীবী ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া জানান, অভিযুক্ত সাংবাদিকদের পক্ষে তিনি ছাড়াও কক্সবাজার বার অ্যাসোসিয়েশনের আইনজীবী অ্যাডভোকেট আশিষ বড়ুয়া ও অ্যাডভোকেট মহিউদ্দিন আহমেদ শুনানিতে অংশ নেন। শুনানি শেষে আদালত তাদের জামিন মঞ্জুর করেন।

কক্সবাজার জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার আফরুজুল হক টুটুল বাংলানিউজকে জানান, জামিনের পর মিয়ানমারের ওই সাংবাদিকরা কক্সবাজারেই অবস্থান করছেন।

গত ১৬ সেপ্টেম্বর এই দুই সাংবাদিকের আটকের বিষয়টি জানা যায়। যা প্রথম প্রকাশ করে আর্ন্তজাতিক গণমাধ্যম এবিসি নিউজ। কক্সবাজার সদর মডেল থানার ওসির বরাত দিয়ে এবিসি নিউজ জানায়, অভিবাসন নীতি লঙ্ঘনের অভিযোগে তাদের গ্রেফতার করা হয়েছে।  

আটক ফটোসাংবাদিক মিনজাইয়ার ওও এবং তার সহকারী হকুন লাট। তারা দু'জনেই জার্মানিভিত্তিক জিইও ম্যাগাজিনের হয়েও কাজ করেন। জিইও তাদের এক প্রতিবেদনে জানায়, গত ৭ সেপ্টেম্বর তাদের আটক করা হয়।

মিনজাইয়ার ওও একজন পুরস্কারবিজয়ী ফটোসাংবাদিক। তার কাজ বহুলভাবে প্রকাশিত ও প্রশংসিত।  

বাংলাদেশ সময়: ০০৪১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১৭
আরএম/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।