bangla news

লালবাগে জমে উঠেছে চামড়ার পাইকারি বাজার!

মনি আচার্য্য, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৯-০২ ৯:৪৩:৫৭ এএম
লালবাগে জমে ঊঠেছে চামড়ার বাজার-ছবি-আনোয়ার হোসেন রানা

লালবাগে জমে ঊঠেছে চামড়ার বাজার-ছবি-আনোয়ার হোসেন রানা

ঢাকা: প্রতি বছর কোরবানির ঈদের দিন পশু কোরবানির পর জমজমাট হয়ে উঠে রাজধানীর লালবাগের পোস্তা। কোরবানি শেষে খুচরা বিক্রেতারা চামড়া কিনে নিয়ে আসেন পোস্তায়। এবারও ব্যতিক্রম নেই। ঈদের নামাজ পড়ে পশু কোরবানি করেন মুসল্লিরা। পরে ব্যবসায়ীরা রাজধানীর বিভিন্ন পাড়া-মহল্লা থেকে খুচরা চামড়া কিনে নিয়ে আসেন পোস্তায়।

শনিবার (২ সেপ্টেম্বর) ঈদের দিন বিকেলে রাজধানীর লালবাগ পোস্তা এলাকায় সরেজমিনে ঘুরে এ চিত্র দেখা গেছে।

দেখা গেছে, লালবাগের পোস্তা এলাকায় চামড়া বেচাকেনা নিয়ে উৎসবের আমেজ চলছে। এ দিনটির জন্যই যেন পাইকারি চামড়া ব্যবসায়ীরা অপেক্ষা করছেন। ট্রাক, ভ্যান ও রিকশায় করে হাজার হাজার পিস গরু, মহিষ ও ছাগলের চামড়া রাজধানীর বিভিন্ন এলাকা থেকে ব্যবসায়ীরা নিয়ে আসছেন। খুচরা ব্যবসায়ীদের সঙ্গে দামাদামি করে চামড়া কিনে আড়তে তুলছেন পাইকারি ব্যবসায়ীরা।

ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা গেছে, এবার সরকার নির্ধারিত দাম প্রতি বর্গফুট গরুর চামড়া ৫০-৫৫ টাকা, খাসির চামড়া ২০-২২ টাকা দরে পাইকারি ব্যবসায়ীরা খুচরা ব্যবসায়ীদের কাছ থেকে কিনছেন। সেক্ষেত্রে বড় আকারের গরুর চামড়া ১ হাজার ৫শ’ টাকা মাঝারি আকারের গরুর চামড়া ৮০০-১২০০ টাকা এবং প্রতি পিস খাসির চামড়া ৭০-৮০ টাকায় কিনছেন।

লালবাগে জমে ঊঠেছে চামড়ার বাজার-ছবি-আনোয়ার হোসেন রানাতবে খুচরা ব্যবসায়ীরা সরকার নির্ধারিত দাম বিষয়ে সচেতন না থাকায় পোস্তায় এসে লোকসানের সম্মুখীন হচ্ছেন। ১৫০০-২০০০ টাকায় কেনা চামড়া তাদের পোস্তায় এসে বিক্রি করতে হচ্ছে ১৫০০ টাকা পিস করে।

লালবাগের পোস্তার পাইকারি চামড়া ব্যবসায়ী সুমন বাংলানিউজকে বলেন, এখন পর্যন্ত সরকারি দামেই চামড়া কিনেছি। তবে দামের উত্থান-পতন এখনও বোঝা যাচ্ছে না। রাতের দিকে দাম কমতেও পারে আবার বাড়তেও পারে।

তিনি বলেন, অনেক খুচরা ব্যবসায়ী সঠিক মূল্য না জানায় তাদের লোকসান হচ্ছে। তাদের আমরা বলবো, আপনারা সঠিক মূল্য জেনে চামড়া কেনেন। তাহলে আপনারাও লাভবান হবেন, আমরাও হবো।

মো. মানিক রাজধানীর ধানমন্ডি এলাকা থেকে ১০ পিস বড় আকারের গরুর চামড়া ১৫০০ টাকা করে কিনে এনেছেন। তিনি বাংলানিউজকে বলেন, ১৫০০ টাকায় কিনে নিয়ে এসে ১৫০০ টাকাতেই বিক্রি করতে হচ্ছে। কোনো লাভ হয়নি। উল্টো হাজারখানেক টাকা লোকসান হয়েছে।

লালবাগে জমে ঊঠেছে চামড়ার বাজার-ছবি-আনোয়ার হোসেন রানা

তবে খুচরা ব্যবসায়ীদের অনেক কম দামে চামড়া কিনে বেশি দামে বিক্রি করার অভিযোগও উঠেছে অনেক জায়গায়।
 
বাংলাদেশ হাইডস অ্যান্ড স্কিনস মার্চেন্ট অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে এবারও প্রায় ১ কোটি পিস চামড়া কেনার লক্ষ্যমাত্রা রাখা হয়েছে। এই লক্ষ্যমাত্রা পূরণ করতে পারবেন বলে আশাবাদী কর্তৃপক্ষ।
 
অ্যাসোসিয়েশনের সভাপতি হাজী মো. দেলোয়ার হোসেন বাংলানিউজকে বলেন, এখন পর্যন্ত পোস্তায় চামড়া কেনাবেচা স্বাভাবিক রয়েছে। সরকারের নির্ধারণ করা দামেই চামড়া কেনাবেচা হচ্ছে। তবে দাম কতক্ষণ স্বাভাবিক বা স্থিতিশীল থাকবে তা বলা যায় না। 

বাংলাদেশ সময়: ১৯৪৪ ঘণ্টা সেপ্টেম্বর ০২, ২০১৭
এমএসি/আরআর   

ক্লিক করুন, আরো পড়ুন :   কোরবানির চামড়া
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2017-09-02 09:43:57