ঢাকা, মঙ্গলবার, ১১ আষাঢ় ১৪২৬, ২৫ জুন ২০১৯
bangla news

জাপানে প্রতিযোগিতায় যাচ্ছে রুয়েটের রেসিং কার

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৮-১৯ ১২:৫৫:২৬ এএম
জাপানে প্রতিযোগিতায় যাচ্ছে রুয়েটের রেসিং কার

জাপানে প্রতিযোগিতায় যাচ্ছে রুয়েটের রেসিং কার

রাবি: রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) ২৫ উদ্যমী তরুণ তাত্ত্বিক পড়াশোনার পাশাপাশি সচেষ্ট হয়েছে বিশ্বজয় করার। তাদের হাতে তৈরি রেসিং কার জাপানে অনুষ্ঠিতব্য ‘ফর্মুলা স্টুডেন্ট জাপান’ প্রতিযোগিতায় অংশ নিতে যাচ্ছে।

দেশপ্রেমে উদ্বুদ্ধ এ তরুণ দল শহীদ রুমির গেরিলা দল ‘ক্রাক প্লাটুন’ নামে নিজেদের গ্রুপের নামকরণ করেছে।

‘ক্রাক প্লাটুন’ এর তৈরি কারসহ তাদের ২৩ জনের একটি দল যাচ্ছে জাপানে। জাপানের সিজিওকা ইকোপো স্টেট বিশ্ববিদ্যালয়ে ৫ সেপ্টেম্বর এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। এ প্রতিযোগিতায় বিশ্বের ২৭টি দেশের ৮৯টি দল অংশ নিবে। বাংলাদেশ থেকে রুয়েটের এ দলটি আগামী ২ সেপ্টেম্বর জাপানের উদ্দেশে রওনা দিবে। ২৩ জনের এ দলটির যাতায়াতের বিষয়ে সহায়তা দিয়েছে রানার মোটরস। তবে তাদের কার নিয়ে যাওয়ার ব্যাপারে এখনো কোনো স্পনসর পাওয়া যায়নি। বড় এই কারটি নিতে লাগবে কার্গো সার্ভিস। কার নিয়ে যাওয়া এবং আনার জন্য ব্যয় হবে প্রায় দশ লাখ টাকা। তবে তারা আশাবাদী স্পনসর মিলে যাবে আর রেসিং কার নিয়ে তারা জাপানে গিয়ে প্রতিযোগিতায় অংশ নিতে পারবে।

টিম ক্রাক প্লাটুনের দল নেতা মুসা মাহামুদ রানা জানান, ফর্মুলা রেসিং এর জন্য তৈরি এই কারের চাকা এবং ইঞ্জিনের কিছু অংশ ছাড়া পুরো গাড়িটি তারা তৈরি করেছেন। এর আগে ভারতের তামিলনাড়ুর কোয়েমবাটুরে এ দলটি চারচাকার কোয়ার্ড বাইক নিয়ে অংশ নেয়। গত বছরের ৫-৯ আক্টোবরে অনুষ্ঠিত প্রতিযোগিতায় তারা ৬ষ্ঠ স্থানে অংশ নেয়।

মুসা মাহামুদ রানা জানান, তাদের এই কারটিতে ঘণ্টায় ১৩০ কিলোমিটার স্পিড তোলা যাবে। তবে প্রতিযোগিতার নিয়ম অনুযায়ী তারা ঘণ্টায় মাত্র ১০০ মিটার তুলতে পারবেন।

তারা এ কাজে স্পনসরদের সহযোগিতা কামনা করে বলেন, রাজশাহীতে এ ধরনের কাজে সহায়তা পাওয়া মুসকিল। ঢাকায় এ ধরনের কাজে সহজেই স্পনসর পাওয়া যায়। তাদের এই কার ফর্মুলা ভেজা এবং শুকনা দুই রাস্তায় চলাচল করবে।

রুয়েটের মেকানিক্যাল বিভাগের প্রফেসর ড. রোকোনুজ্জামান বলেন, এ কারটি তৈরিতে রুয়েট কর্তৃপক্ষ এবং রানার মোটরস সহায়তা দিচ্ছে। তারা কারটি নিয়ে যাওয়ার জন্য কার্গো ভাড়ার বিষয়ে স্পনসরদের সঙ্গে যোগাযোগ করছেন। কারটি তৈরি করতে ফ্যাকাল্টি অ্যাডভাইজার হিসেবে কাজ করছেন মেকানিক্যাল বিভাগের প্রফেসর ড. ইমদাদুল হক এবং প্রভাষক সাইফুর রহমান।

বাংলাদেশ সময়: ১০৫০ ঘণ্টা, আগস্ট ১৯, ২০১৭
আরএ

ক্লিক করুন, আরো পড়ুন :   রুয়েট
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2017-08-19 00:55:26