ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পদ্মার স্রোতে পাটুরিয়া-দৌলতদিয়ায় যাত্রীদের ভোগান্তি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৩৬ ঘণ্টা, আগস্ট ২৮, ২০১৭
পদ্মার স্রোতে পাটুরিয়া-দৌলতদিয়ায় যাত্রীদের ভোগান্তি ঘাটে যানবাহনের দীর্ঘ সারি (ফাইল ছবি)

মানিকগঞ্জ: পদ্মার তীব্র স্রোত আর ফেরি সংকটের কারণে দিন দিন ভোগান্তি বাড়ছে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে। ঈদযাত্রী পারাপারের জন্যে নৌরুটে থাকা ফেরিগুলোর সঙ্গে যুক্ত করা হয়েছে বড় দুইটি ফেরি। কিন্তু ফেরিগুলো দীর্ঘদিনের পুরনো হওয়ায় প্রায়ই সেগুলো নষ্ট হয়ে পড়ে থাকছে কারখানায়।

ঈদযাত্রীর চাপ পড়তে শুরু করেনি এখনও। কিন্তু তাতেই উভয় ঘাট এলাকায় আটকা পড়ে থাকছে দুই থেকে তিন শতাধিক যানবহন।

ঘণ্টার পর ঘণ্টা আটকা পড়ে ভোগান্তি পোহাচ্ছেন পরিবহন শ্রমিক ও সাধারণ যাত্রীরা।  

সোমবার (২৮ আগস্ট) সকালে পাটুরিয়া-দৌলতদিয়া উভয় ঘাট মিলে ৭ শতাধিক যানবাহন আটকে রয়েছে বলে জানান বাংলাদেশ অভ্যন্তরীন নৌ পরিবহন সংস্থার (বিআইডব্লিউটিসি) সংশ্লিষ্ট ব্যক্তিরা।


বিআইডব্লিউটিসি দৌলতদিয়া কার্যালয়ের বাণিজ্য বিভাগের সহকারী ব্যবস্থাপক রুহুল আমিন বাংলানিউজকে জানান, ঢাকামুখী পশুবাহী ট্রাকের বাড়তি চাপ পড়েছে দৌলতদিয়া ফেরিঘাটে।  যাত্রীবাহী পরিবহনের সঙ্গে সঙ্গে ট্রাকও পারপার করায় দৌলতদিয়া ফেরিঘাট এলাকায় যানবাহনের দীর্ঘ লাইন তৈরি হচ্ছে।

সোমবার সকাল সাড়ে ৮ টা পর্যন্ত দৌলতদিয়া ফেরিঘাট এলাকায় পশু ও পণ্যবাহী মিলে তিন শতাধিক ট্রাক এবং দেড়শ যাত্রীবাহী পরিবহন পারাপারের অপেক্ষায় রয়েছে।

বিআইডব্লিটিসির পাটুরিয়া কার্যালয়ের বাণিজ্য বিভাগের সহকারী মহাব্যবস্থাপক জিল্লুর রহমান বাংলানিউজকে জানান, পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে যানাবহন ও যাত্রী পারাপারে মোট ১৮টি ফেরি রয়েছে। এর মধ্যে বড় ফেরি ৯টি, মাঝারি ৩টি ও ছোট ৬টি।

তবে বহরে থাকা ১৮টি ফেরির মধ্যে সব সময়ই ২ থেকে ৩টি ফেরি মেরামত কারখানায় থাকছে। যে কারণে উভয় ফেরিঘাট এলাকায় যানবাহনের দীর্ঘ লাইন সৃষ্টি হচ্ছে। নদীতে বেশি স্রোতের কারণেও পারাপারে সময় লাগছে আগের তুলনায় প্রায় দ্বিগুণ।

পাটুরিয়া ফেরিঘাট এলাকার দুইটি টার্মিনালে দুই শতাধিক ট্রাক ও ফেরিঘাট এলাকায় কমপক্ষে ১’শ পরিবহন পারাপারের অপেক্ষায় রয়েছে।

তবে ব্যক্তিগত ছোট গাড়িগুলোর এখন পর্যন্ত কোনো সিরিয়াল না থাকায় সেগুলো পারাপারের সুযোগ পাচ্ছে অনায়াসে।

বাংলাদেশ সময়: ০৯৩৬ ঘণ্টা, আগস্ট ২৮, ২০১৭
আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।