ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

জব্দ চাল সরকারি উদ্যোগে বিক্রির আহ্বান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬২০ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০১৭
জব্দ চাল সরকারি উদ্যোগে বিক্রির আহ্বান জব্দ চাল সরকারি উদ্যোগে বিক্রির আহ্বান ঐক্যন্যাপের- ছবি- কাশেম হারুন

ঢাকা: বাজারে চালের দাম সহনীয় পর্যায়ে রাখতে কালোবাজারি, মুনাফাখোর ব্যবসায়ীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করে তাদের গুদামজাত চাল জব্দ করে সরকারি উদ্যোগে তা বাজারে বিক্রির আহ্বান জানিয়েছে ঐক্যন্যাপ।

শুক্রবার (২২ সেপ্টেম্বর) জাতীয় প্রেসক্লাবের সামনে চাল-ডালসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের ঊর্ধ্বগতির প্রতিবাদে আয়োজিত মানববন্ধনে এ আহ্বান জানানো হয়।  

মানববন্ধনে ঐক্যন্যাপের ভারপ্রাপ্ত সভাপতি অ্যাড. এস এম এ সবুর বলেন, দেশের খাদ্য মন্ত্রণালয়ের অদূরদর্শিতা, অব্যবস্থাপনা ও বড় বড় চালকল মালিক ও ব্যবসায়ীদের কারসাজিতে চালের দাম অস্বাভাবিক হারে বৃদ্ধি পেয়েছে।

এমন অবস্থায় বিভিন্ন চালকলে তল্লাশি চালানো হয়েছে। কিন্তু সেই চাল বাজারে আসছে না। আমরা চাই সেই চাল বাজারে সরকারি উদ্যোগে বিক্রি করা হোক।  

ওএমএস চাল বিক্রি বাজারে সাড়া ফেলতে পারেনি মন্তব্য করে তিনি বলেন, ১৫ টাকার ওএমএসের চাল সংবাদ সম্মেলন করে ৩০ টাকা কেজি দরে বিক্রির ঘোষণা করেছিল খাদ্য অধিদফতর। আতপ চাল বিক্রি করায় ওএমএসের চাল বাজারে ইতিবাচক কোনো সাড়া ফেলতে পারেনি। এমতাবস্থায় সরকার ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে আন্তর্জাতিক বাজার থেকে চাল আমদানি করে চালের বাজারে স্থিতিশীলতা ফিরিয়ে আনতে হবে।  

চালের পাশাপাশি বিদ্যুৎ ও গ্যাসের দাম কমানোর আহ্বান জানিয়ে তিনি বলেন, সরকারের সংশ্লিষ্ট সংস্থা গ্যাস সরাবরাহ ঠিকমত করতে না পারলেও গ্যাসের মূল্য বৃদ্ধি করে ভোক্তাদের কাছ থেকে ৬শ’ থেকে ৮শ’ টাকা আদায় করছে। এদিকে বিদ্যুতের দাম বৃদ্ধিরও পাঁয়তারা চলছে। চালের দাম বৃদ্ধির ফলে অন্য নিত্য প্রয়োজনীয় দ্রব্য ও পণ্যের দাম বৃদ্ধি পেয়েছে। এমতাবস্থায় সব অসংগতি দূর করে সংকট মোকাবেলায় সরকারকে কার্যকর ভূমিকা গ্রহণ করতে হবে।  

এসময় উপস্থিত ছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আসাদুল্লাহ তারেক, সভাপতিমণ্ডলীর সদস্য আব্দুল মোনায়েম নেহেরু, যুগ্ম সাধারণ সম্পাদক হারুনার রশিদ ভুইয়া, শিক্ষা বিষয়ক সম্পাদক রঞ্জিত কুমার সাহা প্রমুখ।  

বাংলাদেশ সময়: ১২১৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০১৭
এএম/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।