ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

জাতিসংঘের ২ তহবিলে ২ লাখ ডলার অনুদান ঘোষণা হাসিনার

মহিউদ্দিন মাহমুদ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০১৭
জাতিসংঘের ২ তহবিলে ২ লাখ ডলার অনুদান ঘোষণা হাসিনার জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে ভাষণ দিচ্ছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জাতিসংঘ সদর দপ্তর (নিউইয়র্ক) থেকে: জাতিসংঘের পৃথক দুই বিশেষায়িত তহবিলে প্রতীকী অনুদান হিসেবে ২ লাখ মার্কিন ডলার দেওয়ার  ঘোষণা দিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাংলাদেশ সময় শুক্রবার (২২ সেপ্টেম্বর) ভোরে জাতিসংঘের ৭২তম সাধারণ অধিবেশনে প্রধানমন্ত্রী হিসেবে দেওয়া নিজের ১৪তম ভাষণে ‘জাতিসংঘ শান্তিবিনির্মাণ তহবিল’ ও যৌন নিপীড়ন বিরোধী  ‘ভিকটিম সাপোর্ট তহবিলে’ তিনি ১ লাখ করে মোট ২ লাখ টাকা অনুদান দেওয়ার ঘোষণা দন।

বাংলায় দেওয়া ভাষণে প্রথমে ‘জাতিসংঘ শান্তিবিনির্মাণ তহবিলে’ অনুদানের ঘোষণা দেন বাংলাদেশের প্রধান মন্ত্রী।

জাতিসংঘ সাধারণ পরিষদ অধিবেশনে ভাষণ দিচ্ছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  পরে বলেন, ‘যৌন নিপীড়ন’ সংক্রান্ত যে-কোন অভিযোগের বিষয়ে আমরা ‘জিরো টলারেন্স’ নীতি মেনে চলি। আমাদের এই নীতির প্রতিফলন হিসেবে আমরা জাতিসংঘ মহাসচিব প্রস্তাবিত ‘যৌন নিপীড়ন’ সংক্রান্ত Voluntary Compact-এ সমর্থন দিয়েছি। ‘যৌন নিপীড়ন’ সংক্রান্ত সমস্যা মোকাবিলায় আমি মহাসচিবের ‘সার্কেল অব লিডারশীপ’-এর প্রতি অঙ্গীকারাবদ্ধ। এ বিষয়ে গঠিত ‘ভিকটিম সাপোর্ট তহবিলে’ প্রতীকী অনুদান হিসেবে আমি এক লাখ মার্কিন ডলার অনুদানের ঘোষণা দিচ্ছি।

এ সময় বিশ্ব শান্তি, মুক্তিযুদ্ধে পাকিস্তানি সেনাবাহিনী পরিচালিত নৃশংস গণহত্যা ও যুদ্ধাপরাধ ইস্যুতে বাংলাদেশের অবস্থান তুলে ধরেন প্রধানমন্ত্রী। রোহিঙ্গা ইস্যুতে দ্রুত কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য জাতিসংঘ ও বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহবান জানান তিনি। জলবায়ু পরিবর্তন, বৈশ্বিক অর্থনীতি ইত্যাদি বিষয়ের ওপর সময়োপযোগী ও দূরদর্শী বক্তব্য রাখেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। তুলে ধরেন বাংলাদেশের সাম্প্রতিক সাফল্যের গল্প ও ভবিষ্যত পরিকল্পনা।     

জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ১৬ সেপ্টেম্বর নিউইয়র্কের উদ্দেশ্যে ঢাকা ছাড়েন। এবারের অধিবেশনে তিনি ৫২ সদস্যবিশিষ্ট বাংলাদেশ সরকারি প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন।

বাংলাদেশ সময়: ০৬০৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০১৭
জেডএম/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।