ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আন্তর্জাতিক অপরাধ আইন চ্যালেঞ্জ: জামায়াত নেতাদের রিটশুনানি মুলতবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২১১ ঘণ্টা, আগস্ট ২২, ২০১০

ঢাকা: সংবিধানের প্রথম সংশোধনী ও আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল আইনের কয়েকটি ধারার বৈধতা চ্যালেঞ্জ করে জামায়াতে ইসলামীর দুই নেতার দায়ের করা রিটের শুনানি সোমবার পর্যন্ত মুলতবি করেছেন আদালত।

রোববার বিচারপতি মো. আবদুল ওয়াহ্্হাব মিঞা ও বিচারপতি কাজী রেজা-উল হকের বেঞ্চে দ্বিতীয় দিনের মতো শুনানি অনুষ্ঠিত হয়।



পরে আদালত সোমবার পর্যন্ত শুনানি মুলতবি ঘোষণা করেন।

গত ১৭ আগস্ট জামায়াতে ইসলামীর কারা অন্তরীণ দুই সহকারী সেক্রেটারি জেনারেল মোহাম্মদ কামারুজ্জামান ও আবদুল কাদের মোল্লার পক্ষে এ রিট দায়ের করেন ব্যারিস্টার আবদুর রাজ্জাক ও ব্যারিস্টার মওদুদ আহমদ।

পরদিন মঙ্গলবার প্রথম শুনানি অনুষ্ঠিত হয়।

রিটে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল আইনের ৩(১), ৬(২), ৬(৮), ১৯(১), ১৯(৩) ও ২০(২) নম্বর ধারার বৈধতা চ্যালেঞ্জ করা হয়।

এছাড়া সংবিধানের প্রথম সংশোধনীতে ৪৭(৩) ও ৪৭(এ) অনুচ্ছেদের মাধ্যমে যুদ্ধাপরাধের সঙ্গে জড়িতদের মৌলিক অধিকার হরণ করা হয়েছে বলে অভিযোগ আনা হয়।

১৯৭৩ সালের ১৫ জুলাই পাস হওয়া এ সংশোধনীতে বলা হয়, যুদ্ধাপরাধীরা হাইকোর্টে আপিল করতে পারবেন না, শুধু আপিল বিভাগে পারবেন।

এতে হাইকোর্টের ক্ষমতা (জুডিশিয়াল রিভিউ) কেড়ে নেওয়া হয়েছে এবং এটি সংবিধানের মৌালিক কাঠামোর লঙ্ঘন বলে রিটে উল্লেখ করা হয়।

রোববার শুনানিতে রিটকারীর পক্ষে অংশ নেন ব্যারিস্টার আবদুর রাজ্জাক।

এ সময় অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল এম কে রহমান ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল ফজিলাতুন্নেসা বাপ্পী আদালতে উপস্থিত থাকলেও শুনানিতে অংশ নেননি।

বাংলাদেশ সময়: ১৩২৫ ঘণ্টা,২২ আগস্ট, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ