ঢাকা, বৃহস্পতিবার, ৯ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৩ মে ২০১৯
bangla news

বৃহস্পতিবার ‘ছড়ি’ নিয়ে বসছে নির্বাচন কমিশন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৮-২৩ ১০:০৭:১৭ এএম
নির্বাচন কমিশন

নির্বাচন কমিশন

ঢাকা: একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে বৃহস্পতিবার (২৪ আগস্ট) নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ শুরু করছে নির্বাচন কমিশন (ইসি)। এক্ষেত্রে বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের (ছড়ি মার্কা) সঙ্গেই প্রথমে বসছে সংস্থাটি।

এদিন সকালে বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট-বিএনএফের (টেলিভিশন) সঙ্গে প্রথমে বসার কথা ছিল। তবে বন্যায় দলটি ত্রাণ বিতরণ কার্যক্রম পরিচালনার জন্য সংলাপে আসতে পারবে না বলে ইসিকে জানিয়েছে। একইসঙ্গে তারা পরবর্তীতে সময় চেয়েছে। তাই সাংস্কৃতিক মুক্তিজোটের সঙ্গে বসেই দলগুলোর সঙ্গে সংলাপ শুরু করছে ইসি।
 
ইসির ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমেদ বাংলানিউজকে জানান, ঈদের আগে ছয়টি দল এবং ঈদের পর ১০ সেপ্টেম্বর থেকে সঙ্গে সংলাপে বসার জন্য সময় দেওয়া হয়েছিল। এতে ২৪ আগস্ট বেলা ১১টায় বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট-বিএনএফ (টেলিভিশন), বিকেল ৩টায় ডাকা হয়েছে বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটকে (ছড়ি প্রতীক)। এরপর ২৮ আগস্ট বেলা ১১টায় আসছে বাংলাদেশ মুসলিম লীগ-বিএমএল (হাত-পাঞ্জা), বিকেল ৩টায় খেলাফত মজলিস (দেওয়াল ঘড়ি)। 

আর ৩০ আগস্ট  বেলা ১১টায় বাংলাদেশ বিল্পবী ওয়ার্কার্স পার্টি (কোদাল) এবং বিকেল ৩টায় জাতীয় গণতান্ত্রিক পার্টি, জাগপা’র (হুক্কা) সঙ্গে সংলাপে বসবে ইসি।
 
অন্যদিকে ঈদের পরে ১০ সেপ্টেম্বর বেলা ১১টায় বাংলাদেশ ইসলামী ফ্রন্ট (মোমবাতি), বিকেল ৩টায় ইসলামী আন্দোলন বাংলাদেশ (হাতপাখা); ১২ সেপ্টেম্বর বেলা ১১টায় বাংলাদেশ খেলাফত মজলিস (রিকশা), বিকেল ৩টায় ইসলামী ঐক্যজোট (মিনার) এবং ১৪ সেপ্টেম্বর বেলা ১১টায় বাংলাদেশ কল্যাণ পার্টি (হাতঘড়ি) এবং বিকেল ৩টায় ইসলামী ফ্রন্ট বাংলাদেশের (চেয়ার) সঙ্গে সংলাপে বসবে নির্বাচন কমিশন।
 
৩১ জুলাই সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে এবং গত ১৬ ও ১৭ আগস্ট গণমাধ্যমের প্রতিনিধিদের সঙ্গে সংলাপে বসেছিল ইসি। তারা সেনা মোতায়েন, না ভোটের প্রবর্তনসহ আড়াই ডজনের মতো প্রস্তাবনা দেয়।
 
দশম সংসদ নির্বাচনের আগেও কাজী রকিবউদ্দীন আহমদের নেতৃত্বাধীন কমিশনও সংলাপে বসেছিলো দলগুলোর সঙ্গে। এর আগে ২০০৮ সালের নবম সংসদ নির্বাচনের আগে তৎকালীন এটিএম শামসুল হুদার নেতৃত্বাধীন কমিশনও সংলাপ করেছে। তবে সে সময় বিএনপি তাদের ডাকে আসেনি।

**দলগুলোর সংলাপে আড়াই ডজন প্রস্তাবনা আলোচনার টেবিলে  
**বিএনপি পরে আ’লীগের সঙ্গে সংলাপে বসবে ইসি


বাংলাদেশ সময়: ২০০১ ঘণ্টা, আগস্ট ২৩, ২০১৭
ইইউডি/এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2017-08-23 10:07:17