bangla news

সত্যি গরিবের প্রধানমন্ত্রী শেখ ‍হাসিনা

বেলাল হোসেন, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৮-২৬ ৯:৫৩:১৮ এএম
প্রধানমন্ত্রীর ত্রাণ বিতরণ। ছবি: আরিফ জাহান

প্রধানমন্ত্রীর ত্রাণ বিতরণ। ছবি: আরিফ জাহান

সারিয়াকান্দি (বগুড়া) থেকে: মমেনা বেগম। স্বামী মিছির প্রামাণিক। মারা গেছেন অনেক আগেই। বয়সের কারণে স্বামীর মৃত্যুর দিনক্ষণও ভুলে গেছেন এই বৃদ্ধা। বয়সের ভারে সোজা হয়ে দাঁড়াতে পারেন না। রোগবালাই বাসা বাঁধায় দিনদিন শরীরটা ক্ষিণ হয়ে আসছে তার।  

স্বামী মারা যওয়ার পর ৪ ছেলে ও ২ মেয়ে নিয়ে ছিলো তার সংসার। অভাব-অনটন থাকলেও সংসারে সুখ-শান্তি বিরাজ করছিলো। কিন্তু ছেলে-মেয়ের বিয়ে হওয়ার পর সেই সুখ-শান্তি চলে গেছে তার জীবন থেকে। কারণ নদী ভাঙ্গনের কবলে ওদের সংসারেও নেমে এসেছে অভাব।

বগুড়ার সারিয়াকান্দি উপজেলার কাটাখালি এলাকায় একটি ঝুপড়ি ঘরে একাই বসবাস করেন স্বামীহারা এই বৃদ্ধা। বন্যায় ঘরে পানি ওঠায় ‍আশ্রয় নিয়েছেন বন্যা নিয়ন্ত্রণ বাঁধে।

শনিবার (২৬ আগস্ট) বেলা ১০ টার দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে ত্রাণ নিতে অনেকের সঙ্গে এই বৃদ্ধা আসেন সারিয়াকান্দি ডিগ্রি কলেজ মাঠে।

সংশ্লিষ্টরা তাকে আসন দেন সভামঞ্চের ঠিক পূর্বপাশে। প্রথম সারিতে মমেনা বেগমসহ বেশ কয়েকজন বানভাসি নারী-পুরুষের বসার সুযোগ করে দিয়েছিলেন আয়োজকরা।

মোমেনা বেগমের হাতে ত্রাণ তুলে দিচ্ছেন প্রধানমন্ত্রী। ছবি: আরিফ জাহান সেখানে বসেই দুপুরের দিকে বাংলানিউজের সঙ্গে একান্ত আলাপচারিতায় এসব অজানা কথা জানান বৃদ্ধা মমেনা বেগম। পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার হাতে তুলে দেন ত্রাণ।

ত্রাণ পাওয়ার পর বৃদ্ধা মমেনা বেগম তার প্রতিক্রিয়ায় বলেন, ‘সত্যি গরিবের প্রধানমন্ত্রী শেখ ‍হাসিনা। এ কথাটা আগে কিছু মানুষের মুখে শুনেছিলাম। আজ সেটা নিজ চোখে দেখার সুভাগ্য হলো’।

চন্দনবাইশার ভুলু মিয়ার স্ত্রী হাজেরা খাতুন, মাইজবাড়ীর মৃত সামছু প্রামাণিকের স্ত্রী ফিরোজা বেগম,  চরসুজাতপুর গ্রামের মৃত আব্দুল ওয়াদুদের স্ত্রী রোকেয়া বেওয়া তাদেরই কয়েকজন। এরা সবাই সরাসরি প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে ত্রাণ গ্রহণ করেন।

বানভাসি এসব নারী বাংলানিউজকে জানান, প্রথম দফা জুলাই মাসে যমুনা সবকিছু কেড়ে নিয়েছে। যতটুকু বাকি ছিলো দ্বিতীয় দফায় তা শেষ হয়ে গেছে। বাকি বলতে শুধু জীবনটা আছে। এ অবস্থায় প্রায় এক মাস যাবত বন্যা নিয়ন্ত্রণ বাঁধে আশ্রয় নিয়েছেন।

ত্রাণ নিতে আসা বৃদ্ধারা। তারা আরো জানান, নিজেদের স্বজন ও অন্যদের সহযোগিতায় বাঁধেই কোন রকম ঝুপড়ি ঘর বানিয়ে বসবাস করছেন। প্রধানমন্ত্রী আসার কথা শুনে স্থানীয় এমপি আব্দুল মান্নানের স্মরণাপন্ন হন বানভাসি অসহায় এসব নারী।

এমপি আব্দুল মান্নান তাদের কাউকে নিরাশ করেননি। ত্রাণের জন্য তাদের নাম তালিকাভুক্ত করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাদের হাতে ত্রাণ তুলে দেন। এতে ভীষণ খুশি তারা। ক্ষণিকের জন্য হলেও জীবনের অনেক দুঃখ-কষ্ট তাদের ভুলিয়ে দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতের ছোঁয়া।
 
বাংলাদেশ সময়: ১৯৪৫ ঘণ্টা, আগস্ট ২৬, ২০১৭
এমবিএইচ/জেডএম

ক্লিক করুন, আরো পড়ুন :   প্রধানমন্ত্রী শেখ হাসিনা
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2017-08-26 09:53:18