ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

রাজনৈতিক দলের ভিত্তিতে স্থানীয় সরকার নির্বাচনের আহ্বান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৫৫ ঘণ্টা, আগস্ট ২২, ২০১০

ঢাকা: রাজনৈতিক দলের ভিত্তিতে স্থানীয় সরকার নির্বাচন এবং একটি স্বাবলম্বী প্রতিষ্ঠান হিসাবে স্থানীয় সরকারকে গড়ে তুলতে প্রয়োজনীয় আইন প্রণয়ন ও বাস্তবায়নের আহ্বান জানিয়েছেন দেশের বুদ্ধিজীবী, জনপ্রতিনিধিরা।

এলক্ষ্যে সংবিধানের আলোকে প্রশাসনিক, আর্থিক, রাজনৈতিক ও অর্থনৈতিক বিকেন্দ্রীকরণসহ সমন্বিত বিকেন্দ্রীকরণ নীতিমালা প্রণয়নের ওপর গুরুত্বারোপ করেন তারা।



রোববার জাতীয় প্রেসকাবে স্থানীয় সরকার বিষয়ে সম্প্রতি আলোচিত বিভিন্ন ইস্যু নিয়ে গভর্নেন্স অ্যাডভোকেসি ফোরাম আয়োজিত এক গোলটেবিল বৈঠকে তারা এসব কথা বলেন।

আলোচনায় অংশ নিয়ে সাবেক বিচারপতি মোহম্মদ গোলাম রাব্বানী বলেন, দেশের বর্তমান উপজেলা পরিষদ আইন সংবিধানের সাথে সাংঘর্ষিক এবং রিট করলে তা টিকবে না।

তিনি আরও বলেন, সংবিধানের ৫৯ ও ৬০ ধারা অনুযায়ী স্থানীয় সরকার অধ্যাদেশ জারি করলে আইন প্রণেতাদের কিছু করতে হবে না। জনগণের সেবা জনগণই করে নেবে।

সভাপতির বক্তব্যে পল্লী-কর্ম সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জামান আহমদ বলেন, ‘অলিখিতভাবে দেশে স্থানীয় সরকার নির্বাচন দলীয়ভাবে হচ্ছে। আইনগতভাবে হলে সমস্যা নেই।

বর্তমান আইনে উপজেলা পরিষদ উপদেষ্টা হিসাবে স্থানীয় সংসদ সদস্যের মতামত নিতে বাধ্য হন উল্লেখ করে তিনি বলেন, স্থানীয় সরকার ব্যবস্থায় কিছু আইনগত সমস্যা রয়েছে।

তিনি এ সমস্যা সমাধানে রাজনৈতিক প্রক্রিয়ায় তা সমাধানের আহ্বান জানান।  

গোলটেবিল আলোচনায় মুল প্রবন্ধ উপস্থাপন করেন গভর্নেন্স অ্যাডভোকেসি ফোরামের জাতীয় প্রকল্প সমন্বয়কারী আকমত আলী মিয়া।

আলোচনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা, অ্যাডভোকেট সানজিদা খানম, আনিসুল ইসলাম মন্ডল প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬৩৫ ঘণ্টা, ২২ আগস্ট, ২০১০।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।