ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

জলবায়ু পরিবর্তন ইস্যুতে সুবিচার দাবি প্রধানমন্ত্রীর

মহিউদ্দিন মাহমুদ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫২ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১৭
জলবায়ু পরিবর্তন ইস্যুতে সুবিচার দাবি প্রধানমন্ত্রীর গ্লোবাল প্যাক্ট ফর দ্যা এনভায়রনমেন্ট শীর্ষক সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা

নিউইয়র্ক, ‍যুক্তরাষ্ট্র থেকে: জলবায়ু পরিবর্তন ইস্যুতে সুবিচার দাবি করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সঙ্গে যে কোনো বৈশ্বিক চুক্তিতে ‘ক্লাইমেট জাস্টিস’ বা জলবায়ু বিষয়ে সুবিচারকে অগ্রাধিকার দিয়ে দৃঢ় ও কার্যকর আইনি কাঠামো তৈরির মাধ্যমে জলবায়ু পরিবর্তন ইস্যুতে উন্নত দেশের নেতাদের ঐতিহাসিক দায়িত্ব পালনের আহ্বান জানান তিনি।

জলবায়ু পরিবর্তনের স্থানীয় ও বৈশ্বিক কারণ শনাক্তকরণ এবং বেশি ক্ষতিগ্রস্ত দেশগুলোকে বেশি গুরুত্ব দিয়ে অভিযোজন ও ক্ষতি উপশমের উদ্যোগ নেওয়ার আহ্বান জানান প্রধানমন্ত্রী।

মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) স্থানীয় সময় বিকেল ৬টার দিকে নিউইয়র্কে জাতিসংঘ সদরদপ্তরে সাধারণ অধিবেশনের সাইডলাইনে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রো আয়োজিত গ্লোবাল প্যাক্ট ফর দ্যা এনভায়রনমেন্ট শীর্ষক সম্মেলনে এ আহ্বান জানান শেখ হাসিনা।

উন্নয়নশীল দেশগুলোর বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মের অধিকার পূরণ ও তাদের জন্য ন্যায়সঙ্গত ও টেকসই ব্যবস্থাপনা দাবি পূরণ করতে উন্নত দেশগুলোর প্রতি আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  

জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্ত দেশ ও মানুষগুলোকে নৈতিক দায়িত্ব থেকে সহযোগিতা করতে বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান তিনি।

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রোকে এ উদ্যোগ নেওয়ার জন্য ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাবে বেশি ক্ষতিগ্রস্ত দেশগুলোর মধ্যে বাংলাদেশ অন্যতম।  

উন্নয়নশীল দেশগুলোর মধ্যে বাংলাদেশের প্রথম জলবায়ু পরিবর্তন তহবিল গঠনের বিষয়টি উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ কাজে বিশ্বাস করে, যেটি উদাহরণ হয়ে থাকে।

জাতীয় জলবায়ু পরিবর্তন কৌশল ও কর্মপরিকল্পনা প্রণয়নের কথা উল্লেখ করে তিনি।

প্রতি বছর বাংলাদেশের জিডিপির ১ শতাংশ জলবায়ু পরিবর্তন মোকাবেলায় ব্যবহার করার কথা জানান প্রধানমন্ত্রী।

পরে প্রধানমন্ত্রী যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী আয়োজিত কমনওয়েলথভুক্ত দেশের রাষ্ট্র ও সরকার প্রধানদের সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেন।

সন্ধ্যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আয়োজিত সংবর্ধনায় অংশ নেন।

সংবর্ধনা অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার তথ্য-প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা ও পুত্র সজীব ওয়াজেদ জয় ছিলেন।

**রোহিঙ্গা নিধন বন্ধে মুসলিম দেশগুলোকে এক হওয়ার আহ্বান

বাংলাদেশ সময়: ১৩৪৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৭
এমইউএম/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।