ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

প্রধানমন্ত্রীর সঙ্গে লি ইয়ং এর সাক্ষাৎ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০১৭
প্রধানমন্ত্রীর সঙ্গে লি ইয়ং এর সাক্ষাৎ

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ ‍হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন  জাতিসংঘের শিল্প উন্নয়ন সংস্থার (ইউএনআইডিও) মহাপরিচালক লি ইয়ং।

বৃহস্পতিবার (০৭ সেপ্টেম্বর) প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।

সাক্ষাতে শিল্পায়নের বিকাশ, টেকসই শিল্পায়ন, কর্মসংস্থান, বিনিয়োগসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হয়।

পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন।

সাক্ষাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বাংলাদেশের বিপুল জনগোষ্ঠীর কর্মসংস্থানের সুযোগ সৃষ্টিতে সরকার দ্রুত শিল্পায়নের ওপর গুরুত্ব দিচ্ছে।

তিনি বলেন, আমাদের মূখ্য ‍উদ্দেশ্য মানুষের মৌলিক চাহিদা নিশ্চিত করা এবং কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করা। আর কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির জন্য শিল্পায়ন গুরুত্বপূর্ণ।

বাংলাদেশে সমন্বিত ও টেকসই শিল্প উন্নয়নে সহায়তা করতে আগ্রহ প্রকাশ করেন ইউএনআইডিও এর মহাপরিচালক লি ইয়ং।

স্বাধীনতা পরবর্তী সময়ে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের বিকাশে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উদ্যোগের কথা তুলে ধরেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, বঙ্গবন্ধু পাবলিক ও প্রাইভেট সেক্টর দুই খাতেই শিল্পায়নের বিকাশ করতে চেয়েছেন। বর্তমান সরকার বঙ্গবন্ধুর নীতি অনুসরণ করছে।

বেসরকারি খাতে বিনিয়োগ উন্মুক্ত করার পাশাপাশি সরাসরি বিদেশি বিনিয়োগ আকর্ষণে সরকারের দেওয়া বিভিন্ন সুযোগ সুবিধা এবং বাস্তবায়নাধীন ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার কথা উল্লেখ করেন প্রধানমন্ত্রী।

স্থানীয়ভাবে উৎপাদিত কাঁচামালের ওপর ভিত্তি করে বিভিন্ন এলাকায় অ্যাগ্রোবেইজড শিল্প প্রতিষ্ঠায় সরকারের নেওয়া পরিকল্পনার কথাও তুলে ধরেন তিনি।

পাট শিল্পের বিকাশে সরকারে বিভিন্ন পদক্ষেপ ও পাট পণ্যের ক্রমবর্ধমাণ চাহিদার কথা উল্লেখ করেন প্রধানমন্ত্রী।

বাংলাদেশে ক্রমবর্ধমাণ শক্তিশালী অভ্যন্তরীণ বাজার ও বিপুল সংখ্যক ভোক্তা এবং বিবিআইএন ও বিসিআইএম এর মাধ্যমে প্রতিবেশী দেশগুলোর সঙ্গে আঞ্চলিক কানেকটিভিটির মাধ্যমে বাজার সম্প্রসারণে সরকারের জোরালো চেষ্টার কথা লি ইয়ংকে জানান শেখ হাসিনা। শিল্পখাতে দক্ষ মানবসম্পদ তৈরিতে সরকারের উদ্যোগের কথাও উল্লেখ করেন প্রধানমন্ত্রী।

বাংলাদেশের আর্থ সামাজিক উন্নয়নের প্রশংসা করে লি ইয়ং বলেন, এতো সংখ্যক মানুষকে নিয়ে আর্থ সামাজিক উন্নয়ন একটি দেশের জন্য বিরাট চ্যালেঞ্জ।  

বাংলাদেশের তরুণ জনশক্তির প্রশংসা করে লি ইয়ং বলেন, এ অঞ্চলে বাংলাদেশে তরুণ জনগোষ্ঠীর সংখ্যা সবচেয়ে বেশি। এটি বাংলাদেশের জন্য আর্শীবাদ এবং বিরাট সম্ভাবনার।

বাংলাদেশকে তরুণ জনশক্তির সুযোগ কাজে লাগানোর পরামর্শ দিয়ে লি ইয়ং বলেন, তরুণদের অবশ্যই প্রশিক্ষিত করা প্রয়োজন, অ্যাগ্রোবেইজড শিল্পের উন্নতি, মান উন্নত করা প্রয়োজন। এক্ষেত্রে বাংলাদেশকে সহযোগিতা করতে ইউএনআইডিও সবসময় প্রস্তুত।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, প্রধানমন্ত্রীর উপদেষ্টা গওহর রিজভী, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সিনিয়র সচিব সুরাইয়া বেগম, অস্ট্রিয়ায় নিযুক্ত বাংলাদেশে নিযুক্ত আবু জাফর।

বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ০৭, ২০১৭
এমইউএম/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ