ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

৩০ মিনিটের নৌপথ সোয়া ১ ঘণ্টায়

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩০ ঘণ্টা, আগস্ট ২৮, ২০১৭
৩০ মিনিটের নৌপথ সোয়া ১ ঘণ্টায় ছবি: বাংলানিউজ

শাহ আলী ফেরি থেকে: দক্ষিণাঞ্চলের প্রায় ২২ টি জেলার সঙ্গে যোগাযোগের অন্যতম মাধ্যম পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুট। প্রতিদিন যাত্রীবাহী পরিবহন ও পণ্যবাহী ট্রাক এবং ব্যক্তিগত ছোট গাড়ি মিলে চার থেকে পাঁচ হাজার যানবাহন পারাপার হয় এই নৌরুট দিয়ে। 

কিন্তু ঈদসহ যে কোনো উৎসবে ওই যানবাহনের সংখ্যা বেড়ে হয় দ্বিগুণ। অপরদিকে আবার যে কোনো প্রাকৃতিক দুর্যোগে সাময়িকভাবে বন্ধ থাকে ফেরি চলাচল।

এতে ঘাটের উভয় পাশে পারাপারের মানুষগুলো পড়ে যায় সীমাহীন দুর্ভোগে।

স্বাভাবিক সময়ে পাটুরিয়া থেকে দৌলতদিয়া ঘাট এলাকায় যেতে একটি বড় ফেরির সময় লাগে ৩০ থেকে ৩৫মিনিট। কিন্তু পদ্মানদীতে এখন প্রচণ্ড স্রোত থাকার কারণে ওই ফেরিগুলোকে যানবাহন বোঝাই করে নৌরুট পারি দিতে সময় লাগে ৫৫ মিনিট থেকে সোয়া একঘণ্টার মতো।  

এতে ফেরির ট্রিপ কমে যায়। এ কারণে যানবাহন শ্রমিক ও পরিবহন যাত্রীদের ভোগান্তির মাত্রা বাড়ছে দিনদিন। এছাড়া দীর্ঘদিনের পুরাতন হওয়ার কারণে স্রোতের সঙ্গে পাল্লা দিয়ে চলাচল করতে হিমশিম খাচ্ছে নৌরুটে চলাচল করা ফেরিগুলো।  

তবে এ অবস্থায় নৌরুটে চলাচলের জন্যে ফেরির সংখ্যা বাড়ালে ভোগান্তি কিছুটা লাঘব হতে পারে বলে জানিয়েছেন একাধিক যানবাহন শ্রমিক।  

ঘাটের বড় ফেরি শাহ আলীর মাস্টার তোফাজ্জেল হোসেন বাংলানিউজকে জানান, স্বাভাবিক সময়ে বড় একটি ফেরি নৌরুট পার হতে সময় লাগে ৩০ থেকে ৩৫ মিনিট। কিন্তু নদীতে প্রচণ্ড স্রোত থাকার কারণে এখন সময় লাগছে ৫৫ মিনিট থেকে এক বা সোয়া একঘণ্টার মতো। যে কারণে ফেরির ট্রিপের সংখ্যাও এখন অর্ধেকে নেমে এসেছে।

‘পাটুরিয়াঘাট থেকে ফেরিগুলো প্রায় তিন থেকে চার কিলোমিটার এলাকা উজানে যাওয়ার পর দৌলতদিয়া ঘাট এলাকায় যেতে হয়। যে কারণে এতো সময় ব্যয় হয়। ’ 

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) পাটুরিয়া কার্যালয়ের বাণিজ্য বিভাগের সহকারী মহাব্যবস্থাপক জিল্লুর রহমান বাংলানিউজকে জানান, পাটুরিয়া দৌলতদিয়া নৌরুটে ঈদ উপলক্ষে দুইটি বড় ফেরির সংখ্যা বাড়ানো হয়েছে। সবমিলে নৌরুটে এখন ১৮টি ফেরি রয়েছে। তবে যান্ত্রিক ত্রুটির কারণে ওই ফেরিগুলোর মধ্য থেকে ২/৩ টি করে ফেরি সব সময় মেরামতে থাকে।  

এ জন্য যানবাহনের কিছুটা দীর্ঘলাইন থাকে বলে জানান তিনি।  

বাংলাদেশ সময়: ১৪২৭ ঘণ্টা, আগস্ট ২৮, ২০১৭
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।