ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

জাতিসংঘের উচিত মিয়ানমারকে চাপ দেয়া: প্রধানমন্ত্রী

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৮ ঘণ্টা, সেপ্টেম্বর ৬, ২০১৭
জাতিসংঘের উচিত মিয়ানমারকে চাপ দেয়া: প্রধানমন্ত্রী জাতিসংঘের আবাসিক সমন্বয়ক ও ইউএনডিপির আবাসিক প্রতিনিধি রবার্ট ডি ওয়াটকিন্স  প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন ; ছবি: পিআইডি

ঢাকা: মিয়ানমারের পালিয়ে আসা নাগরিকদের বাংলাদেশ থেকে ফিরিয়ে নিতে দেশটিকে চাপ দিতে জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জাতিসংঘের উচিত মিয়ানমারকে চাপ দেয়া। যাতে তারা শিগগির তাদের নাগরিকদের ফিরিয়ে নেয়।

বুধবার (০৬ সেপ্টেম্বর) জাতিসংঘের আবাসিক সমন্বয়ক ও ইউএনডিপির আবাসিক প্রতিনিধি রবার্ট ডি ওয়াটকিন্স (Robert D. Watkins)  প্রধানমন্ত্রীর কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎ করতে এলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ আহ্বান জানান।

পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের এ বিষয়ে ব্রিফ করেন।

নতুন করে মিয়ানমারের বিপুল সংখ্যক নাগরিক বাংলাদেশে উদ্বাস্তু হিসেবে আশ্রয় নেয়ার পরিপ্রেক্ষিতে বাংলাদেশকে এসব উদ্বাস্তুর সনাক্তকরণ প্রক্রিয়ায় প্রয়োজনীয় সহযোগিতা দেয়ার প্রস্তাব দেয় জাতিসংঘ।

সাক্ষাৎকালে রবার্ট ডি ওয়াটকিন্স প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জাতিসংঘের পক্ষ থেকে এ প্রস্তাবটি দেন।

বাংলাদেশে উদ্বাস্তু হিসেবে আশ্রয় নেয়া মিয়ানমারের নাগরিকদের সনাক্তকরণে সহযোগিতার এ প্রস্তাবকে স্বাগত জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এসময় শেখ হাসিনা বলেন, তার সরকার উদ্বাস্তুদের তালিকা করতে বিজিবিকে নির্দেশ দিয়েছে। বিশেষ করে নারী-শিশু, বৃদ্ধ যারা বেশি ভুক্তভোগী।

সরকার উদ্বাস্তুদের আশ্রয় দিতে ইতোমধ্যে ‘ভাষানচর’ দ্বীপটি বাছাই করেছে বলে জানান প্রধানমন্ত্রী।

মিয়ানমারের বিদ্রোহীদের কারা অর্থ ও অস্ত্র দেয় তা খুঁজে বের করতেও আর্ন্তজাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান শেখ হাসিনা।

মানবিক দিক বিবেচনা করে মিয়ানমারের রোহিঙ্গা নাগরিকদের বাংলাদেশে আশ্রয় দেয়ার প্রশংসা করে রবার্ট ডি ওয়াটকিন্স বলেন, বাংলাদেশ সঠিক কাজটি করছে, যেটা তার করা উচিত।

নতুন করে মিয়ানমারের আনুমানিক ১ লক্ষ ২৬ হাজার নাগরিক বাংলাদেশে উদ্বাস্তু হিসেবে অনুপ্রবেশ করেছে বলে জানান রবার্ট ডি ওয়াটকিন্স। তিনি বলেন, সামনের দিনগুলোতে পরিস্থিতি আরো খারাপ হতে পারে।

রবার্ট ডি ওয়াটকিন্স বলেন, জাতিসংঘ মহাসচিব নিজেকে এই ইস্যুতে সরাসরি সম্পৃক্ত করেছেন। কয়েকটি বিবৃতিও দিয়েছেন। পরিস্থিতি থেকে উত্তরণে তাই সহযোগিতার প্রস্তাবও দিয়েছেন তিনি।

বাংলাদেশে তার মেয়াদকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার সরকারের সহযোগিতার প্রশংসা করেন তিনি।

বাংলাদেশের সাম্প্রতিক বন্যার প্রসঙ্গটিও উঠে আসে তাদের আলোচনায়। এ প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, বন্যা পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে। প্রাকৃতিক দুর্যোগ বাংলাদেশের প্রকৃতির বৈশিষ্ট্য। দুর্যোগ মোকাবেলায় আমরা সব সময় প্রস্তুতি নিয়েই রাখি।

দুর্যোগ মোকাবেলায় বাংলাদেশের সক্ষমতার প্রশংসা করেন রবার্ট ডি ওয়াটকিন্স। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে বাংলাদেশে অগ্রগতিরও প্রশংসা করেন তিনি।

এসময় তৃণমূলের মানুষের উন্নয়নে সরকারের নেয়া বিভিন্ন পদক্ষেপের উল্লেখ করেন প্রধানমন্ত্রী। বাংলাদেশ

সময়:১৬১৬ ঘণ্টা, সেপ্টেম্বর ০৬, ২০১৭
এমইউএম/জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।