ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পাটুরিয়ায় মেরামতে চার ফেরি, উভয় ঘাটে ভোগান্তি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৩ ঘণ্টা, আগস্ট ২৩, ২০১৭
পাটুরিয়ায় মেরামতে চার ফেরি, উভয় ঘাটে ভোগান্তি পাটুরিয়ায় ফেরি পারাপারের অপেক্ষা্য় শতশত যানবাহন: ছবি: বাংলানিউজ

মানিকগঞ্জ: ব্যস্ততম পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে যানবাহন ও যাত্রী পারাপারে ছোট বড় মিলে ১৬টি ফেরি রয়েছে। যান্ত্রিক ত্রুটির কারণে এগুলোর মধ্য থেকে মেরামতে রয়েছে তিনটি বড় ও একটি ছোট ফেরি।

নৌরুটের উভয় ফেরিঘাট এলাকায় পারাপারের অপেক্ষায় রয়েছে যানবাহনের দীর্ঘ লাইন। ঘণ্টার পর ঘণ্টা ফেরির অপেক্ষায় থেকে চরম দুর্ভোগ পোহাচ্ছেন এসব যানবাহনের শ্রমিক ও সাধারণ যাত্রীরা।

বুধবার বিকেল সাড়ে ৫টার দিকে উভয় ফেরিঘাট-সংশ্লিষ্ট একাধিক ব্যক্তি বাংলানিউজকে দুর্ভোগের বিষয়টি নিশ্চিত করেন।

রাজবাড়ীর দৌলতদিয়া ফেরিঘাট শাখা বাণিজ্য বিভাগের ব্যবস্থাপক খোরশেদ আলম বাংলানিউজকে জানান, একদিকে নদীতে প্রচণ্ড স্রোতে ব্যাহত হচ্ছে ফেরি চলাচল, আবার যানবাহন পারাপারে সময়ও লাগছে আগের চেয়ে প্রায় দ্বিগুণ।

 আর যান্ত্রিক ত্রুটির কারণে চারটি ফেরি মেরামতে থাকায় দৌলতদিয়া ফেরিঘাট এলাকায় থেমে থেমে দীর্ঘ হচ্ছে যানবাহনের সারি। সবশেষ দৌলতদিয়া ফেরিঘাট এলাকায় বাসসহ শতাধিক যাত্রীবাহী যান এবং দুই শতাধিক পণ্যবাহী ট্রাক পারাপারের অপেক্ষায় রয়েছে বলেও জানান তিনি।

মানিকগঞ্জের পাটুরিয়া ফেরিঘাট শাখা বাণিজ্য বিভাগের ব্যবস্থাপক সালাউদ্দিন হোসেন বাংলানিউজকে জানান, নদীতে পানি ও স্রোত বেড়ে যাওয়ার কারণে পাটুরিয়া ফেরিঘাটের তিন নম্বর ঘাটের পন্টুনটি পানির আপ লাইনে ওঠানো হয়েছে।

সারাবছর ফেরির সমস্যা লেগেই থাকে পাটুরিয়ায়; ছবি: বাংলানিউজমাঝেমাঝে ওই ঘাটের পন্টুন দিয়ে যানবাহন পারাপার বন্ধ হয়ে যায়। পরে মেরামতকাজ সম্পন্ন করে সচল করা হয় পন্টুনটি। তিন নম্বর ঘাট পন্টুনের তিনটি পকেট দিয়ে এভাবেই যানবাহন পারাপার করা হচ্ছে।

পাটুরিয়ার ভাসমান কারখানা মধুমতির ইঞ্জিনিয়ার সুবল রায় বাংলানিউজকে জানান, বীরশ্রেষ্ঠ হামিদুর ও মতিউর এবং শাহজালাল নামের বড় তিনটি ও কপোতী নামের ছোট একটি ফেরি মেরামত কারাখানায় রয়েছে। এর মধ্যে শাহজালাল ও কপোতী ফেরি দুটির মেরামতকাজ খুব অল্প সময়ের মধ্যেই শেষ হবে। তবে অপর ফেরি দুইটির মেরামতকাজ শেষ হতে বেশ সময় লাগবে বলে জানান তিনি।

বুধবার দুপুর সাড়ে তিনটার দিকে সরেজমিনে পাটুরিয়া ফেরিঘাট এলাকায় টার্মিনালে অপেক্ষমান দেখা যায় দুই শতাধিক ট্রাক। নৌরুট পারাপারের জন্যে অনেকেই ২০ থেকে ২৫ ঘন্টা ধরে অপেক্ষায় রয়েছেন। তবে যাত্রীবাহী পরিবহনগুলো দেড় থেকে দুই ঘন্টা অপেক্ষার পরই নৌরুট পারাপারের সুযোগ পাচ্ছে বলে জানান একাধিক চালক।

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, আগস্ট ২৩, ২০১৭
জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।