ঢাকা, শনিবার, ৯ ভাদ্র ১৪২৬, ২৪ আগস্ট ২০১৯
bangla news

নকল হজ যাত্রীর কাছ থেকে বিদেশি সিগারেট জব্দ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৯-২১ ২:২৬:২৮ পিএম
বিদেশি সিগারেটের কার্টনসহ নকল হজযাত্রী। ছবি: বাংলানিউজ

বিদেশি সিগারেটের কার্টনসহ নকল হজযাত্রী। ছবি: বাংলানিউজ

ঢাকা: হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নকল  হজযাত্রী মো. সেলিম মিয়ার কাছ থেকে ৩৭০ কার্টন বিদেশি সিগারেট জব্দ করেছে ঢাকা কাস্টমস হাউসের প্রিভেনটিভ টিম।

বৃহস্পতিবার ( ২১ সেপ্টেম্বর) রাতে বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন ঢাকা কাস্টমস হাউসের সহকারী কমিশনার (প্রিভেনটিভ) সাইদুল ইসলাম।

বাংলানিউজকে তিনি জানান, নকল হজযাত্রী মো. সেলিম মিয়া সিগারেট আনার উদ্দেশ্যে ঢাকা থেকে গত ১৮ সেপ্টেম্বর দুবাই যান। সিগারেট নিয়ে হাজি হিসেবে কাস্টমস কর্মকর্তাদের চোখ ফাঁকি দিয়ে বিমানবন্দরের গ্রিন চ্যানেল  পেরিয়ে চলে যাবেন- সে লক্ষ্যে দুবাই থেকে সরাসরি ঢাকা না এসে চলে যান জেদ্দায়। হাজি বেশে মিশে ‍যান আসল হাজিদের সাথে ফ্লাইট এসভি ৮০৪তে। কিন্তু এই পরিকল্পনার মাঝে বাধা হয় বিমানবন্দর কাস্টমস কর্মকর্তা ও কাস্টম হাউস ঢাকার প্রিভেন্টিভ টিম।

সাইদুল ইসলাম আরও জানান, সন্ধ্যায় ফ্লাইটটি শাহজালালে অবতরণের পর ৫ নং লাগেজ বেল্টে হজ যাত্রীদের ব্যাগ দেয়া হয় । হাজিরা নিজ নিজ ব্যাগ সংগ্রহ করে ট্রলিতে করে ব্যাগ নিয়ে গ্রিন চ্যানেল অতিক্রম করতে থাকেন। এরই মাঝে পাওয়া যায় সিগারেট বহনকারী নকল হজযাত্রী। বেশ তাড়া নিয়ে গ্রিন চ্যানেল অতিক্রম করতে থাকেন তিনি। কিন্তু ব্যাগ স্ক্যান দিলেই বের হয় আসল ঘটনা। তিনি নিয়ে এসেছেন ৩০৩ ব্র্যান্ডের ৩৭০ কার্টন সিগারেট।
তিনি আরও জানান, ঘটনা এখানেই শেষ নয়। ঢাকা কাস্টমস হাউসে প্রিভেন্টিভ টিম আরও বেশি তৎপর হয়ে উঠে। এরই মাঝে ব্যাগ রেখে চলেই যান ওই ফ্লাইটে আসা আরেক যাত্রী মোহাম্মদ আলি। লাগেজ বেল্ট থেকে উদ্ধার করা হয় তার ব্যাগ। ততক্ষণে চম্পট তিনি।  ব্যাগ খুলে পাওয়া যায় আরও ৩৭৫ কার্টন বিদেশি সিগারেট। সবমিলিয়ে জব্দকৃত সিগারেটের মূল্য প্রায় ২২ লাখ ৩৫ হাজার টাকা।

সাধারণত আমদানি নীতি আদেশ অনুযায়ী, সিগারেটের প্যাকেটের গায়ে বাংলায় ধূমপানবিরোধী সতর্কীকরণ লেখা ব্যাতীত বিদেশি সিগারেট আমদানি করা যায় না। এসব সিগারেটের উপর উচ্চ শুল্ক (প্রায় ৪৫০%) পরিহারের জন্যই এসব সিগারেট আনা হয়েছে বলে ধারণা করা হচ্ছে। আটক পণ্যের বিষয়ে শুল্ক আইনে ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানা গেছে।

বাংলাদেশ সময়: ১২১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০১৭
এসজে/জেডএম

ক্লিক করুন, আরো পড়ুন :   বিমানবন্দর
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2017-09-21 14:26:28