ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

উন্নয়ন কার্যক্রম প্রচারে ইসিকে প্রধানমন্ত্রীর নির্দেশ

ইকরাম-উদ দৌলা, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০১৭
উন্নয়ন কার্যক্রম প্রচারে ইসিকে প্রধানমন্ত্রীর নির্দেশ

ঢাকা: আওয়ামী লীগের শাসনাধীন তিনটি আমলের উন্নয়ন কার্যক্রম তৃণমূল পর্যায় পর্যন্ত প্রচারে নির্বাচন কমিশনকে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তথ্য মন্ত্রণালয়ের মাধ্যমে প্রামাণ্যচিত্র প্রচারের কথা বলা হয়েছে।

সম্প্রতি প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালক-১০ মো. নূরুল আলম স্বাক্ষরিত নির্দেশনাটি নির্বাচন কমিশন সচিবকে পাঠানো হয়েছে। এর সঙ্গে জুড়ে দেওয়া হয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলমের পাঠানো এক আধা সরকারি পত্রের কপি, যেখানে সচিব পর্যায়ের এক বৈঠকে প্রধানমন্ত্রী ওই নির্দেশনা দিয়েছেন বলে উল্লেখ রয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, ১৯৯৬ থেকে ২০০১ মেয়াদে ও ২০০৯ থেকে বর্তমান মেয়াদ পর্যন্ত সরকারের (আওয়ামী লীগ সরকারের তিন আমল) উন্নয়নমূলক কার্যক্রমের তালিকা প্রস্তুত এবং প্রামাণ্যচিত্র তথ্য মন্ত্রণালয়ের মাধ্যমে তৃণমূল পর্যায়ে প্রচারের ব্যবস্থা গ্রহণ করতে হবে।

এ সংক্রান্ত হালনাগাদ প্রতিবেদন প্রতিমাসের প্রথম সপ্তাহে প্রধানমন্ত্রীর দফতরকে অবহিত করার জন্যও বলা হয়েছে নির্দেশনায়।

ইসি কর্মকর্তারা জানিয়েছেন, আওয়ামী লীগ সরকারের তিন আমলে নির্বাচন ব্যবস্থাপনা, জাতীয় পরিচয়পত্র, প্রভৃতিতে ব্যাপক উন্নয়নে ব্যাপক অগ্রগতি হয়েছে। সে বিষয়গুলোই প্রচারের ব্যবস্থা করা যায়।

নির্বাচন কমিশন এসব ছাড়াও এ সময়ের মধ্যে নির্বাচন আইনগুলোতেও বেশ সংস্কার এনেছে, যেখানে সুষ্ঠু নির্বাচনের পথ অনেক প্রশস্তও হয়েছে বলেও মনে করছেন তারা।

কর্মকর্তারা বলছেন, এই সময়ের মধ্যে ভোট ব্যবস্থাপনায় মোবাইলে এসএমএস দিয়ে ভোটারদের কেন্দ্রের তথ্য জানানো, ভোটার হওয়ার এবং জাতীয় পরিচয়পত্রের জন্য কল সেন্টার স্থাপন, স্মার্টকার্ড বিতরণ প্রভৃতি সেবা তারা দিচ্ছে। এসব বিষয়ে প্রচারণার বেশ সুযোগ রয়েছে।

নির্দেশনাটি বাস্তবায়নে ইসির জনসংযোগ শাখাকে ইতিমধ্যে দায়িত্ব দিয়েছে নির্বাচন কমিশন। এ বিষয়ে জনসংযোগ শাখার নাম প্রকাশে অনিচ্ছুক এক জ্যেষ্ঠ কর্মকর্তা বাংলানিউজকে জানিয়েছেন, স্বাধীন সংস্থা হিসেবে নির্বাচন কমিশনের কাজ আলাদা। আমাদের কাজগুলো নির্দেশনা অনুযায়ী প্রচার করা হয়। তবে তথ্য মন্ত্রণালয়ের মাধ্যমে প্রামাণ্যচিত্র তৈরি করে প্রচার করার মতো আমাদের তেমন কিছু নেই।

বাংলাদেশ সময়:  ০০৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১৭
ইইউডি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।